• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পেগাসাস ইস্যুতে এবার আদালতে এডিটরস গিল্ড, তদন্তের দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন

Google Oneindia Bengali News

এবার পেগাসাস ইস্যুতে আদালতে মামলা ঠুকল এডিটরস গিল্ড। তারা আদালতকে জানিয়েছেম পেগাসাস ইস্যুর তদন্তের জন্য বিশেষ টিম গঠন করা হোক। এমনকী পেগাসাস ইস্যুতে যাবতীয় তথ্য কেন্দ্রের কাছে তলব করুন বিচারপতিরা এমনই দাবি জানিয়েছে গিল্ড। বৃহস্পতিবার এই আবেদনের শুনানি হবে শীর্ষ আদালতে।

পেগাসাস স্পাইওয়ার

পেগাসাস স্পাইওয়ার

ইজরায়েলি স্পাইওয়ার হল পেগাসাস। এই প্রযুক্তির ব্যবহার করে যেকোনও ব্যক্তির ফোন থেকে যাবতীয় তথ্য সংগ্রহ করা যায়। সাধারণ গোয়েন্দা সংস্থা এই স্পাইওয়ার ব্যবহার করে জঙ্গিদের গোপন কথোপকথন জানার জন্য। সেই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে ভারতের একাধিক বিরোধী দলের রাজনীতিক এবং একাধিক সাংবাদিকের ফোনে। এমনই অভিযোগ উঠেছে মোদী সরকারের বিরুদ্ধে। কংগ্রেস নেতা রাহুল গান্ধী সংসদ অধিবেশনের শুরুতেই মোদী সরকারের বিরুদ্ধে এই অভিযোগ করেছেন।

উত্তাল লোকসভা

উত্তাল লোকসভা

পেগাসাস ইস্যুতে উত্তাল সংসদ অধিবেশনের দুই কক্ষ। গত দুই সপ্তাহ ধরে লোকসভার দুই কক্ষেই বিক্ষোভ দেখাচ্ছেন বিরোধীরা। তাঁরা পেগাসাস ইস্যুেত মোদী সরকারের জবাব তলব করেেছন। প্রধানমন্ত্রীর জবাব দাবি করেছে তাঁরা। রাজ্য সভায় তৃণমূল কংগ্রেস সাংসদ শান্তনু সেন তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রীর হাত থেকে কাগজ ছিনিয়ে নিয়ে ছিঁড়ে ফেলে দিয়েছিলেন বলে অভিযোগ। তারপরেই তৃণমূল কংগ্রেস সাংসদ শান্তনু সেনকে রাজ্যসভার বাদল অধিবেশন থেকে বরখাস্ত করা হয়। তার প্রতিবাদে সরব হয়েছিল সব বিরোধী দলগুলি। এরই মধ্যে আবার কংগ্রেস নেতা রাহুল গান্ধী সব বিরোধী দলতে এরজোট করে পেগাসাস ইস্যুতে আন্দোলন জোরদার করার প্রস্তুতি নিয়েছেন। যদিও সেই বৈঠকে ছিল না তৃণমূল কংগ্রেস। তবে তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন তাঁর দল আন্দোলন চািলয়ে যাবে। পেগাসাস ছাড়া আর কোনও ইস্যুতে সংসদে আলোচনা হতে দেওয়া হবে না বলে হুঙ্কার দিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

মোদীকে নিশানা রাহুলের

মোদীকে নিশানা রাহুলের

রাহুল গান্ধী অভিযোগ করেছেন জঙ্গিদের বিরুদ্ধে যে প্রযুক্তির ব্যবহার করা হয়। সেই প্রযুক্তির ব্যবহার মোদী সরকার দেশেরই মানুষের উপর করেছেন। দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন তিনি। দেশের গণতন্ত্রে আঘাত হেনেছে মোদী সরকার। একা কোনও ভাবেই মেনে নেওয়া যাবে না। সংসদে মোদী সরকারকে স্পষ্ট করতে হবে পেগাসাস স্পাইওয়ার তাঁরা ব্যবহার করেছেন কিনা। এদিকে বিজেপির পক্ষ থেকে দাবি করা হয়েছে সংসদ অধিবেশন হতে দিতে চাইছে না বিরোধীরা সেকারণেই তারা নজির বিহীনভাবে অসন্তোষ দেখিয়ে যাচ্ছেন। লোকসভা অধিবেশনে কাগজ ছুড়ে প্রতিবাদ পর্যন্ত দেখিয়েছেন বিরোধীরা। এই নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ করেছেন স্পিরাক ওম বিড়লা। তিনি অভিযোগ করেছেন সংসদের আইন লঙ্ঘন করছেন বিরোধীরা। এভাবে বিক্ষোব দেখানো একেবারেই শোভা দেয়না রাজনৈতিক নেতাদের কাছে। দেশের জনগণের কাছে সংসদ নিয়ে ভুল বার্তা দিচ্ছেন তাঁরা। নিজেদের আচরণ ঠিক করুন বলে কড়া বার্তা গিয়েছেন স্পিকার।

আদালতে এডিটরস গিল্ড

আদালতে এডিটরস গিল্ড

কয়েকদিন আগেই ফরাসী তদন্তকারী সংস্থা দাবি করেছে পেগাসাস স্পাইওয়ার ব্যবহার করা হয়েছে ১৭ জন সাংবাদিকের ফোনে। অর্থাৎ তাঁদের ফোন হ্যাক করা হয়েছে এই স্পাইওয়ার ব্যবহার করে। ইতিমধ্যেই ইজরায়েলি প্রতিরক্ষামন্ত্রকের প্রতিনিধি দল সাইবার সিকিউরিটি সংস্থা এনএসও-র দফতরে তল্লাশি চালিয়েছে। সংস্থার তরফে দাবি করা হয়েছে তাঁদের ক্লাইন্ট কী কাজে এই স্পাইওয়ার ব্যবহার করছেন সেটা তাঁরা জানেন না। এবং সেটা জানার এক্তিয়ারও তাঁদের নেই। তবে তাঁরা স্বচ্ছতার সঙ্গে কাজ করেন বলে দাবি করেছেন। এদিকে এডিটরস গিল্ডের পক্ষ থেকে সুপ্রিম কোর্টে আবেদন করা হয়েছে এই ঘটনার তদন্তের জন্য। পেগাসাস ইস্যুতে তদন্তের জন্য কোর্টের তরফ থেকে বিশেষ টিম করে দেওয়ার দাবিও জানিয়েছেন তাঁরা।এমনকী গিল্ড দাহি করেছে যেভাবেই হোক সরকারের কাছে বিচারপতিতা পেগাসাস ইস্যুতে তথ্য তলব করুন। এর আগে সাংবাদিক এন রাম এবং শশী কুমারও আদালতে এই ঘটনার তদন্তের জন্য দাবি জানিয়ে আবেদন করেছিলেন। এমনকী সিপিএম সাংসদ জন ব্রিট্টাস এবং আইনজীবী এম এন শর্মাও দাবি করেছেন আদালতের উচিত পেগাসাস ইস্যুতে কেন্দ্রের কাছে জবাব তলব করা। সিনিয়র সাংবাদিক প্রিয়রঞ্জন গুহ ঠাকুরতা সহ ৪ সাংবাদিকের ফোনে এই স্পাইওয়ার ব্যবহার করা হয়েছিল বলে অভিযোগ। এছাড়াও কংগ্রেস নেতা রাহুল গান্ধী, ভোট কুশলী প্রশান্ত কিশোর, দুই কেন্দ্রীয় মন্ত্রী, একজন প্রাক্তন নির্বাচন কমিশনার, ৪০ জন সাংবাদিকের ফোনে এই স্পাইওয়ার ব্যবহার করা হয়েছিল বলে অভিযোগ।

জেএনইউ কাণ্ডে গ্রেফতারি শূন্য, সংসদে বলল কেন্দ্র! বছর ঘুরলেও কেন দুস্কৃতিদের নাগাল পাচ্ছে পুলিশ?জেএনইউ কাণ্ডে গ্রেফতারি শূন্য, সংসদে বলল কেন্দ্র! বছর ঘুরলেও কেন দুস্কৃতিদের নাগাল পাচ্ছে পুলিশ?

English summary
Editors guild want probe on Pegasus issue
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X