• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মধ্যবিত্তের চিন্তা বাড়িয়ে পেঁয়াজের পর এবার দাম বাড়ল ভোজ্য তেলের!

পেঁয়াজের দাম নিয়ে বেশ কয়েকদিন ধরেই মাথা ব্যথা ছিল সাধআরণ মানুষের। লাগামছাড়া পেঁয়াজের দামের পর এবার আরও এক চিন্তার ভআঁজের কারণ চলে এল। মধ্যবিত্তের হেঁসেলে পেঁয়াজ কল্পনায় পরিণত হয়েছিল কয়েক দিন আগে পর্যন্ত। এরই মাঝে আরও আশঙ্কার খবর। বাড়ল ভোজ্য তেলের দামও। বর্তমানে প্রতি লিটার পাম তেলের দাম বেড়েছে ২০ টাকা করে।

পাম তেলের দাম বেড়ে গিয়েছে

পাম তেলের দাম বেড়ে গিয়েছে

ভারত মূলত মালয়োশিয়া ও ইন্দোনেশিয়া থেকে পাম তেল আমদানি করে। সেই তেলের মাধ্যমেই তৈরি করা ভোজ্য তেল। তবে সম্প্রতী মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় বায়ো-ফুয়েল প্রকল্পের কারণে আমদানিজাত তেলের পরিমাণ কমেছে। চাহিদা বৃদ্ধি হওয়ায় দাম বেড়েছে পাম তেলের। এবার সেই দামেই ভারতকে আমদানি করতে হবে পাম তেল। যার জেরে বাড়ছে ভোজ্য তেলের দাম।

দাম বেড়েছে সোয়াবিন তেলেরও

দাম বেড়েছে সোয়াবিন তেলেরও

গত দুই মাসে পাম অপোরিশোধিত তেলের দাম বেড়েছে প্রায় ৩৫ শতাংশ। সর্ষের তেলের প্রতি কুইন্টালে ৩০০ টাকা দাম বৃদ্ধি পেয়েছে। সোয়াবিন তেলের ক্ষেত্রে প্রতি কুন্টাল দাম বেড়েছে ৪০০ টাকা করে। বিশেষজ্ঞরা বলছেন, অতি বৃষ্টির কারণে খারিফ শষ্যের দাম বেড়েছে। তাই সোয়াবিন তেলের দামও বাড়ছে। পাশাপাশি মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার নতুন প্রকল্পের জেরেও এই দাম বাড়ছে।

'ভালো দাম পাবেন কৃষকরা'

'ভালো দাম পাবেন কৃষকরা'

তবে সলভেন্ট এক্সট্রাক্টর অ্যাসোশিয়েশনের এক্সিকিউটিভ ডিরেক্টর বিভি মেহতা বলেন, 'দাম বাড়ার জন্য কৃশকরা তাদের ফলনের ভালো দাম পাবে। এর ফলে দেশে তৈলবীজ ফলনের ডন্য আরও উৎসাহিত হবে কৃষকরা। ভারত তখন তৈল বীজ আমদানির জন্য অন্য দেশএর উপর নির্ভরশীল থাকবে না। সাধারণত আমরা দেখি তৈলবীজের ভালো দাম পান না চাষীরা। তাই এক দুই মরশুম পর তারা তৈলবীজে চাষ বন্ধ করে দেন।'

English summary
oil price hike after onion
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X