• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শাহিনবাগের সিএএ বিরোধী বিক্ষোভে মদত দিচ্ছে পিএফআই, কংগ্রেস, আপ! প্রকাশ্যে এল ইডি রিপোর্ট

দিল্লিতে বিধানসভা নির্বাচনের বাকী আর মাত্র দুই দিন। এরই মধ্যে শাহিনবাগ নিয়ে ইডি-র চাঞ্চল্যকর তথ্য প্রকাশে রাজনৈতিক পরিস্থিতি বদলে গেল রাজধানীর। বৃহস্পতিবার এক বিবৃতিতে ইডি জানায় যে শাহিনবাগে চলতে থাকা এই বিক্ষোভ অবস্থানকে মদত ও আর্থিক সাহায্য দিচ্ছে পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া। তাছাড়া এতে মদত রয়েছে কংগ্রেস ও আম আদমি পার্টিরও। আর এই তথ্য় সামনে আসতেই বিজেপির দাবি সত্যি বলে প্রমাণিত হল।

প্রায় দুই মাস ধরে চলছে শাহিনবাগে সিএএ বিরোধী আন্দোলন

প্রায় দুই মাস ধরে চলছে শাহিনবাগে সিএএ বিরোধী আন্দোলন

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় গত প্রায় দু'মাস ধরে দিল্লির শাহিনবাগে অবস্থান বিক্ষোভে বসেছেন বহু মানুষ। শাহীনবাগের অবস্থানকারীদের মঞ্চের দিকে যেতেই চোখে পড়ে ৪০ ফিট লম্বা ভারতের একটি মানচিত্র। তার উপরে একটি স্লোগান লেখা, 'আমরা ভারতবাসীরা সিএএ, এনআরসি ও এনপিআর মানি না!' শুধু তাই নয়, প্রতিদিন বহু হকারদের সেখানে ভারতীয় পতাকা বিক্রি করতে দেখা যায়। শাহিনবাগে যেতে দেখা গিয়েছে অভিনেতা সুশান্ত সিং, ভীম আর্মি প্রধান চন্দ্রশেখর আজাদদেরও। তারা সকলেই সেখানে গিয়ে কেন্দ্রের সিএএ-র বিরোধিতায় সুর চড়িয়েছেন।

শাহিনবাগের মতদকারীদের ধরতে তদন্ত শুরু করে ইডি

শাহিনবাগের মতদকারীদের ধরতে তদন্ত শুরু করে ইডি

গত বেশ কয়েকদিন ধরেই এই সিএএ বিরোধী বিক্ষোভ অবস্থানের পিছনের অর্থের মদতের সূত্র খুঁজে বের করতে তদন্ত চালাচ্ছিল ইডি। সেখান থেকেই ক্যাশ ট্রেল ধরে কংগ্রেস, আম আদমি পার্টি ও পিএফআই-এর যোগ সামনে আসে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে এই বিষয়ে রিপোর্টও জমা দিয়েছে ইডি।

ব্যাঙ্কে টাকা জমা করে বিক্ষোভকারীদের মদত

ব্যাঙ্কে টাকা জমা করে বিক্ষোভকারীদের মদত

জানা গিয়েছে পিএপআই-এর তরফে ১৫টি ব্যাঙ্কের মোট ৭৩টি অ্যাকাউন্টে ১২০ টাকা করে জমা দেওয়া হয়েছে। এছাড়া এই ৭৩টি অ্য়াকাউন্টের বেশ কয়েকটিতে ৫ হাজার থেকে ৪৯ হাজার পর্যন্ত লেনদেন হয়েছে বিভিন্ন সময়।

এর আগে প্রধানমন্ত্রীকে শাহিনবাগে আমন্ত্রণ জানান বিক্ষোভকারীরা

এর আগে প্রধানমন্ত্রীকে শাহিনবাগে আমন্ত্রণ জানান বিক্ষোভকারীরা

এর আগে শাহিনবাগের বেশ কয়েকজন সিএএ বিরোধী অবস্থানকারী চিঠি লিখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। চিঠিতে তাঁরা প্রধানমন্ত্রীকে শাহীনবাগে এসে চা খাওয়ার আমন্ত্রণ জানালেন। পাশাপাশি সিএএ ও এনআরসি নিয়ে তাঁদের উদ্বেগের বিষয় নিয়েও প্রধানমন্ত্রীকে আলোচনা করার আহ্বান জানান তাঁরা। তবে সেই আহ্বানের জবাব না দিয়ে শাহিনবাগ নিয়ে বিরোধীদের পাল্টা তোপ দাগেন প্রধানমন্ত্রী।

শাহিনবাগ নিয়ে কংগ্রেস-আপ-কে তোপ প্রধানমন্ত্রী মোদীর

শাহিনবাগ নিয়ে কংগ্রেস-আপ-কে তোপ প্রধানমন্ত্রী মোদীর

দিল্লি নির্বাচনের প্রচারে নেমে এক জনসভা থেকে শাহিনবাগ নিয়ে কংগ্রেস ও আপ-কে আক্রমণ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, 'সিএএর নামে বিক্ষোভ রাজনৈতিক এক্সপেরিমেন্ট। আজ প্রধানমন্ত্রী বিরোধীদের তোপ দেগে বলেন, 'তারা (বিরোধী) একই ব্যক্তি যারা সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে প্রশ্ন তুলেছিলেন, ভারতীয় সেনাবাহিনীর নিন্দা করেছিলেন। দিল্লির নাগরিকরা কি এই জাতীয় লোককে ক্ষমতায় চান? এই লোকেরা ভারতকে টুকরো টুকরো করতে চায়, তাদের বাঁচাচ্ছেন। জামিয়া ও শাহিনবাগ সহ এই সমস্ত প্রতিবাদের পেছনে একটি রাজনৈতিক নকশা রয়েছে।'

English summary
ed said that shaheenbagh protest is linked with aap, pfi and congress
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X