• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঝাড়খণ্ডের IAS পুজা সিংঘলের বিরুদ্ধে তদন্ত! CA-র বাড়ি থেকে ১৮ কোটি উদ্ধার করল ইডি

Google Oneindia Bengali News

এমজিএনআরইজিএ-র (MGNREGA) অর্থ তছরুপ নিয়ে সারা দেশের ৪ টি রাজ্যের ১৮ টি তল্লাশি চালাল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি (ED) । এই তালিকায় রয়েছে ঝাড়খণ্ডের (Jharkhand) খনি সচিব পূজা সিংঘলের (Pooja Sunghal) সঙ্গে সম্পর্কযুক্ত জায়গাও। ঝাড়খণ্ডের খনি সচিব হিসেবে তাঁর বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছে।

৪ রাজ্যে ইডির তল্লাশি

৪ রাজ্যে ইডির তল্লাশি

ইডির সূত্রে খবর ঝাড়খণ্ড ছাড়াও, বিহার, পশ্চিমবঙ্গ এবং পঞ্জাবে তল্লাশি চালানো হয়েছে। এই তল্লাশি পূজা সিংঘলের সঙ্গে সম্পর্ক যুক্ত বহু সম্পত্তির হদিশ পাওয়া গিয়েছে বলে দাবি করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ইডি সূত্রে আরও খবর রাঁচির একটি মাল্টি-স্পেশালিটি হাসপাতালেও তল্লাশি চালানো হয়েছে। স্থানীয় সূত্রে দাবি করা হয়েছে এই বেসরকারি হাসপাতালটি ঝাড়খণ্ডের সচিবের স্বামীর।
২০০০ ব্যাচের ঝাড়খণ্ড ক্যাডারের আইএএস পূজা সিংঘল কৃষি সচিব থেকে আগেকার বিজেপি সরকারের পর্যটন দফতরের দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি জেএমএম সরকারের শিল্পসচিবের দায়িত্ব পালন করেছেন। তাঁর স্বামী অভিষেক ঝা পালস সঞ্জীবনী হেলথকেয়ার প্রাইভেট হসপিটারের ম্যানেজিং ডিরেক্টর।

রাঁচির সিএ-র বাড়ি থেকে উদ্ধার ১৮ কোটি

রাঁচির সিএ-র বাড়ি থেকে উদ্ধার ১৮ কোটি

তল্লাশিতে ইডি রাঁচির এক চাটার্ড অ্যাকাউন্ট্যান্টের বাড়ি থেকে নগদ ১৮ কোটি টাকা উদ্ধার করেছে। সেই চাটার্ড অ্যাকাউন্ট্যান্টের সঙ্গে আইএএস পূজা সিংঘলের সঙ্গে সম্পর্ক রয়েছে বলে দাবি করা হয়েছে ইডির সূত্রে।

জড়িয়ে পড়েছেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীও

জড়িয়ে পড়েছেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীও

পাঁচবছর আগে মামলাটি দায়ের করা হলেও, বর্তমানে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠায় বিষয়টি অন্য মাত্রা পেয়েছে। ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হিমন্ত সোরেন নিজের নামে খনি লিজ নিয়েছেন এবং নিজের স্ত্রীর নামে জমি দিয়েছেন।
ঠিক একদিন আগেই নির্বাচন কমিশনের তরফে হিমন্ত সোরেনের ভাই দুমকার বিধায়ক বসন্ত সোরেনকে মাইনিং লিজ ইস্যুতে নেটিশ দেয়। এর আগে নির্বাচন কমিশনের তরফে মুখ্যমন্ত্রী কাছেও নোটিশ পাঠানো হয়েছিল এব্যাপারে তাঁর অবস্থান জানার জন্য।

অভিযোগ অস্বীকার সোরেনের

অভিযোগ অস্বীকার সোরেনের

পূজা সিংঘলের কোনও বক্তব্য পাওয়া না গেলেও ইডির তল্লাশি নিয়ে বিজেপিকে নিশানা করেছেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, তারা রাজনৈতিক লড়াই করতে না পেরে সংস্থাকে এগিয়ে দিচ্ছে।
জানা গিয়েছে, মামলাটি দায়ের করা হয়েছিল ২০১৭ সালে। জুনিয়র ইঞ্জিনিয়ার রামবিনোদ প্রসাদ সিনহার বিরুদ্ধে মামলা দায়ের করেছিল দুর্নীতি দমন শাখা। ২০০৮ থেকে ২০১১ সালের মধ্যে প্রায় ১৮ কোটি টাকা তছরুপের অভিযোগ আনা হয়েছিল। এর পরেই ইডি সিনহার প্রায় ৪.৮ কোটি টাকা মূল্যের সম্পত্তির দখল নেয়। ২০২০-তে তাঁর বিরুদ্ধে চার্জশিটও দাখিল করে ইডি।
অর্থ তছরুপের মামলায় নিজের বয়ানে ওই ইঞ্জিনিয়ার বলেছিলেন, তাঁর ওপরের আধিকারিৃকদের এমজিএনআরইজিএ-র প্রোজেক্টের ৫ শতাংশ দিতে হয়। আরও ৫ শতাংশ দিতে হয় প্রশাসনিক আধিকারিকদের। সেই সময়ই পূজা সিংঘলের নাম উঠে আসে। তৎকালীন সময়ে খুন্তি জেলার ডিসি ছিলেন ওই আইএএস। তদন্তে ইডি দাবি করে, তৎকালীন সময়ে সিনহার বিরুদ্ধে অভিযোগ উঠলেও, ডিসি হিসেবে পূজা সিংঘল কোনও ব্যবস্থা নেননি।

রাষ্ট্রপতি নির্বাচনে দিদির প্রার্থীকেই সমর্থনের সিদ্ধান্ত অখিলেশের! কে হবেন প্রার্থী, পাশে কারা, জল্পনারাষ্ট্রপতি নির্বাচনে দিদির প্রার্থীকেই সমর্থনের সিদ্ধান্ত অখিলেশের! কে হবেন প্রার্থী, পাশে কারা, জল্পনা

English summary
ED raids in 18 locations in 4 states in connection with diversion of MGNREGA fund by IAS Pooja Singhal.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X