• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতে করোনা সংকট মোকাবিলা! টাকা ছাপিয়ে গরিবদের বিলির পরামর্শ নোবেল জয়ী অর্থনীতিবিদ-এর

  • |

তিনি মানুষের স্বাস্থ্যের চিকিৎসক না হলেও অর্থ স্বাস্থ্যের চিকিৎসক। ভারতে করোনা সংকটের মোকাবিলায় টাকা ছাপিয়ে, সমাজে গরিবদের মধ্যে দেওয়ার দাওয়াই দিলেন নোবেল জয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনয়ক বন্দ্যোপাধ্যায়। ভারতের মতো দেশের ম্যাক্রোইকনোমিক স্টেবিলিটি নিয়ে বেশি ভয় পাওয়া উচিত নয় বলেও মন্তব্য করেছেন তিনি।

ফিকির অনুষ্ঠানে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

ফিকির অনুষ্ঠানে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

বুধবার ফিকির এক অনুষ্ঠানে অংশ নেন নোবেল জয়ী অর্থনীতিবিদ। তিনি বলেন, প্রথাগত সাবধানতার পথ অবলম্বন করে এই আর্থিক সমস্যার মোকাবিলা করা যাবে না।

টাকা ছাপিয়ে গবিরদের অ্যাকাউন্টে দেওয়ার পরামর্শ

টাকা ছাপিয়ে গবিরদের অ্যাকাউন্টে দেওয়ার পরামর্শ

তাঁর উপদেশ, বাজারে যাতে ঘাটতি দেখা না দেয়, তার জন্য অতিরিক্ত টাকা ছাপিয়ে গরিবদের অ্যাকউন্টে পাঠাতে হবে। এইসময়টা মূল্যবৃদ্ধি নিয়ে ভাবার সময় নয়। বর্তমানে বাজারের চাহিদা বাড়াতে না পারলে ভবিষ্যতে তরম অসুবিধায় পড়তে হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

চাহিদা বাড়লেই উৎপাদন ও কর্ম সংস্থান বাড়বে

চাহিদা বাড়লেই উৎপাদন ও কর্ম সংস্থান বাড়বে

তাঁর মতে চাহিদা বাড়লেই উৎপাদন ও কর্মসংস্থান বাড়বে। তবে মুদ্রাস্ফীতি সমস্যা তৈরি করতে পারে বলে, অনেক অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের প্রস্তাবের বিরোধী।

আলোচনায় এস্থার ডুফলোও

আলোচনায় এস্থার ডুফলোও

বোস্টন থেকে আলোচনায় অংশ নেন অভিজিৎ বিনয়ক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী এস্থার ডুফলোও। তিনি বলেন, ভারত সরকারের হাতে জনধন অ্যাকাউন্টের যে পরিকাঠামো রয়েছে, তা ব্যবহার করা উচিত। বর্তমান পরিস্থিতি শিল্পমহলের সামনে স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে কাজ করার বড় সুযোগ তৈরি করে দিয়েছে।

নিউ মার্কেটে করোনা ভাইরাস প্রতিরোধক টানেল

English summary
Economist and Nobel laureate Abhijit Banerjee's prescription to counter Coronavirus crisis. He said print money liberally and transfer cash directly to the sections of society that need it most.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X