• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আশঙ্কাজনক ভাবে কমছে জিডিপি প্রবৃদ্ধি, ২০২০-২১ অর্থবর্ষে জিডিপি সঙ্কুচিত হবে ৪.৫%, শঙ্কায় কেন্দ্র

  • |

করোনা মহামারির জেরে আর্থিক মন্দায় ডুবে গোটা বিশ্বই। পিছিয়ে নেই ভারতও। এমতাবস্থায় দেখা যাচ্ছে ভারতের জিডিপি প্রবৃদ্ধি অনেকটাই নামতে চলেছে ২০২০-২১ অর্থবছরে। সম্প্রতি কেন্দ্রের অর্থবিষয়ক কমিটির রিপোর্টে উল্লেখ, চলতি অর্থবর্ষে দেশের জিডিপি দাঁড়াবে ৪.৫ শতাংশে। একইসঙ্গে লকডাউন পরবর্তী সময়ে আনলক ১.০-র কারণে দেশীয় অর্থনীতির খানিক উন্নতি হলেও আগামীতে বেকারত্বের পরিমাণ অনেকটাই বাড়বে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞেরা।

আশঙ্কাজনক ভাবে কমছে জিডিপি প্রবৃদ্ধি, ২০২০-২১ অর্থবর্ষে জিডিপি সঙ্কুচিত হবে ৪.৫%, শঙ্কায় কেন্দ্র

এর আগে আইএমএফের তরফেও জিডিপি সংকোটনের একই পূর্বাভাস দেওয়া হয়েছিল। আইএমএফ-র তরফে বলা হয়েছিল করোনাকালে লকডাউনের জেরেই অর্থনীতির এই নিম্নগতির মুখোমুখি হতে চলেছে গোটা দেশ। আর এর জেরেই চলতি অর্থবর্ষে ভারতের গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট বা জিডিপি ৪.৫ শতাংশ সঙ্কুচিত হবে বলে জানাল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। পাশাপাশি গোটা দেশেই রাজস্ব আদায়ের পরিমাণও যথেষ্ট কমবে বলে দাবি করা হয়েছে ওই রিপোর্টে।

সূত্রের খবর, কেন্দ্রীয় অর্থমন্ত্রক কর্তৃক প্রকাশিত ওই রিপোর্টে বলা হয়েছে তলতি অর্থবর্ষে সরকারের রাজস্ব আদায়ের পরিমাণ কমবে প্রায় ৬৯ শতাংশ। করোনা সংক্রমণের জেরে পণ্যের চাহিদা ও জোগানের মধ্যে সামঞ্জস্য না থাকায় জিডিপির এই সঙ্কোচন হবে বলে সোমবার কেন্দ্রের তরফে দাবি করা হয়েছে। এদিকে সোমাবারই কেন্দ্রীয় অর্থমন্ত্রকের অধীন ডিপার্টমেন্ট অব ইকনমিক অ্যাফেয়ার্স (ডিইএ)-এর তৈরি জুন মাসের আর্থিক সমীক্ষার রিপোর্ট প্রকাশ করা হয়েছে। সেখানেই এই আশু অর্থ সঙ্কটের কথা প্রথম সরকারি ভাবে স্বীকার করা হয়।

কাটমানি নিয়ে জেপি নাড্ডার বক্তব্যকে সমর্থন দিলীপ ঘোষের

English summary
GDP growth slows alarmingly, GDP to shrink by 4.5% in FY 2020-21 in india
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X