• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পণ্য বিক্রিতে আমদানিকারক দেশের নাম জানাতে বাধ্য থাকবে ই-কমার্স সাইট গুলি, নয়া নির্দেশিকা কেন্দ্রের

  • |

ই-কমার্স সাইট গুলির জন্য নতুন নির্দেশিকা কেন্দ্রের। এখন থেকে কোন দেশ থেকে কোনও পণ্য আমদানি করা হচ্ছে তার উল্লেখ অবশ্যই সাইটে থাকতে হবে বলে জানা যাচ্ছে। সম্প্রতি অ্যামাজন, ফ্লিপকার্ট, স্ন্যাপডিল সহ সমস্ত ই-কমার্স সাইটের জন্য এই নির্দেশিকা আনতে চলেছে কেন্দ্র।

দিল্লি হাইকোর্টে হলফনামা জমা

দিল্লি হাইকোর্টে হলফনামা জমা

বুধবার দিল্লি হাইকোর্টে এই বিষয়ে কেন্দ্রের তরফে এই বিষয়ে একটি হলফনামা জমা দেওয়া হয় বলেও জানা যাচ্ছে। দিল্লির হাইকোর্টের প্রধান বিচারপতি ডিএন প্যাটেল এবং বিচারপতি প্রতীক জালানের বেঞ্চের কেন্দ্রীয় সরকার কর্তৃক এই হলফনামা জমা দেওয়া হয় বলে খবর। মেট্রোলজি আইন মোতাবেক কেন্দ্র এই নতুন সিদ্ধান্ত কার্যকর করতে চলেছে।

কী বলছে মোট্রোলজি আইন ?

কী বলছে মোট্রোলজি আইন ?

মেট্রোলজি আইন এবং বিধিমালা অনুসারে ই-কমার্স সাইটগুলিকে ডিজিটাল লেনদেনের আগে যে কোনও সংস্থাই কোনও পণ্য কোন দেশ থেকে আসছে তা জানাতে বাধ্য থাকে। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের স্থায়ী পরামর্শক অজয় দিগপৌলের মাধ্যমে দায়ের করা এই হলফনামায় আরও বলা হয়েছে যে এই বিধি প্রয়োগের যাবতীয দায়িত্ব বর্তাবে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রশাসনের উপরেই।

 আইন লঙ্ঘন করলেই কড়া ব্যবস্থা

আইন লঙ্ঘন করলেই কড়া ব্যবস্থা

কোনও সংস্থা এই নয়া আইন লঙ্ঘন করলেই তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথা ও বলেন অজয় দিগপৌল। আইন অনুযায়ী সংশ্লিষ্ট রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলের মেট্রোলজি কর্মকর্তারা এই বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন। ইতিমধ্যেই সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির আইনী মেট্রোলজির কন্ট্রোলারের কাছে এই নয়া আদেশের একটি অনুলিপি পাঠানো হয়েছে বলে খবর।

চিনা পণ্য বয়কটের দাবি থেকেই কি এই সিদ্ধান্ত ?

চিনা পণ্য বয়কটের দাবি থেকেই কি এই সিদ্ধান্ত ?

পাশাপাশি এই বিষয়ে ইতিমধ্যেই দেশের মধ্যে ব্যবসারত সমস্ত ই-বাণিজ্য সংস্থাগুলিকে অবগত করা হয়েছে বলে খবর। সম্প্রতি ই-কমার্স সাইটে বিক্রি হওয়া যে কোনও পণ্যে আমদানিকারক দেশের নাম জানতে একটি জনস্বার্থ মামলা দায়ের হয় বলে খবর। এদিন তারই প্রত্যুত্তরে একথা জানাতে দেখা কেন্দ্র সরকারকে। এদিকে গত মাস থেকই চিন-ভারত সংঘাতের আবহে গোটা দেশ জুড়েই চিনা পণ্য বয়কটের দাবি জোরদার হয়। এদিকে ই-কমার্স সাইট গুলিতে চিনা পণ্যের ছড়াছড়ি। ওয়াকিবহাল মহলের ধারণা এই চিনা পণ্য বয়ককটের দাবিকে আরও জোরদার করতেই নতুন পথে হাঁটতে চাইছে কেন্দ্র।

কৃষি-শিল্পের জোড়া উন্নতিতে বেকারত্বকে হারিয়ে দিয়েছে রাজ্য, দাবি মুখ্যমন্ত্রীর

করোনা ভ্যাকসিন তৈরিতেও পথে ফিরবে না অর্থনীতি! ফের কোন আশঙ্কাবাণী রঘুরামের গলায়?

English summary
central government has introduced a new law on the sale of products on Amazon flipkart
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X