• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা সঙ্কটের জের! বিহার ভোটের প্রাক্কালে নতুন দলের রেজিস্ট্রেশনে বিধিনিষেধ শিথিল কমিশনের

  • |

করোনা আবহের মাঝেই চড়ছে বিহার নির্বাচনের পারদ। এবার এরই মাঝে রাজনৈতিক দলগুলির রেজিস্ট্রেশনের সময়সীমার ক্ষেত্রে বড়সড় ছাড় দিতে দেখা গেল নির্বাচন কমিশনকে। করোনা সঙ্কটের কথা মথায় রেখেই কমিশনের তরফে এই নয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। আগামী ২৮শে অক্টোবর, ৩রা নভেম্বর, ও ৭ই নভেম্বর ২৪৩টি আসনে তিন দফায় ভোট গ্রহণ হতে চলেছে গোটা বিহারে।

ভোটের আগেই নতুন দলের রেজিস্ট্রেশনে নয়া নির্দেশিকা কমিশনের

ভোটের আগেই নতুন দলের রেজিস্ট্রেশনে নয়া নির্দেশিকা কমিশনের

নির্বাচন কমিশনের বর্তমান নির্দেশিকা অনুসারে ভোটের প্রাক্কালে কোনও দল যদি নতুন করে নাম লেখাতে চায় তবে সেই দলের গোড়াপত্তনের ৭ দিনের মধ্যে নোটিশ দিলেই তাদের নির্বাচনী বৈধতা দেওয়া হবে। সূত্রের খবর, আগে এই সময়সীমা ছিল ৩০ দিন। এদিন ইসি-র তরফে এই প্রসঙ্গে একটি বিবৃতিও জমা দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

 ঠিক কী বলছে নির্বাচন কমিশনের নয়া নির্দেশিকা ?

ঠিক কী বলছে নির্বাচন কমিশনের নয়া নির্দেশিকা ?

যদিও যে দল নাম লেখাতে চাইছে করছে তাদের কমিশনের পুরনো পদ্ধতি মেনেই একটি আবেদন জমা দিতে হবে বলেও জানা যাচ্ছে। তারপরেই তাদের ভোটে লড়ার অফিসিয়াল স্বীকৃতিও দেওয়া হবে। কমিশনের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, " করোনার কারণে ফর্ম জমা ,তোলা এমনকি তা যাচাইয়ের কাজে যথেষ্ট দেরি হচ্ছে। যার ফলে নতুন রাজনৈতিক দলের নাম নিবন্ধনের ক্ষেত্রেও বেশ কিছু বাড়তি সময় লেগে যাচ্ছে। এই ক্ষেত্রে কোনও পার্টিই যাতে ভোটের আগে বিপাকে না পড়ে তাই নোটিশ সংক্রান্ত বিষয়ে এই রদবদল।"

 ৭ দিনের শর্তপূরণ করলেই মনোনয়োন

৭ দিনের শর্তপূরণ করলেই মনোনয়োন

এদিকে বর্তমান নির্দেশিকাতে এও বলা হয়েছে, আবেদনকারীকে তাঁর দলের প্রস্তাবিত নাম দুটি জাতীয় দৈনিকে এবং দুটি স্থানীয় পত্রিকায় দুটি ভিন্ন দিনে প্রকাশিত হয়েছে কিনা তারও বিবরণ নতুন আবেদনে দিতে হবে। তারপরই দলটির গ্রহণযোগ্যতা সংক্রান্ত বিষয় পর্যালোচনা করে দেখবে নির্বাচন কমিশন। তারপরেই প্রার্থী তালিকা ও মনোনয়ন সংক্রান্ত বিষয়ে এগোতে পারবে সেই দলটি।

২০শে অক্টোবর পর্যন্ত বলবৎ থাকবে নয়া নির্দেশিকা

২০শে অক্টোবর পর্যন্ত বলবৎ থাকবে নয়া নির্দেশিকা

সূত্রের খবর, এই ক্ষেত্রে অক্টোবরের ৭ তারিখ বা তার আগে যে সমস্ত দল ৭ দিনের নোটিশ দেওয়ার শর্ত ইতিমধ্যেই পূরণ করে ফেলেছে তারা নির্দিষ্ট নিয়ম মেনে কমিশনে আবেদন করতে পারবে বলেও জানা যাচ্ছে। তাদের নোটিশ ও আনুষাঙ্গিক যাবতীয় নথিপত্র নির্বাচন কমিশনের ওয়েবসাইটেও পাওয়া যাবে বলে খবর। সূত্রের খবর, আগামী ২০শে অক্টোবর পর্যন্ত এই নয়া নির্দেশিকা বলবৎ থাকবে বলেও জানা যাচ্ছে। ওই দিনই আবার বিহার ভোটের মনোনয়োন জমার শেষদিন।

Exclusive Interview : ওয়ানইন্ডিয়ার সঙ্গে একান্ত সাক্ষাৎকারে ভাটপাড়ার প্রশাসক মণ্ডলীর সদস্য সত্যেন রায়

বঙ্গবিজেপিতে ভাঙন ধরিয়ে তৃণমূলে পদ্ম-নেতাদের জোয়ার! ২০২১ ভোটের আগে ফুলযুদ্ধ তুঙ্গে উত্তরের জেলায়

English summary
ec issues new guidelines for registration of new parties ahead of bihar election due to coronavirus crisis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X