• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এবার বুথে না গিয়েও মিলতে পারে ভোটদানের সুযোগ, সক্রিয় নির্বাচন কমিশন

এবার নির্দিষ্ট বুথে না গিয়েও মিলতে পারে ভোচদানের সুযোগ। সেই লক্ষ্যে কাজ শুরু করেছে নির্বাচন কমিশন। আইআইটি মাদ্রাজের সঙ্গে নতুন প্রযুক্তি উদ্ভাবনের কাজ চলছে। এই প্রযুক্তি সফল হলে নির্দিষ্ট ভোটদান কেন্দ্রে না গিয়েও ভোটার তাঁর ভোট দিতে পারবেন।

প্রচেষ্টা এখন গবেষণার পর্যায়ে

প্রচেষ্টা এখন গবেষণার পর্যায়ে

নির্বাচন কমিশনের এক আধিকারিক জানিয়েছেন এই প্রচেষ্টা এখন গবেষণার পর্যায়ে রয়েছে। সফল হলে নির্বাচনী আইন সংশোধন করতে হবে।

নির্বাচন কমিশনের ব্যাখ্যা

নির্বাচন কমিশনের ব্যাখ্যা

সহকারী নির্বাচন কমিশনার সন্দীপ স্যাক্সেনা জানিয়েছেন, এই প্রজেক্টে যুক্ত থাকবে ব্লক চেন টেকনোলজি। টুওয়ে ইলেকট্রনিক ভোটিং সিস্টেমের কনসেপ্টে তা কাজ করবে। সেখানে থাকবে বায়োমেট্রিক যন্ত্র এবং ওয়েব ক্যামেরা। এখানে ভোটার সম্পর্কে নিশ্চি হওয়া গেলেই তার জন্য ই-ব্যালট বেরোবে সিস্টেম থেকে।

যেতে হবে নির্দিষ্ট জায়গায়

যেতে হবে নির্দিষ্ট জায়গায়

তবে এই প্রযুক্তির ব্যবহার করতে গেলে, নির্দিষ্ট একটি জায়গায় যেতে হবে। তিনি আরও জানিয়েছেন, এর অর্থ এই নয় বাড়ি থেকেই ভোট। তবে এই প্রযুক্তির ব্যবহারে আরও বেশি সময় লাগবে। ভো দেওয়ার পরেই ব্যালট নিরাপদে এনক্রিপ্ট হয়ে যাবে।

সন্দীপ স্যাক্সেনা জানিয়েছেন, ধরা যাক চেন্নাইয়ের ভোটার রয়েছেন দিল্লিতে। তাঁকে ভোট দেওয়ার জন্য চেন্নাই ছুটতে হবে না। নির্বাচন কমিশনের ঠিক করে দেওয়া দিল্লির নির্দিষ্ট জায়গায়, নির্দিষ্ট সময়ে সেই ভোটার ভোট দিতে পারবেন।

আগে থেকে করতে হবে আবেদন

আগে থেকে করতে হবে আবেদন

তবে এই সুবিধা পেতে গেলে ভোটারকে নির্দিষ্ট কেন্দ্রের রিটার্নিং অফিসারের কাছে আবেদন করতে হবে।

ভোট গণনার আগে ফের পরীক্ষা

ভোট গণনার আগে ফের পরীক্ষা

এই ভোট দেওয়া হলেও, গণনার আগে তা ফের পরীক্ষা করে দেখা হবে। তাতে কোনওস হস্তক্ষেপ কিংবা প্রতিস্থাপন হয়েছে কিনা তাও পরীক্ষা করে দেখা হবে।

English summary
EC is working with IIT Madras to find out remote voting technology
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X