• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

‘শিবসেনা’ এবং ‘তির-ধনুক’ চিহ্ন ফ্রিজ কমিশনের! হাইকোর্টের দ্বারস্থ হলেন ঠাকরে

‘শিবসেনা' এবং নির্বাচনী প্রতীক ‘তির-ধনুক' চিহ্ন ব্যবহার ফ্রিজ করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। শিন্ডে এবং ঠাকরের লড়াইয়ের মধ্যেই তাৎপর্যপূর্ণ এহেন সিদ্ধান্ত নেয় কমিশন। আর কমিশনের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেই হাইকোর্
  • |
Google Oneindia Bengali News

'শিবসেনা' এবং নির্বাচনী প্রতীক 'তির-ধনুক' চিহ্ন ব্যবহার ফ্রিজ করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। শিন্ডে এবং ঠাকরের লড়াইয়ের মধ্যেই তাৎপর্যপূর্ণ এহেন সিদ্ধান্ত নেয় কমিশন। আর কমিশনের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেই হাইকোর্টের দ্বারস্থ হলেন উদ্ধব ঠাকরে।

আজ সোমবার দিল্লি হাইকোর্টে এই সংক্রান্ত মামলা দায়ের করা হয়েছে। খুব শীঘ্রই এই সংক্রান্ত মামলার শুনানি হবে বলে জানা যাচ্ছে। তবে মামলার গতি প্রকৃতি কোন দিকে গড়ায় সেদিকে নজর সবার।

তির-ধনুক প্রতীক ব্যবহার করতে পারবে না

তির-ধনুক প্রতীক ব্যবহার করতে পারবে না

আন্ধেরি পূর্বের উপনির্বাচনে শিবসেনার কোনও গোষ্ঠীই এই তির-ধনুক প্রতীক ব্যবহার করতে পারবে না। এমনই নির্দেশিকা জারি করেছে নির্বাচন কমিশন। প্রসঙ্গত উল্লেখ্য প্রতীক িনয়ে টানাপোড়েনের মামলা চলছে সুপ্রিম কোর্টে। শিবসেনার আসল দাবিদার কে এই নিয়ে টানাপোড়েন চলছে। আর এর মধ্যেই চাঞ্চল্যকর নির্দেশের কথা শোনায় জাতীয় নির্বাচন কমিশন। যদিও ইতিমধ্যে তিনটি নির্বাচনী প্রতীক জমা দিয়েছে উদ্ধব ঠাকরে। 'উদিত সূর্য', 'ত্রিশূল' এবং 'মশাল'। এই তিনটে চিহ্ন ঠাকরের শিবিরের তরফে জমা দেওয়া হয়েছে। এমনকি 'শিবসেনা বালাসাহেব ঠাকরে' এই নাম প্রথম পছন্দ হিসাবে কমিশনকে জানিয়েছে তাঁরা। যদিও আরও বেশ কয়েকটি নামও জমা দেওয়া হয়েছে।

 নয়া জটিলতা তৈরি হয়েছে

নয়া জটিলতা তৈরি হয়েছে

অন্যদিকে মহারাষ্ট্রের শিন্ডে শিবিরের তরফেও পালটা চিহ্ন এবং প্রতীক জমা দেওয়া হয়েছে। তবে তাৎপর্যপূর্ণ ভাবে শিন্ডের জমা দেওয়া প্রতীকের সঙ্গে প্রথম দুটি মিলে গিয়েছে। ফলে নয়া জটিলতা তৈরি হয়েছে। যদিও তৃতীয় নম্বরে যে প্রতীক শিন্ডের তরফে দেওয়া হয়েছে তা অবশ্য মেলে নি। তবে এর মধ্যেই কমিশনের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা উদ্ধব ঠাকরে। আর তাতে আদালত কি নির্দেশ দেয় সেদিকেই নজর সবপক্ষের।

কী নির্দেশ দিয়েছে কমিশন?

কী নির্দেশ দিয়েছে কমিশন?

আগামী ৩ নভেম্বর মহারাষ্ট্রের আন্ধেরি পূর্বে উপনির্বাচন। তার আগে প্রতীক ঠিক করতে হবে শিবসেনার দুই গোষ্ঠীকে। ১০ অক্টোবর দুপুরের মধ্যে উদ্ধব ঠাকরে এবং একনাথ শিন্ডেকে নিজেদের নতুন চিহ্ন জমা দিতে হবে নির্বাচন কমিশনে। সেই প্রতীক অনুমোদন পেলে তবেই তাঁরা উপনির্বাচনে সেই প্রতীক ব্যবহার করতে পারবে। শিবসেনার আসল প্রতীক তির-ধনুক তাঁরা কেউ ব্যবহার করতে পারবেন না এই নির্বাচনে। এমনই জানায় নির্বাচন কমিশন। গত কয়েকমাস ধরে শিন্ডে একেবারে বিদ্রোহী হয়ে ওঠেন। ঠাকরের হিন্দুত্ব নিয়ে প্রশ্ন তোলেন। একই সঙ্গে বালা সাহেব ঠাকরের হিন্দুত্ব তিনিই বহন করছেন বলে ঘোষণা করেন। আর এই সংঘাতের মধ্যেই মহারাষ্ট্রের মুখে নাটকীয় পতন ঘটে উদ্ধব ঠাকরে সরকারের।

বিজেপিকে সঙ্গে নিয়েই মুখ্যমন্ত্রী চেয়ারে বসেন শিন্ডে। আর এই সংঘাতের মধ্যেই বড় পদক্ষেপ নেয় নির্বাচন কমিশন।

ইউক্রেনের উপর রাশিয়ার হামলায় উদ্বেগে ভারত! ফের আলোচনাতে বসার প্রস্তাব ইউক্রেনের উপর রাশিয়ার হামলায় উদ্বেগে ভারত! ফের আলোচনাতে বসার প্রস্তাব

English summary
EC freezes poll symbol of Shiv Sena, Uddhav-led party moves to Delhi HC
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X