• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মুদির দোকানে যান বা ঘন ঘন রেস্তোরাঁয় খেতে?‌ সাবধান!‌ করোনা সংক্রমণের ঝুঁকি রয়েছে ‌আপনার

চাঞ্চল্যকর তথ্য দাবি করলেন হার্ভাড গবেষকরা। তাঁদের মতে, কোনও ব্যক্তি বিমানে চড়ে সফর করলে তাঁর ততটা করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি থাকে না, যতটা ঝুঁকি থাকে কোনও ব্যক্তি যদি বাইরে বেড়িয়ে বাজার করেন বা রেস্তোরাঁতে খেতে যান।

মুদির দোকানে যান বা ঘন ঘন রেস্তোরাঁয় খেতে?‌ সাবধান!‌ করোনা সংক্রমণের ঝুঁকি রয়েছে ‌আপনার

হার্ভাড টিএইচ ছান স্কুল অফ পাবলিক হেলথের বিজ্ঞানীরা একটি সমীক্ষা প্রকাশ করেন এই সপ্তাহে যার নাম, '‌অ্যাভিয়েশন পাবলিক হেলথ ইনিসিয়েটিভ’‌, সেখানে তাঁরা দাবি করেছেন যে করোনা ভাইরাসের প্রতিরোধমূলক ব্যবস্থা অনুসরণ করলে যাত্রীদের সংক্রমণের হার মারাত্মকভাবে হ্রাস করা যেতে পারে। ভাইরাস সংক্রমণের বিস্তার রোধে নির্দেশিকা অনুযায়ী ঘনঘন হাত ধুতে হবে সাবান দিয়ে, মাস্ক পরে থাকতে হবে সবসময়, বিমান এবং বিমানবন্দরে বায়ু চলাচল ও বায়ু প্রবাহ নিশ্চিত করা এবং বিমানবন্দর ও বিমান নিয়মিতভাবে স্যানিটাইজড করা খুবই প্রয়োজন। এটা যদি যথাযথভাবে অনুসরণ করা হয় তবে মহামারির সময় বিমানে সফর করা যাত্রীদের মধ্যে সার্সকোভ–২ সংক্রমণ অনেক হ্রাস পাবে, বিশেষ করে যাঁরা বাজারে যাচ্ছেন বা রেস্তোরাঁয় খেতে যাচ্ছেন, তাঁদের তুলনায়।

এই সমীক্ষায় বলা হয়েছে শিক্ষা ও সচেতনতা করোনা ভাইরাস সংক্রমণ রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। সমীক্ষা অনুযায়ী, '‌বিমান ও বিমানবন্দরের পক্ষ থেকে ক্রমাগত এই সংক্রমণ রোধের জন্য সফরের সময় কি কি সতর্কতা নেওয়া হচ্ছে তা যাত্রীদের মধ্যে প্রচার করছে। এর মধ্যে বুকিংয়ের সময়, চেক-ইন করা, বোর্ডিং করা এবং বিমানটিতে জনস্বাস্থ্য সুরক্ষা সম্পর্কিত তথ্য অন্তর্ভুক্ত থাকে। কেবিন ক্রু সম্ভাব্যভাবে সংক্রমিত ব্যক্তিদের সনাক্ত এবং আইসোলেট করার প্রশিক্ষণ গ্রহণ করে যদি কোনও আক্তান্ত ব্যক্তি বিমানে উঠে আসে।’‌

বিশ্বে করোনা ভাইরাস সংক্রমণ ৪৫ মিলিয়নের গণ্ডি অতিক্রম করেছে। বিশ্বজুড়ে করোনায় মৃত্যু হয়েছে ১,১৮৭,০২৯। ভারতে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়ে রয়েছে ১২১,০৯০ ও শুক্রবার পর্যন্ত মোট সংক্রমণের সংখ্যা ৮,০৮৮,৮৫১।

কলকাতাঃ নম্ভেম্বরের শেষ সপ্তাহে বিজেপির উত্তরকন্যা অভিযান, জানালেন সায়ন্তন বসু

কলকাতা ও উত্তর ২৪ পরগনায় দৈনিক সংক্রমণ উদ্বেগ বাড়িয়েই চলেছে, একনজরে জেলা

English summary
eating out or grocery shopping there is a risk of coronavirus infection
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X