• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রবল ভূমিকম্প আসন্ন! বছরের শেষে বিজ্ঞানীদের কোন সতর্কবার্তা

  • |

ওয়াদিয়া ইনস্টিটিউট অফ হিমালয়ান জিওলজির বিজ্ঞানীরা একটি ব্যাপক ভূমিকম্পের ছোট ও বড় কম্পনের ঘনীভবনের সন্ধান পেয়েছেন। ফলে ফের একবার হিমালয়ের পাদদেশ জুড়ে জন্মাতে শুরু করেছে বড়সড় ভূমিকম্পের আতঙ্ক। এবার কুমায়ুন হিমালয় এলাকা ঘিরে একের পর এক বড় বার্তা দিয়েছেন বিজ্ঞানীরা।

ভারত- চিন সীমান্তে ভূমিকম্পের আতঙ্ক!

ভারত- চিন সীমান্তে ভূমিকম্পের আতঙ্ক!

প্রসঙ্গত, উত্তরাখণ্ডের লিপুলেখ নিয়ে রীতিমতো নেপাল কয়েক দিন আগেই রীতিমতো সংঘাতের রাস্তায় গিয়েছিল ভারতের সঙ্গে। এলাকা দখলে নিতে নেপাল বহু চেষ্টা করে। এবার সেই লিপুলেখের কাছেই ধারচুলাতে প্রবল ভূমিকম্পের ভবিষ্যদ্বাণী দিয়েছেন বিজ্ঞানীরা। প্রসঙ্গত, এই এলাকা ভারত, চিন সীমান্তের একটি গুরুত্বপূর্ণ পার্বত্য অঞ্চল।

বড়সড় বিপদ আসন্ন

বড়সড় বিপদ আসন্ন

বলা হচ্ছে, ওই পার্বত্য এলাকা জুড়ে প্রবল পরিমাণ চাপ পড়ছে। যার ফলে সেই চাপ মুক্তি ঘটাতেই ভূমিকম্প আসন্ন হতে পারে। একাধিক কম্পনের ঘনীভবন সেভাবেই মাটির নিচে তৈরি হতে শুরু করেছে।

 ভূমিকম্পের ইতিহাস এলাকা জুড়ে

ভূমিকম্পের ইতিহাস এলাকা জুড়ে

বিজ্ঞানীরা বলছেন, মানুষকে এখনই প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য় রক্ষা নিয়ে সতর্কতা অবলম্বন করতে হবে এই পার্বত্য এলাকায়। এখানে এর আগে গত ৫০০ বছরে রিখটার স্কেলে ৮ এর কাছাকাছি কম্পন সর্বাধিক অনুভূত হয়। ১৯৩৪ এবং ১৯০৫ সালে এখানে ব্যপক আকারে ভূমিকম্প অনুভূত হয়। তবে মূলত, পাহাড়ের মাঝের এলাকার চাপই ভূমিকম্পের জন্মদাতা এখানে।

 ভবিষ্যতে ভয়াবহ ভূমিকম্প আসন্ন

ভবিষ্যতে ভয়াবহ ভূমিকম্প আসন্ন

বিজ্ঞানীদের দাবি, এরপর পরিস্থিতি যেদিকে যাচ্ছে, তাতে এই এলাকা জুড়ে রিখটার স্কেলে ৮ এর বেশি কম্পন নিয়ে ভূমিকম্প দেখা দিতে পারে। ছড়িয়ে ছিটিয়ে এই এলাকা জুড়ে ভূমিকম্প দেখা দিতে চলেছে বলে তাঁরা জানাচ্ছেন। যদিও সঠিক কম্পন আগে থেকে মাপা যায়না বলেও তাঁদের দাবি। তবে তাঁদের অনুমান , খুব শীঘ্রই এমন তাণ্ডব দেখবে ভারতের উত্তরের এই এলাকা।

কলকাতা : ১০ বছরের নীচে বাচ্চারাও চিড়িয়াখানায় ঢুকতে পারবে, অনুমতি কর্তৃপক্ষের

তৃণমূলে শুধু থাকবেন পিসি আর ভাইপো! শুভেন্দু-প্রশ্নে ভাঙনের বার্তা একুশের আগে

English summary
Earthquake warning by scientists in Uttarakhand's Dharchula region
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X