• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

শ্রীলঙ্কার বন্দরে চিনের নজরদারি জাহাজ! অবশ্যই ভারতের স্বার্থ রয়েছে, বলছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

Google Oneindia Bengali News

চিনের (China) উচ্চপ্রযুক্তির গবেষণাকারী জাহাজ নোঙড় ফেলেছে শ্রীলঙ্কায় (Srilanka) । যা নিয়ে চিন্তিত ভারত। এব্যাপারে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar) বলেছেন, ভারতের আশপাশে যদি এমন কোনও ঘটনা ঘটে, যেখানে দেশের নিরাপত্তায় প্রভাব ফেলে যা নিয়ে অবশ্যি ভারতের আগ্রহের কারণ রয়েছে। প্রসঙ্গত এই মুহূর্তে বিদেশমন্ত্রী রয়েছেন ব্যাংককে। সেখানে তিনি ভারত-থাইল্যান্ড জয়েন্ট কমিশনের সভায় এই মন্তব্য করেছেন।

২২ অগাস্ট পর্যন্ত থাকবে চিনের জাহাজ

২২ অগাস্ট পর্যন্ত থাকবে চিনের জাহাজ

বিদেশমন্ত্রী বলেছেন, দেশের আশপাশে যদি মন কোনও ঘটনা ঘটে, যা দেশের স্বার্থে প্রভাব ফেলে, তাহলে তা সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করা হবে। প্রসঙ্গত মঙ্গলবার শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দরে মিসাইল ও স্যাটেলাইট ট্র্যাকিং জাহাজ ইউয়ান ওয়াং ৫ নোঙড় করেছে। ওই জাহাজটি ২২ অগাস্টপর্যন্ত সেখানে থাকবে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার আধিকারিকরা।

শর্ত সাপেক্ষে অনুমতি

শর্ত সাপেক্ষে অনুমতি

জানা গিয়েছে, জাহাজটির আসার কথা ছিল ১১ অগাস্ট। কিন্তু শ্রীলঙ্কার অনুমতির অভাবে তার বিলম্ব হয়। কলম্বো বেইজিংকে দিল্লির উদ্বেগের কথা জানিয়ে সফর পিছিয়ে দিতে বলেছিল। পরবর্তী সময়ে শনিবার শ্রীলঙ্কার তরফ থেকে ১৬ থেকে ২২ অগাস্টের মধ্যে শর্ত সাপেক্ষে জাহাজটির নোঙড় করার অনুমতি গেয়। সেখানে বলা হয়েছে, ওই জাহাজটি শ্রীলঙ্কার এক্সক্লুসিভ ইকোনমিক জোনের মধ্যে স্বয়ংক্রিয় সনাক্তকরণ ব্যবস্থা চালু রাখবে। শ্রীলঙ্কার জলসীমায় তারা কোনও রকমের গবেষণামূলক কাজ করতে পারবে না।

আমেরিকার দাবি

আমেরিকার দাবি

চিনের তরফে জানানো হয়েছে, জাহাজটি বৈজ্ঞানিক গবেষণার জন্য ব্যবহার করা হয়। যদিও মার্কিন প্রতিরক্ষা বিভাগের তরফে বলা হয়েছে, দাহাজটি চিনের পিপলস লিবারেশন আর্মির অধীনে রয়েছে। এই জাহাজটি উপগ্রহ এবং ক্ষেপণাস্ত্র ট্র্যাকিং-এ সক্ষম।

চিনের দাবি

চিনের দাবি

অন্যদিকে চিনের বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, তাদের জাহাজটি আন্তর্জাতিক আইন অনুযায়ী বৈজ্ঞানিক গবেষণা চালাচ্ছে।

বিজেপির পার্লামেন্টারি বোর্ডে সুষমা স্বরাজের জায়গা পূরণ! গুরুদায়িত্বে মোদী ঘনিষ্ঠ সুধা যাদব, কে এই মহিলাবিজেপির পার্লামেন্টারি বোর্ডে সুষমা স্বরাজের জায়গা পূরণ! গুরুদায়িত্বে মোদী ঘনিষ্ঠ সুধা যাদব, কে এই মহিলা

English summary
EAM Jaishankar says, India jas interest on China's ship in Srilankan port
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X