• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লকডাউনে ৪২ শতাংশ ভারতীয় লেনদেনের ক্ষেত্রে ডিজিটাল পেমেন্ট পছন্দ করছেন

দেশজুড়ে লকডাউন চলছে। মানুষ বাড়িতেই গৃহবন্দী হয়ে রয়েছে। তবে এই লকডাউনের মরশুমে ডিজিটাল লেনদেন বেড়েছে ভারতে। একটি রিপোর্ট জানিয়েছে যে ৪২ শতাংশ ভারতীয় ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্মে লেনদেন সারছেন। গত তিনসপ্তাহে এই ভার্চুয়াল লেনদেন বেড়েছে বলে জানা গিয়েছে।

লকডাউনে ভারতীয়দের পছন্দ ডিজিটাল লেনদেন

লকডাউনে ভারতীয়দের পছন্দ ডিজিটাল লেনদেন

এক সমীক্ষায় লক্ষ্য করা গিয়েছে, প্রয়োজনীয় পণ্য ও মোবাইলের রিচার্জ কেনার ক্ষেত্রেই ডিজিটাল পেমেন্ট সবচেয়ে বেশি ব্যবহার হচ্ছে। ৪২ হাজার মানুষ এই লেনদেন করছেন বলে জানা গিয়েছে। ওই সমীক্ষায় এও বলা হয়েছে যে পেটিএম ও গুগল পে ডিজিটাল পেমেন্টের শীর্ষে আছে, যা গ্রাহকরা সবচেয়ে বেশি ব্যবহার করছেন এই সময়। এছাড়াও বেশ কিছু খুচরো পাইকারি দোকান ও স্থানীয় দোকানগুলিতেও অর্ডারের চাপ থাকায় তারাও এই ডিজিটালেই পেমেন্ট করতে পছন্দ করছেন। কারণ লকডাউনের সময় সামাজিক দুরত্ব বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ আর তাছাড়াও এই সময় মানুষ নিত্য প্রয়োজনীয় জিনিসও কিনছেন।

‌এনপিসিআই ভার্চুয়াল পেমেন্ট ব্যবহার করতে বলছে

‌এনপিসিআই ভার্চুয়াল পেমেন্ট ব্যবহার করতে বলছে

ই-কমার্স প্ল্যাটফর্মগুলি, বিশেষ করে মুদিখানার জিনিস অর্ডার করার সময় মানুষ পাঁচগুণ বেশি অর্ডার করছেন। অনেক গ্রাহকই এই ক্ষেত্রে ডিজিটাল পেমেন্ট করতে পছন্দ করছেন এবং সামাজ্‌ক দুরত্ব বজায় রেখে পণ্য ডেলিভারি নিতে চাইছেন। ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন (‌এনপিসিআই)‌ দেশবাসীর কাছে আর্জি জানিয়েছেন যে বেশি করে ডিজিটাল পেমেন্ট ব্যবহার করতে যাতে মানুষকে এটিএমে টাকা তোলার জন্য বাইরে যেতে না হয়, সামাজিক দুরত্ব এতে বজায় থাকবে এবং কোভিড-১৯-এর সংক্রমণ কমবে।

পেটিএমের ব্যবহার সবচেয়ে বেশি

পেটিএমের ব্যবহার সবচেয়ে বেশি

রিপোর্টে বলা হয়েছে, ‘‌যখন গ্রাহকদের জিজ্ঞাসা করা হয়েছিল যে তাঁরা সবচেয়ে বেশি কোন ডিজিটাল পেমেন্ট অ্যাপ ব্যবহার করছেন গত তিন সপ্তাহে। ৩৩ শতাংশ জানিয়েছেন পেটিএম, ১৪ শতাংশ গুগল পে, ৪ শতাংশ ফোনপে, ১০ শতাংশ অ্যামাজন পে, ৬ শতাংশ ভিম ও ৩৩ শতাংশ জানিয়েছে অন্য অ্যাপ।'‌ ভয়ঙ্কর সংক্রমণের পরিস্থিতিতে হাতে হাতে টাকার লেনদেন বিপজ্জনক হতে পারে বলেও মনে করেছেন ওয়াকিবহালমহল। একইসঙ্গে, ঘরবন্দি থাকার ফলে বাইরে গিয়ে টাকা পয়সা লেনদেন যতটা সম্ভব এড়িয়ে চলাই ভালো। এই সময় ডিজিটাল পেমেন্ট ব্যবহারের পরামর্শ দিচ্ছে খোদ প্রশাসন।

English summary
Buying essentials and mobile recharges are top use cases for digital payments, according to a survey of 42,000 respondents done by consultancy firm Local Circles
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X