• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের সঙ্গে বাণিজ্য নিয়ে নতুন ইঙ্গিত মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের

২৪ ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার আগের দিনই ভারতের সঙ্গে বাণিজ্য চুক্তি নিয়ে নতুন ইঙ্গিত দিলেন মার্কিন প্রেসিডেন্ট। সেই ইঙ্গিত ভারতের পক্ষে খুব একটা সুখকর নয় বলেই বিশেষজ্ঞরা মনে করছেন। মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন আপাতত তিনি ভারতের সঙ্গে কোনও রকম বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা করতে চান না। বাণিজ্যের বিষয়টি পরে আলোচনা হবে বলে জানিয়েছেন তিনি। তবে বড় একটা কিছু ভারতের জন্য তিনি ভেবে রেখেছেন তার ইঙ্গিত দিয়েছেন।

ভারতের সঙ্গে বাণিজ্য চুক্তি

ভারতের সঙ্গে বাণিজ্য চুক্তি

আপাতত ভারতের সঙ্গে কোনও বাণিজ্য চুক্তিতে যেতে চাইছেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারত সফরে আসার আগে এমনই ইঙ্গিত দিয়েছেন তিনি। ট্রাম্প বলেছেন ভারত সফরে থাকাকালীন তিনি বাণিজ্য চুক্তি নিয়ে কোনও আলোচনা করবেন না। তবে ভারতের জন্য বড় কিছু তিনি ভেবে রেখেছেন সেটার ইঙ্গিত দিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন হয়তো নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের আগে ভারতের সঙ্গে সেই চুক্তি হতে পারে। তবে এখনই নিশ্চিত করে কোনও দিনক্ষণ জানাতে নারাজ তিনি। সূত্রের খবর মার্কিন প্রেসিডেন্টের ভারত সফরে দুই দেশের মধ্যে ট্রেড প্যাকেস স্বাক্ষরিত হতে পারে।

ভারতের বাণিজ্যিক পরিবেশে সন্তুষ্ট নন ট্রাম্প

ভারতের বাণিজ্যিক পরিবেশে সন্তুষ্ট নন ট্রাম্প

তবে এই সফরে ভারতের জন্য বড় কিছু নিয়ে না এলেও ভবিষ্যতে ভারতের জন্য বড় বাণিজ্য চুক্তি তিনি ভেবে রেখেছেন বলে জানিয়েছেন। সম্ভবত আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের আগে সেই বাণিজ্যচুক্তি হতে পারে। তবে সেটা এখনই নিশ্চিত করে জানাননি তিনি। এর কারণ হিসেবে ট্রাম্প জানিয়েছেন, ভারতের মার্কিনিজদের প্রতি আচরণে সন্তুষ্ট নন ট্রাম্প। তবে নরেন্দ্র মোদীকে তিনি বিশেষ পছন্দ করেন। সেকারণেই ভারত সফরে আসছেন।

ট্রাম্পের সন্তুষ্টিতে মরিয়া মোদী

ট্রাম্পের সন্তুষ্টিতে মরিয়া মোদী

মার্কিন প্রেসিডেন্টকে সন্তুষ্ট করতে সবরকম চেষ্টা চালিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদী। ট্রাম্পের ভারত সফরকালীন সময়ে আপ্যায়ণে যাতে কোনও ত্রুটি না হয় সেদিকে কড়া নজর রয়েছে তাঁর। আহমেদাবাদে ট্রাম্পের যাওয়ার রাস্তার দুধারে থাকা সব বস্তি এলাকা উঁচু পাঁচিল দিয়ে ঢেেক ফেলা হয়েছে। হাউডি মোদী অনুষ্ঠানের মতোই কেম ছো ট্রাম্প অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে আহমেদা বাদে। তিন ঘণ্টার আহমেদাবাদ সফরের জন্য কয়েকশো কোিট টাকা মোদী সরকার খরচ করছে।

English summary
During India visit trump hints about trade deal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X