• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মহামারির কাঁটা ভুলেছে দক্ষিণের শহর, প্রস্তুত দুর্গোৎসব উজ্জাপনে

Google Oneindia Bengali News

দুই বছরের ধরে মহামারির জন্য বহু বিধিনিষেধ ছিল। তাঁর থেকে অনেকটাই বেরিয়ে এসেছে বেঙ্গালুরু। শহরে আগামী কয়েক দিনের মধ্যে শহর জুড়ে প্রায় ১৪০টি প্যান্ডেল নিয়ে অসামান্য দূর্গা পূজা উৎসবের জন্য প্রস্তুত হচ্ছে। বৃহৎ বেঙ্গালুরু মহানগর পালিকে ইতিমধ্যেই জোনাল স্তরে স্টল স্থাপনের জন্য ১০০টিরও বেশি আবেদন অনুমোদন করেছে।

মহামারির কাঁটা ভুলেছে দক্ষিণের শহর, প্রস্তুত দুর্গোৎসব উজ্জাপনে

"অধিকাংশ আবেদনগুলি পূর্ব জোনের উলসুর এবং আশেপাশের এলাকা থেকে এবং কয়েকটি দক্ষিণ অঞ্চল থেকে আসে৷ অন্যান্য জোনে উদযাপন খুবই কম," বিবিএমপির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন। বিভিন্ন নগর সমিতি ইতিমধ্যে উদযাপনের জন্য প্রস্তুতি শুরু করেছে এবং ব্যাপক লোক সমাগমের প্রত্যাশা করছে। "আমরা আশা করছি শহর জুড়ে কমপক্ষে ১৪০টি প্যান্ডেল তৈরি হবে। মুখ্যমন্ত্রী বাসভরাজ বলেছেন এমনটাই।

"বোমাই পয়লা অক্টোবর মানফো কনভেনশন সেন্টারে পুজোর উদ্বোধন করবেন এবং আমরা আশা করছিলাম যে ৪ অক্টোবর পর্যন্ত প্রতিদিন অন্তত ৫০ হাজার মানুষ এই উদযাপনের অংশ হবে।" বেঙ্গালুরু দুর্গা পূজা কমিটি থেকে রুদ্র শঙ্কর রায় বলেছেন এমনটাই। "আজাদি কি অমৃত মহোৎসব এবং স্বাধীনতার ৭৫ বছর থেকে শুরু করে চিত্রশিল্পী যামিনী রায়ের কাজ উদযাপন পর্যন্ত, সমিতিগুলি অনুষ্ঠানের জন্য বিভিন্ন থিমও পরিকল্পনা করেছে।"

উত্তর থেকে কল্যাণ পাঠক বলেছেন, "আমরা প্রবীণ শিল্পী যামিনী রায়ের কাজগুলি উদযাপন করার পরিকল্পনা করছি। আমরা বেশ কিছু সাংস্কৃতিক অনুষ্ঠানের পরিকল্পনা করেছি। পশ্চিমবঙ্গের শিল্পীরা দর্শকদের বিনোদন দেবেন।"

ব্যাঙ্গালোর সাংস্কৃতিক সমিতি ৪৫তম বছর উদযাপন করছে। বনগোধরা কালচারাল অ্যাসোসিয়েশন এবারের উদযাপনের জন্য একটি শিল্প-ভিত্তিক থিম পরিকল্পনা করেছে। তাঁরা বলেছেন, "আমরা ভারতের প্রাচীনতম শিল্পরূপ মন্ডলা আর্টকে পশ্চিমবঙ্গের প্রথম আধুনিক শিল্পরূপ। কালীঘাট পটচিত্রের সঙ্গে একত্রিত করার পরিকল্পনা।" বঙ্গোধরা কালচারাল অ্যাসোসিয়েশনের অপরাজিতা রায় বলেছেন এমনটাই।

শহর জুড়ে দুর্গা পূজা পয়লা অক্টোবর থেকে শুরু হবে এবং ৫ অক্টোবর পর্যন্ত চলবে বলে আশা করা হচ্ছে৷ এতে প্রখ্যাত শিল্পীদের পরিবেশনা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আচার অনুষ্ঠান অন্তর্ভুক্ত থাকবে৷ বিবিএমপি আধিকারিকরা জানিয়েছেন, শহরের কয়েকটি হ্রদে দুর্গা প্রতিমা বিসর্জনের পরিকল্পনা করা হয়েছে। এর মধ্যে রয়েছে হালাসুরু হ্রদ এবং সানকি ট্যাঙ্ক।

যেহেতু শহরে প্রাক-মহামারী উদযাপনের পর দুর্গোৎসব ফিরে আসছে, তাই দূর্গা প্রতিমার চাহিদা বৃদ্ধি পেয়েছে, যার মধ্যে সবচেয়ে রঙিন ইতিমধ্যেই বাজারে এসেছে। মূর্তিগুলি দেবীর বিভিন্ন অবতার চিত্রিত করার জন্য এবং পৌরাণিক কাহিনী থেকে দৃশ্যগুলি চিত্রিত করার জন্য ডিজাইন করা হয়েছে। পশ্চিমবঙ্গের প্রতিমা নির্মাতারা ক্রমবর্ধমান চাহিদার জন্য প্রতিমা ডিজাইন করতে বেঙ্গালুরুতে এসেছেন। বেঙ্গালুরু দুর্গা পূজা কমিটির রুদ্র শঙ্কর রায় বলেছেন, "আমাদের প্রতিমা তৈরি করেছেন পশ্চিমবঙ্গের কুমারটুলির শিল্পী তরুণ পাল। তিনি শহরের বিভিন্ন প্যান্ডেলের জন্য আরও ৫০ থেকে ৬০টি প্রতিমা ডিজাইন করেছেন।"

English summary
bengaluru is ready to celebrate durga puja
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X