• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রশাসনিক ‘নিষ্ক্রিয়তার’ অভিযোগ তুলে ইসলাম ধর্ম গ্রহণের পথে ৩০০০ দলিত

  • |

সাম্প্রতিক তামিলনাড়ুর কোয়েম্বাটুরের নিকটবর্তী একটি গ্রামের প্রায় ৩০০০ হাজারেরও বেশি দলিত বাসিন্দা জাতিগত বৈষম্যের অভিযোগ তুলে ইসলাম ধর্মে ধর্মান্তরিত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানা যাচ্ছে। অঞ্চলটি হিন্দু অধ্যুষিত হওয়ায় দীর্ঘদিন ধরে তাদের সাথে একাধিক সামাজিক বৈষম্যমূলক আচরণ করা হয় বলে অভিযোগ ওই দলিত বাসিন্দারের।

প্রশাসনিক ‘নিষ্ক্রিয়তার’ অভিযোগ তুলে ইসলাম ধর্ম গ্রহণের পথে ৩০০০ দলিত

ঘটনার সূত্রপাত একটি পাঁচিল ভেঙে ১৭ জন দলিতের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে। চেন্নাই থেকে ৫০ কিলোমিটার দূরে নাদুর গ্রামের কাছে গত ২রা ডিসেম্বর একটি পাঁচিল প্ৰবল বৃষ্টির কারণে ভেঙে পড়ে। পাঁচিলের পাশেই ছিল দলিতদের বাস। পাঁচিল ভাঙার ফলে ফলে ১০ জন মহিলা ও দুজন শিশু সহ মোট ১৭ জন দলিত অধিবাসীদের মর্মান্তিক মৃত্যু ঘটে।

ঘটনার পরে পুলিশ ওই ভেঙে পড়া পাঁচিলের বাড়ির মালিক শিবসুমব্রমানিয়মকে গ্রেফতার করলেও পরে জামিনে মুক্তি পেয়ে যায় সে। তবে উচ্চবর্ণের হিন্দুদের থেকে দলিতদের পৃথক করার জন্যই ওই পাঁচিল তোলা হয়েছিলো বলে অভিযোগ দলিত বাসিন্দাদের। এছাড়াও ১৫ ফুট লম্বা পাঁচিলটি কোনও রকম পিলার ছাড়াই নির্মিত হয়েছিল। শিবসুমব্রমানিয়মের বিরুদ্ধে তফসিলি জাতি ও উপজাতির নির্যাতন প্রতিরোধ আইনের ধারা অনুযায়ী মামলা রুজু করার কথা বললেও পুলিশ তা এড়িয়ে যায় বলে অভিযোগ।

পুলিশি নিষ্ক্রিয়তা ও শুধুমাত্র দলিত হওয়ার কারণে বৈষম্য মূলক আচরণের জন্য ওই দলিত সম্প্রদায়ের মানুষেরা ঘোষণা করেছে যে আগামী ৫ই জানুয়ারী ১৭ জন মৃতের পরিবারের সদস্য সহ মোট প্রায় ৩০০০ দলিত ইসলাম ধর্ম গ্রহণ করতে চলেছে।

দলিতদের সংগঠনের সাধারণ সম্পাদক ইলাভেনিল বলেন, "যে ব্যক্তি এই মর্মান্তিক ঘটনার জন্য দায়ী, তাকে ২০ দিনের মধ্যে জামিনে মুক্তি দিয়ে দেওয়া হলো,কিন্তু সংগঠনের সভাপতি নাগাই তিরুভল্লুয়ান গণতান্ত্রিক উপায়ে ন্যায় বিচার চাইতে গেলে তাকে আটক করা হয়।"এই ঘটনার মাধ্যমে তামিলনাড়ুর সামাজিক জাতিগত বৈষম্যের চিত্রটি আরও প্রকট হয়েছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

'বিজেপি সরকারের আনা NPR ভয়ঙ্কর বিষয়', কারণ ব্যাখ্যা করে ২০১০ সালের প্রসঙ্গ টানলেন চিদাম্বরম

English summary
Tamil Nadu's 3000 Dalits are about to convert to Islam because of social discrimination,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X