India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রেপোরেট বৃদ্ধির জের, বাড়বে গাড়ি-বাড়ি-র ইএমআই

Google Oneindia Bengali News

হঠাৎ করে রেপো রেট বাড়িয়ে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। তার জেরে মধ্য বিত্তের পকেটে কোপ পড়বে। কারণ রেপোরেট বাড়ানোর কারণে মোটা টাকা ইএমআই দিতে হবে। হোম লোনের সুদ বাড়তে চলেছে। একই ভীবে গাড়ির লোনের সুদও বাড়তে চলেছে। কাজেই মধ্য বিত্তের পকেটে বেশি করে কোপ পড়বে বলে মনে করা হচ্ছে।

রেপো রেট বাড়ল

রেপো রেট বাড়ল

করোনা পরিস্থিতিতে ধুঁকছিল দেশের অর্থনীতি। ধীরে ধীরে হাল ফিরছে তার। রিজার্ভ ব্যাঙ্ক ফের রেপোরেট বাড়িয়েছে। ৫০ বেসিস পয়েন্ট বেড়েছে রেপোরেট। মুদ্রাস্ফীতি িনয়ন্ত্রণেই এই পদক্ষেপ বলে দাবি রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাসের। তিনি জানিয়েছেন ধীরে ধীরে স্থিতাবস্থ ফিরবে দেশের অর্থনীতিতে। রেপোরেট ৫০ বেসিস পয়েন্ট বাড়ােনায় ৪. ৯ শতাংশ হয়েছে রেপোরেট। মুদ্রাস্ফীতি থেকে জিডিিপ সব দিকে নজর রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর।

বাড়বে ইএমআইয়ের বোঝা

বাড়বে ইএমআইয়ের বোঝা

মধ্যবিত্তের পকেটে কোপ রিজার্ভ ব্যাঙ্ক রেপোরেট বাড়ানোয় মধ্যবিত্তের পকেটে কোপ পড়েছে। মোটা টাকা ইএমআই দিতে হবে মধ্যবিত্তকে এমনই আশঙ্কা করা হচ্ছে। মধ্য বিত্তের পটেকে আবারও টান পড়তে চলেেছ। কারন রেপোরেটের উপরে গাড়ি-বাড়ির ইএমআই নির্ভর করে। মধ্যবিত্ত মানুষ সারাজীবনই ইএমআই দিয়ে চলেন। তাঁদের পকেটে আরও সুদের বোঝা চড়তে চলেেছ। এর আগে একবার রেপোরেট বাড়িয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক।

ফের বাড়তে পারে রেপোরেট

ফের বাড়তে পারে রেপোরেট

মে মাসের পর জুন মাসে রেপোরেট বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। শক্তিকান্ত দাস জানিয়েছেন অগাস্ট মাসে ফের বাড়তে পারে রেপোরেট। তখন ৩৫ শতংশ রেপোরেট বাড়তে পারে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি। তাহলে কয়েক মাসের ব্যবধনে ফের ইএমইয়ের সুদের হার বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। এতে চাপ বাড়বে মধ্যবিত্তের উপরেই। মোটা টাকা ইএমআই দিতে হবে। কাজেই দেশের অর্থনীতির হাল ফেরাতে গিয়ে চাপ বড়ছে মধ্যবিত্তের পকেটে।

মুদ্রস্ফীতিতে চপে মধ্যবিত্ত

মুদ্রস্ফীতিতে চপে মধ্যবিত্ত

মুদ্রস্ফীতির করণে মোটা টাকা খরচ করতে হচ্ছে সাধারণ মানুষকে। খবারের জিনিস েথকে শুরু করে জ্বলানি সব কিছুর দামই বেড়েছে। তাতেই কাহিল অবস্থা সকলের। খাবার, কাঁচা সবজি, মাছ-মাংস ডিম সবকিছুর দাম হু হু করে বাড়ছে। পেট্রোল-ডিজেলের দাম বাড়ার কারণেই এই পরিস্থিতি বলে দাবি করা হচ্ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রান্নার গ্যাসের দামও। দুইয়ের চাপে কঠিন পরিস্থিতির মুখে দাঁড়িয়ে রয়েছেন আম জনতা।

ফের বড় সিদ্ধান্ত রিজার্ভ ব্যাঙ্কের, ৫০ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়াল RBIফের বড় সিদ্ধান্ত রিজার্ভ ব্যাঙ্কের, ৫০ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়াল RBI

English summary
Home loan will costlier
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X