India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সাগরে ঘূর্ণাবর্তের জের! ৯ জেলায় কমলা আর ৭ জেলায় লাল সতর্কতা জারি আবহাওয়া দফতরের

Google Oneindia Bengali News

সাগর উপকূলে ঘূর্ণবর্তের ঘনঘটা। যার জেরে প্রাক-বর্ষার বৃষ্টি (rain)। সেখানেই ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া (weather) দফতরের। আবহাওয়া দফতরের(IMD) তরফে এদিন কেরলের নটি জেলায় কমলা (orange) সতর্কতা আর সাতটি জেলায় লাল (red) সতর্কতা জারি করা হয়েছে।

রাজ্য জুড়ে অতিভারী বৃষ্টির পূর্বাভাস

রাজ্য জুড়ে অতিভারী বৃষ্টির পূর্বাভাস

আবহাওয়া দফতরের তরফে কেরল জুড়ে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে এর আগে আবহাওয়া দফতর কোনও কোনও জায়গায় লাল সতর্কতা জারি করলেো পরে প্রত্যাহার করে নেয়। এদিন কমলা সতর্কতা জারি করা হয়েছে, এর্নাকুলাম, ইদুক্কি, ত্রিসূর, পালাক্কাদ, মালাপ্পুরম, কোঝিকোড়, ওয়েনাদ, কান্নুর এভং কাসারগোড জেলার জন্য। তবে বুধবারের জন্য এর্নাকুলাম এবং ইদুক্কির জন্য কোনও .কমলা সতর্কতা নেই।

সিস্টেম লাক্ষাদ্বীপ থেকে কেরলের দিকে গিয়েছে

সিস্টেম লাক্ষাদ্বীপ থেকে কেরলের দিকে গিয়েছে

আবহাওয়া দফতরের তরফে আরও বলা হয়েছে, সে সিস্টেম লাক্ষাদ্বীপের কাছে ছিল, তা কেরলের দিকে চলে গিয়েছে। সেই কারণেই রাজ্যের বেশ কিছু অংশে ভারী বৃষ্টির পূর্বাভাস। লাল সতর্কতার অর্থ হল ২৪ ঘন্টার মধ্যে ২০ সেমির বেশি বৃষ্টিপাত আর কমলা সতর্কতার অর্থ হল ৬-১১ সেমি বৃষ্টিপাত।
কেরলের বিভিন্ন অংশ ছাড়াও তামিলনাড়ু, কর্নাটক, লাক্ষাদ্বীপ, রায়ালসীমায় আগামী ৫ দিন বিস্তীর্ণ এলাকায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এর মধ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে তামিলনাড়ু, উপকূল কর্নাটকে।

আন্দামানে বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টি

আন্দামানে বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টি

দক্ষিণ বঙ্গোপসাগর, পুরো আন্দামান সাগর এবং আন্গামান দ্বীপপুঞ্জ এবং পূর্ব মধ্য বঙ্গোপসাগর এলাকায় আগামী দুদিনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু পুরোপুরি পৌঁছে যাবে। যার জেরে আগামী ৫ দিন আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে বিস্তীর্ণ এলাকায় বৃষ্টিপাত হবে। আগামী তিনদিন আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ভারী বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। ঝড়ের বেগ ঘন্টায় সর্বোচ্চ ৬০ কিমি হতে পারে।

রাজস্থান থেকে অসম পর্যন্ত রয়েছে অক্ষরেখা

রাজস্থান থেকে অসম পর্যন্ত রয়েছে অক্ষরেখা

আবহাওয়া দফতর জানিয়েছে একদিকে যেমন বঙ্গোপসাগর থেকে উত্তর-পূর্বের রাজ্যগুলি এবং সন্নিহিত পূর্ব ভারতের অংশে দক্ষিণ-পশ্চিম বায়ু রয়েছে ঠিক তেমনই রাজস্থান থেকে অসম পর্যন্ত পশ্চিম থেকে পূর্ব দিকে একটি অক্ষরেখাও অবস্থান করছে। যার জেরে আগামী পাঁচ দিন অরুণাচল প্রদেশ, অসম-মেঘালয় এবং হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গে এবং সিকিমে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। এদিনের পাশাপাশি ১৮ মে-তেও মেঘালয়ে অতিপ্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে মিজোরাম এবং ত্রিপুরাতেও।
আগামী ৪ দিন বিহার, ঝাড়খণ্ড, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং ওড়িশায় বিচ্ছিন্নভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে।

Weather Update: দুদিনের মধ্যেই দক্ষিণবঙ্গে আবহাওয়ার পরিবর্তন! একনজরে বাংলার জেলাগুলির পূর্বাভাসWeather Update: দুদিনের মধ্যেই দক্ষিণবঙ্গে আবহাওয়ার পরিবর্তন! একনজরে বাংলার জেলাগুলির পূর্বাভাস

English summary
Due to presence of Cyclonic circulation IMD issues heavy rain warning in 12 districts of Kerala
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X