• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা মহামারীর ধাক্কা কী হতে চলেছে দেশের আর্থিক বৃদ্ধি, বাজেটের আগে চমকে দেওয়ার মত তথ্য

করোনা মহামারীর ধাক্কা এখনও কাটিয়ে উঠতে পারেনি দেশের অর্থনীতি। ২০২১ সালের বাজেট অধিবেশনের আগেই দেশের আর্থিক বৃদ্ধির সম্ভাবনা নিয়ে চাঞ্চল্যকর রিপোর্ট পেশ হল। ২০২০-১২ আর্থিক বর্ষে দেশের আর্থিক বৃদ্ধি একেবারেই নিম্নমুখী বলে মনে করা হচ্ছে মাত্র ৪.২ শতাংশ থাকবে। জাতীয় পরিসংখ্যান বিভাগের তথ্য অনুযায়ী কৃষি ছাড়া সব ক্ষেত্রেই বিপুল ধাক্কা এসেছে করোনার কারণে। তার প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতেও।

করোনা মহামারীর ধাক্কা কী হতে চলেছে দেশের আর্থিক বৃদ্ধি, বাজেটের আগে চমকে দেওয়ার মত তথ্য

২০১৯-২০ অর্থবর্ষে যেখানে দেশের সার্বিক জিডিপি বৃদ্ধি ১৪৫.৬৬ লক্ষ কোটিতে গিয়ে থমকেছিল করোনা ধক্কায় ২০২০-২১ অর্থবর্ষে তা কমে যাবে। এবং ১৩৪.৪০ লক্ষ কোটিতে গিয়ে দাঁড়াবে। কাজেই ২০২০ সালেও দেশের আর্থিক পরিস্থিতি খুব একটা সুবিধা জনক জায়গায় থাকবে না। যদিও কেন্দ্রীয় অর্থমন্ত্রী দাবি করেছেন দেশের আর্থিক অবস্থা ধীরে হলেও ঘুরে দাঁড়াতে শুরু করেছে। কিন্তু সেই আশা খুব একটা দেখাচ্ছে না পরিসংখ্যানে।

তার উপরে আবার করোনা ভ্যাকসিনের জন্য বিপুল আর্থিক ব্যায় করতে হবে মোদী সরকারকে। তাতে সরকারের কোষাগারে বিপুল ধাক্কা আসবে। করোনা কারণে যে একাধিক প্যাকেজ মোদী সরকার ঘোষণা করেছিল তাতেও কোষাগারের সঞ্জয়ে ধাক্কা এসেছিল। তবে কৃষিক্ষেত্রে তেমন প্রভাব পড়েনি বলে দাবি করা হচ্ছে ২০২০-২১ আর্থিক বর্ষে দেশের কৃষি ক্ষেত্রের বৃদ্ধি ৩.৪ থাকবে সেটাও ২০১৯-২০ অর্থবর্ষের তুলনায় কম। প্রায় চার শতাংশ কম বলে জানানো হয়েছে।

ভোটের মুখে দুটি সরকারি প্রকল্প চালু নিয়ে মুখ্যমন্ত্রীর খোলা চিঠি

English summary
Due to Coronavirus vaccine India's Economic growth of 2020-21 may decreased
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X