• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা কোপ, সিলেবাসে কাটছাঁটের ভাবনা, পিছোতে পারে বোর্ড পরীক্ষাও

করোনা মহামামারীর ব্যপক প্রভাব পড়েছে। দীর্ঘ ৬ মাসেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে স্কুলগুলি। অনলাইনে যতটুকু ক্লাস হচ্ছে। তাতে এই বছরের সিলেবাস শেষ করা সম্ভব নয়। তাই ২০২০-২১ শিক্ষাবর্ষের সিলেবাস কাটছাঁট করার চিন্তা ভাবনা করছে সিবিএসসি ও আইসিএসই বোর্ড। এমনকী পরের বছরের বোর্ড পরীক্ষা পিছনোর কথাও ভাবছে বোর্ড।

 করোনা ধাক্কা শিক্ষায়

করোনা ধাক্কা শিক্ষায়

করোনা মহামারীর কারণে গোটা দেশে শিক্ষা ব্যবস্থায় বিপুল প্রভাব পড়েছে। এখনও পর্যন্ত স্কুল কলেজ খোলেনি। নভেম্বর থেকে কলেজ খোলার অনুমতি দেওয়া হয়েছে। অক্টোবরে স্কুল খোলার অনুমতি দেওয়া হলেও নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদেরই একমাত্র ক্লাস হবে বলে জানানো হয়েছে। বাকিদের এখনও অনলাইনে ক্লাস করাতে হবে।

 সিলেবাসে কাটছাঁট

সিলেবাসে কাটছাঁট

করোনা সংক্রমণে কারণে এবছপরের সিলেবাস শেষ করা নিয়ে সমস্যা দেখা দিয়েছে। অনলাই ক্লাসে সিলেবাস শেষ করা সম্ভব হবে না। পরের বছরও সব ক্লাস শুরু করা যাবে কিনা এই নিয়ে অনিশ্চয়তা রয়েছে। এই পরিস্থিতির কথা বিবেচনা করেই ২০২০-২১ শিক্ষাবর্ষের সিলেবাস কাটছাঁট করার কথা ভাবছে সিবিএসসি ও আইসিএসই বোর্ড।

পিছোতে পারে বোর্ড পরীক্ষাও

পিছোতে পারে বোর্ড পরীক্ষাও

করোনা সংক্রমণের কারণে ২০১৯-২০ শিক্ষাবর্ষে বোর্ড পরীক্ষা করা যায়নি। ইন্টারনাল অ্যাসেমেন্টের ভিত্তিতে রেজাল্ড বের করা হয়েছে। যাঁরা নতুন ক্লাসে ভর্তি হয়েছেন তাঁরা এখনও তেমন পড়াশোেনা শুরু করতে পারেননি। এই পরিস্থিতি বোর্ড পরীক্ষা নির্ধারিত সময়ে হওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। তাই বোর্ড পরীক্ষা পিছনোর চিন্তা ভাবনা করছে দুই বোর্ড।

আরও বাড়বে করোনা

আরও বাড়বে করোনা

মনে করা হচ্ছে উৎসবের মরশুম শুরু হতেই করোনা সংক্রমণ বাড়বে। তার উপরে শীত পড়লেই সংক্রমণ বাড়বে। তার উপরে সেকেন্ড ওয়েভ শুরু হয়ে গিয়েছে দেশে। দিল্লিতে ডিসেম্বরে দৈনিক ১৫,০০০ করোনা সংক্রমণ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যেই গোটা দেশে করোনা সংক্রমণ ৭০ লক্ষ পার করতে চলেছে।

English summary
Due to coronavirus pandamic CBSC and ICSCE board planing to cut sylabus of 2020-21
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X