• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের সঙ্গে বিবাদের জেরে স্বদেশি সামগ্রিতে জোর, দামি হতে চলেছে আসবাব, ল্যাম্প সহ একাধিক জিনিস

লাদাখে চিনের আস্ফালনের বরেই দেশে চিনা সামগ্রি বর্জনের রব উঠেছে। সরকারও তাতে সায় দিয়ে প্রায় সিংহভাগ চিনা সামগ্রি আমদানি বন্ধ করেছে তাতে বিপুল ক্ষতি স্বীকার করতে হয়েছে দেশ। সেই ক্ষতি পূরণে ৬০০টি েদশিয় সামগ্রির বাণিজ্যে জোর দেওয়া হয়েছে। এতে চাপ বেড়েছে সাধারণ মানুষের। কারণ দামি হতে চলেছে আসবাব পত্র, ল্যাম্প সহ একাধিক সামগ্রি।

চিনের সঙ্গে বিবাদ

চিনের সঙ্গে বিবাদ

লাদাখে লালফৌজের আস্ফালনের পরেই চিন বিরোধী রব উঠেছে দেশে। লাদাখে চিনা ফৌজের দখলদারির লড়াইয়ে ভারতের ২০ জন জওয়ান শহিদ হয়েছেন। তার পরেই গোটা দেশে চিনের বিরোধিতা শুরু হয়ে গিয়েছে। একাধিক জায়গায় চিনা সামগ্রি পুড়িয়ে প্রতিবাদ জানানো হয়েছে। চিনা সামগ্রি কিনতে অনেকেই আপত্তি জানাতে শুরু করেছে।

চিনা সামগ্রিতে না

চিনা সামগ্রিতে না

কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে চিন থেকে প্রায় ৬০০ রকমের সামগ্রি আমদানী করা হয় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের কেন্দ্রগুলি থেকে। সেই সামগ্রি গুলির উপর মোটা টাকা শুল্ক চাপানোর সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। একই সঙ্গে যে সামগ্রিগুলি দেশেই তৈরি করা যায় এমন সামগ্রি চিন থেকে আমদানি না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কতরকমের সামগ্রি চিন থেকে ভারত আমদানি করে তা জানতে বিভিন্ন বণিক সভাগুলির কাছে িচঠি পঠিয়েছে কেন্দ্র। সেই তালিকা পাওয়ার পর চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে।

স্বদেশি সামগ্রিতে জোর

স্বদেশি সামগ্রিতে জোর

চিন থেকে এমন অনেক জিনিস আমদানি করা হয় যেগুলি ভারতেই পাওয়া যায়। সেই সামগ্রি গুলি এবার ভারতেই তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবং দেশি বাজারের িজনিসই ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে। তবে একাধিক জিনিসের কাঁচা মাল আমদানি বন্ধ করা হলে, সমস্যা বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। সেক্ষেত্রে একাধিক সামগ্রির দাম বাড়বে।

আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে

আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে

করোনা পরিস্থিতি বিবেচনা করে আত্মনির্ভর ভারত গড়ার ডাক দিয়েছে মোদী সরকার। ভোকাল ফর লোকাল হওয়ার কথা বলেছেন তিনি। সেই প্রক্রিয়া ত্বরান্বিত করতে গিয়ে চিনা সামগ্রির ফর কোপ পড়ছে। তাতে একাধিক জিনিসের দাম আকাশ ছোঁয়া হয়ে যাবে বলে আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে ফের মুখ্যমন্ত্রীকে নিশানা সায়ন্তন বসুর

পরবর্তী গন্তব্য পদ্ম স্মরণে! 'সংখ্যাহীন' সচিন পাইলটকে দলে নেওয়া নিয়ে কী মত বিজেপির?

English summary
Due to China border dispute India focus on 600 local item for trade
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X