৫০০ বছরের কারাদণ্ড গোয়ার ব্যবসায়ীর, অর্থ তছরূপে যুগান্তকারী সাজা দুবাই আদালতের

Subscribe to Oneindia News

পনজি কেলেঙ্কারিতে গোয়ান ব্যবসায়ী সিডনি লিমোসকে ৫০০ বছরের কারাদণ্ডে দণ্ডিত করল দুবাইয়ের আদালত। একইসঙ্গে তাঁর কোম্পানির সিনিয়র অ্যাকাউন্ট্যান্ট রায়ন ডি সুজাকেও একই সাজা দিয়েছেন বিচারপতি। আন্তর্জাতির ফুটবল তারকাদের সঙ্গে ওঠাবসা সিডনি লিমোসের কোম্পানির বিরুদ্ধে ২০ কোটি মার্কিন ডলার আত্মসাতের অভিযোগ ওঠে। পনজি স্কিমে হাজার হাজার বিনিয়োগকারীর টাকা আত্মসাতের ঘটনায় শেষপর্যন্ত যুগান্তকারী সাজা ঘোষণা করে দৃষ্টান্ত স্থাপন করল দুবাই আদালত।

৫০০ বছরের কারাদণ্ড গোয়ার ব্যবসায়ীর, অর্থ তছরূপে যুগান্তকারী সাজা দুবাই আদালতের

হাজার হাজার বিনিয়োগকারীকে ১২০ শতাংশ টাকা ফেরতের আশ্বাস দিয়ে বাজার থেকে টাকা তোলে সিডনি লিমোসের কোম্পানি। প্রাথমিকভাবে লাভের মুখ দেখলেও ২০১৬ সালের মার্চ মাসের পর থেকেই তাণঁর কোম্পানি লোকসানের মুখ দেখে।

ফলে বিনিয়োগকারীদের অর্থ ফেরতের প্রক্রিয়া বন্ধ করে দেয় কোম্পানি। এবং এই দুর্নীতির জেরে দুবাই অর্থনৈতিক বিভাগ ২০১৬ সালের জুলাই মাসে কোম্পানির অফিস বন্ধ করে দেয়।

শুধু সিডনি লিমোসই নয়, লিমোসের স্ত্রী ভ্যালানি কার্ডোজোর বিরুদ্ধেও মামলা দায়ের করা হয়। ২০১৭ সালের ডিসেম্বর মাসে এই কোম্পানির বিরুদ্ধে যাবতীয় নথিপত্র জোগাড় করে নেন তদন্তকারীরা। তারপরই ফের গ্রেফতার করা হয় লিমোসকে। গ্রেফতার করা হয় লিমোসের কোম্পানি এফসি প্রাইম মার্কেটসের সিনিয়র অ্যাকাউন্ট্যান্টকেও।

৫০০ বছরের কারাদণ্ড গোয়ার ব্যবসায়ীর, অর্থ তছরূপে যুগান্তকারী সাজা দুবাই আদালতের

লিমোস আইএসএলের টিম এফসি গোয়ার প্রধান পৃষ্ঠপোষক ছিলেন। সেই সুত্র ধরে ফুটবল জগতের বহু তারকার সঙ্গে তাঁর সুসম্পর্ক ছিল। সুসম্পর্ক ছিল ফুটবল কর্তাদের সঙ্গেও। আর আইএসএলের সূত্র ধরে শচীন তেন্ডুলকর, অভিষেক বচ্চন এবং রণবীর কাপুরদের মতো তারকাদের সঙ্গেও তাঁর ঘনিষ্ঠতা শুরু হয়েছিল।

লিমোস এবং ভ্যালানির সঙ্গে জিকো, নেইমার এবং রোনাল্ডিনহোদের সুসম্পর্ক ছিল। সিডনির স্ত্রী ভ্যালোনির জন্য নেইমারের একটি ভিডিও মেসেজ আলোড়ন ফেলে দিয়েছিল। আর এই সমস্ত পরিচিতি কাজে লাগিয়ে সিডনি লিমোসের ব্যবসায় রমরমা চলছিল। দুবাইয়ের জনপ্রিয় নাইটক্লাবে বিভিন্ন পার্টিতে ভিআিইপিদের সঙ্গে দেখা যেত লিমোস ও তাঁর স্ত্রীকে। সিডনি লিমোসের সিনিয়র অ্যাকাউন্ট্যান্ট রিয়ান ডিসুজা গত ফেব্রুয়ারিতে দুবাই বিমান বন্দরে আটক হন। তারপরই এই কেলেঙ্কারির তদন্ত গতি আসে। এবং শেষমেশ সাজাপ্রাপ্ত হন সিডনি ও রিয়ান।

English summary
Dubai court verdicts 500 years jail of a Goan merchant Sydney Limose in panji scam. Sydney Limose was good related with international sports persons,

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.