• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মশার বিরুদ্ধে এবার 'ড্রোন' হামলা চলবে ভারতের এই শহরে

আগামী ২০২২ সালের মধ্যে গুজরাতকে ম্যালেরিয়া মুক্ত করতে হবে। এই লক্ষ্য নতুন করে কোমর বেঁধেছে আমেদাবাদ পুরসভা। রাজ্য সরকারের এই লক্ষ্যকে পূর্ণ করার দায়িত্ব এসে পড়েছে পুরসভার কাঁধে।

গুজরাতের স্বাস্থ্য মন্ত্রী শঙ্কর চৌধুরী সুপারিশ করেছেন, শহরের যে সমস্ত জায়গায় মশার প্রকোপ বেশি এবং জমা জলে মশার বৃদ্ধ হচ্ছে সেই সমস্ত জায়গায় ড্রোন দিয়ে পরিস্থিতি যাচাই করার জন্য।

মশার বিরুদ্ধে এবার 'ড্রোন' হামলা চলবে ভারতের এই শহরে

বিশেষ করে বাড়ির পিছনের অংশ, ছাদে জমা জল, অব্যবহৃত জিনিসের মধ্যে জমে থাকা জল মশার বংশবৃদ্ধিতে সাহায্য করে। ফলে সেই সমস্যা সমাধানে এবার ড্রোন দিয়ে মশার উপরে হামলা করা হবে। এমনটাই জানিয়েছেন গুজরাতের স্বাস্থ্যমন্ত্রী শঙ্কর চৌধুরী।

এই প্রসঙ্গে প্রশাসনকে যেমন প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে, তেমনই জনগণকেও সজাগ থাকার পরামর্শ দিয়েছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী।

গতবছরে বিধানসভায় গুজরাতকে ম্যালেরিয়া মুক্ত করার কথা ঘোষণা করা হয়। সেইমতো প্রচারেরও নীল নকশা তৈরি হয়েছে। অফিস, দোকান, শিক্ষা প্রতিষ্ঠান, বাড়ি মিলিয়ে মোট ১৫ লক্ষ জায়গায় মশার বিরুদ্ধে ড্রোন দিয়ে অভিযান চালানো হবে। এজন্য মোট ১৫০০ জন কর্মী নিয়োগ করা হবে।

সারা বিশ্বে মোট ৫৬টি দেশে ম্যালেরিয়া রোগ নির্মূল কর্মসূচি নেওয়া হয়েছে। এবং তা পুরোপুরি সফল। অথচ ভারতে ৪০ হাজারের বেশি ম্যালেরিয়া আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছে। আর তাই মশার বংশ নির্বংশ করতে কোমর বেঁধে নামতে চলেছে আহমেদাবাদ পুরসভা।

English summary
Drone strikes against mosquitoes in Ahmedabad, Gujarat to eradicate Malaria
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X