• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডিআরডিও-র 'অভ্যাস' ড্রোনের সফল পরীক্ষণ, লাদাখে কীভাবে চিনকে কাবু করবে এটি?

ভারতীয় সেনার জন্যে একটি বড় সুখবর নিয়ে এল ডিফেন্স রিসার্চ অ্যআন্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন। মঙ্গলবার ডিআরডিও-র তৈরি 'অভ্যাস' ড্রোনের সফল পরীক্ষণ হল। লাদাখে ভারত-চিন সংঘাতের মাঝে এই ড্রোন ভারতীয় সেনার হাতে এলে তা হবে সীমান্ত রক্ষার ক্ষেত্রে এক বিশাল প্রাপ্তি।

হাই স্পিড এক্সপ্যান্ডেবল এরিয়াল টার্গেট ড্রোন

হাই স্পিড এক্সপ্যান্ডেবল এরিয়াল টার্গেট ড্রোন

অভ্যাস একটি 'হাই স্পিড এক্সপ্যান্ডেবল এরিয়াল টার্গেট' ড্রোন। ওড়িশার বালাসোরে অবস্থিত সেনার অন্তরবর্তীকালীন রেঞ্জ থেকে এই ড্রোনের পরীক্ষা চালানো হয় গতকাল। অভ্যাসের সফল পরীক্ষণকে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং একটি মাইলফলক হিসাবে আখ্যা দিয়েছেন। এই ড্রোন বিভিন্ন মিসাইল সিস্টেম মূল্যায়নের লক্ষ্যে ব্যবহার করা যাবে।

রাজনাথের অভিনন্দন বার্তা

রাজনাথের অভিনন্দন বার্তা

এদিন এই সফল পরীক্ষণের বিষয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং টুইট করে লেখেন, 'আইটিআর বালাসোরে হাই স্পিড এক্সপেনডেবল এরিয়াল টার্গেট - অভ্যাসের সফল ফ্লাইট পরীক্ষার মাধ্যমে ডিআরডিও একটি মাইলফলক অর্জন করেছে। এটি বিভিন্ন মিসাইল সিস্টেমগুলির মূল্যায়নের লক্ষ্য হিসাবে ব্যবহার করা যেতে পারে। এই কৃতিত্বের জন্য ডিআরডিও এবং অন্যান্য স্টেকহোল্ডারদের অভিনন্দন জানাই।'

কীভাবে তৈরি এই ড্রোন?

কীভাবে তৈরি এই ড্রোন?

ডিআরডিও অভ্যাসকে একটি ছোটো ইন-লাইন গ্যাস টারবাইন ইঞ্জিনে নকশার উপর ভিত্তি করে তৈরি করেছে এবং এই ডিভাইসটি নেভিগেশন এবং গাইডেন্সের জন্য দেশীয়ভাবে বিকশিত মাইক্রো-ইলেক্ট্রো-মেকানিকাল ভিত্তিক সিস্টেম ব্যবহার করে। ফিউজলেজটিতে মোট পাঁচটি ভাগ রয়েছে।

ড্রোনটিকে সম্পূর্ণ স্বায়ত্তশাসিত ফ্লাইটের জন্য প্রোগ্রাম করা হয়েছে

ড্রোনটিকে সম্পূর্ণ স্বায়ত্তশাসিত ফ্লাইটের জন্য প্রোগ্রাম করা হয়েছে

ড্রোন বাহনটি টুইন আন্ডারস্লাং বুস্টার ব্যবহার করে চালু করা হয়। এটি একটি ছোটো গ্যাস টারবাইন ইঞ্জিন দ্বারা শক্তি সঞ্চার করে। ড্রোনের নিয়ন্ত্রণের জন্য ফ্লাইট কন্ট্রোল কম্পিউটার (এফসিসি) সহ নেভিগেশনের জন্য এমইএমএস ভিত্তিক ইনটারিয়াল নেভিগেশন সিস্টেম (আইএনএস) রয়েছে। ড্রোনটিকে সম্পূর্ণ স্বায়ত্তশাসিত ফ্লাইটের জন্য প্রোগ্রাম করা হয়েছে।

কীভাবে সেনাকে সাহায্য করবে এটি?

কীভাবে সেনাকে সাহায্য করবে এটি?

অভ্যাসের ব়্যাডার ক্রস-সেকশন (আরসিএস) এবং এর ভিজ্যুয়াল এবং ইনফ্রারেড স্বাক্ষরগুলি বিমান-প্রতিরক্ষা অস্ত্র অনুশীলনের কাজে লাগবে। এই ড্রোনকে বিভিন্ন বিমানের ফ্লাইট অনুকরণ করার ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। এটি একটি জ্যামার প্ল্যাটফর্ম এবং ডিকয় হিসাবেও কাজ করতে পারে।

ভারতের স্যাটেলাইট কমিউনিকেশনের উপর চিনা হামলা, হুমকির মুখে দেশের সাইবার সুরক্ষা ব্যবস্থা

English summary
DRDO's drone ABHYAS flight-tested successfully, Here's how it will help Indian Army to prepare
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X