• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

লক্ষ্য ড্রোন হামলা থেকে বাঁচা, লাল কেল্লার কাছে কাউন্টার ড্রোন সিস্টেম ইনস্টল করল ডিআরডিও

Google Oneindia Bengali News

১৫ অগাস্ট উদযাপনের আগে, ছোট ড্রোন থেকে শুরু করে যেকোনওরকম সম্ভাব্য হুমকি মোকাবেলা করার জন্য ডিআরডিও একটি কাউন্টার-ড্রোন সিস্টেম রেড ফোর্টের কাছে মোতায়েন করেছে বলে জানা গিয়েছে।

লক্ষ্য ড্রোন হামলা থেকে বাঁচা, লাল কেল্লার কাছে কাউন্টার ড্রোন সিস্টেম ইনস্টল করল ডিআরডিও

ডিআরডিও কর্মকর্তারা যোগ করেছেন যে সিস্টেমটি প্রায় ৪ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে যে কোনও আকারের ড্রোন সনাক্ত এবং নিষ্ক্রিয় করতে পারে। ডিআরডিওর একজন আধিকারিক বলেছেন যে সিস্টেমটির ঠিক পাশেই ইনস্টল করা জ্যামারের সাহায্যে প্রায় ৪ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে একই সময়ে একাধিক ড্রোন সনাক্ত এবং নিষ্ক্রিয় করার ক্ষমতা রয়েছে। ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি) সম্প্রতি পাঁচটি নতুন সতর্কতা জারি করেছে, স্বাধীনতা দিবসের আগে জাতীয় রাজধানী এবং অন্যান্য কয়েকটি শহরে সম্ভাব্য সন্ত্রাসবাদী হামলার সতর্কবার্তা দিয়েছে।

আইন প্রয়োগকারী সংস্থাগুলিকে সতর্ক করা হয়েছে যে সোমবার লাল কেল্লায় অনুষ্ঠিত পতাকা উত্তোলন অনুষ্ঠানে সন্ত্রাসবাদীরা আইইডি ব্যবহার করতে পারে৷ প্রযুক্তিগত উন্নতির সাথে, সন্ত্রাসবাদীরা উড়ন্ত বস্তু ব্যবহার করে লাল কেল্লায় আক্রমণ করতে পারে৷ এই কারণে, লাল কেল্লার কাছে ঘুড়ি সহ উড়ন্ত বস্তুগুলি সম্পূর্ণ নিষিদ্ধ করার পরামর্শ দেওয়া হয়েছে। এই জাতীয় সমস্ত হুমকির কথা মাথায় রেখে, দিল্লি পুলিশ কোনও অপ্রীতিকর ঘটনা রোধ করার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নিয়েছে।" কৌশলগত অবস্থানগুলিতে প্রয়োজনীয় সরঞ্জাম সহ কাইট ক্যাচারদের মোতায়েন করা হয়েছে, যারা অনুষ্ঠান এলাকায় ঘুড়ি, বেলুন এবং চিনা আলোকে পৌঁছাতে বাধা দেবে।" দিল্লি পুলিশের এক ঊর্ধ্বতন কর্মকর্তা এমনটাই জানিয়েছেন।

এর পাশাপাশি, ছাদের উপর থেকে নজরদারি রাখতে পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে যারা ঘুড়ি ধরার সাথে সমন্বয় করবে। এ লক্ষ্যে তাদের জন্য দুই দফা প্রশিক্ষণ ও ব্রিফিংয়ের আয়োজন করা হয়েছে। "১৩ থেকে ১৫ অগাস্ট পর্যন্ত এলাকায় ঘুড়ি না ওড়ানোর জন্য ধর্মীয় স্থান থেকে ঘোষণা দেওয়া হয়েছে," কর্মকর্তা বলেন। নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে, ড্রোন একজন আক্রমণকারীকে অপারেটরের কোনো ঝুঁকি ছাড়াই যেকোনো অবস্থানে যেকোনো লক্ষ্যে পৌঁছানোর অনুমতি দেয় এবং অস্ত্র বহনকারী থেকে গুপ্তচরবৃত্তির সরঞ্জাম পর্যন্ত ব্যবহারের একটি ক্রমবর্ধমান ডোমেন রয়েছে।

স্বাধীনতার বছরে কোন জিনিসের দাম কত ছিল, কত ছিল বিমান ভাড়া! একনজরে তালিকা স্বাধীনতার বছরে কোন জিনিসের দাম কত ছিল, কত ছিল বিমান ভাড়া! একনজরে তালিকা

ড্রোনের প্রভাব প্রশমিত ও প্রত্যাখ্যান করার জন্য, কাউন্টার-ড্রোন সিস্টেম চালু হয়। সিস্টেমটি একাধিক সেন্সর ব্যবহার করে ড্রোন সনাক্ত করতে, ট্র্যাক করতে এবং সনাক্ত করতে পারে, সংশ্লিষ্ট সিস্টেমে তথ্য স্থানান্তর করতে পারে এবং তাদের উদ্দেশ্যমূলক অপারেশন (সফ্ট কিল) অস্বীকার করতে বা তাদের ধ্বংস করতে (হার্ড কিল) পাল্টা কৌশল সক্ষম করতে পারে। ড্রোন সনাক্তকরণ রাডার এবং রেডিও ফ্রিকোয়েন্সি ভিত্তিক সনাক্তকরণ সিস্টেমের সাহায্যে করা হয়।

English summary
DRDO deployed anti drone system near red fort
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X