India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আধার কার্ডের নিজের ছবি পছন্দ নয়?‌ এবার খুব সহজেই বদলে ফেলতে পারবেন, জেনে নিন কীভাবে

Google Oneindia Bengali News

আধার কার্ডে থাকা ব্যক্তির ছবি নিয়ে প্রায়শই সোশ্যাল মিডিয়ায় অনেক ধরনের মিম তৈরি হয়। কারণ আধার কার্ডে ব্যক্তি বা মহিলার ছবি খুবই আজব ধরনের আসে, যা দেখার পর নিজেরাই মাঝে মাঝে হেসে ফেলি। আধার কার্ডে অনেক সময়ই ঠিকমতো ছবি না আসার কারণে অনেক সময়ই সমস্যার সৃষ্টি হতে পারে।

আধার কার্ডের ছবি নিয়ে অখুশি

আধার কার্ডের ছবি নিয়ে অখুশি

এরকম অবস্থায় আপনিও যদি আধার কার্ডে নিজের ছবি নিয়ে খুশি না হন তাহলে এই বিষয়ে বিস্তারিতভাবে জেনে নিন। এখন আপনি এক মিনিটের মধ্যে আধার কার্ডে নিজের ছবি বদলে ফেলতে পারেন। আসুন জেনে নেওয়া যাক এর পুরো পদ্ধতি।

সহজ পদ্ধতি মেনে চলুন

সহজ পদ্ধতি মেনে চলুন

আধার কার্ডে ছবি ভালো না আসায় অনেকেই সমস্যায় থাকেন। এরকম পরিস্থিতিতে আপনাকে আর চিন্তিত হওয়ার দরকার নেই। আপনি এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করে নিজের আধার কার্ডের ছবি বদলাতে পারবেন। এই পদ্ধতি খুবই সহজ। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এর জন্য আপনার কোন প্রকার তথ্যের প্রয়োজন হবে না। এর জন্য, আপনি আধার তালিকাভুক্তি কেন্দ্রে গিয়ে আপনার ছবি পরিবর্তন করতে পারেন।

কি করতে হবে

কি করতে হবে

এর জন্য প্রথমে নিজের আধার কার্ডটিকে নিয়ে আধার এনরোলমেন্ট সেন্টারে যান। তারপর এর জন্য আপনাকে নির্দিষ্ট অর্থ জমা দিতে হবে। এই পুরো প্রক্রিয়ার জন্য আপনাকে একটি ফর্মও পূরণ করতে হবে যা ইআইডিএআই-এর এর অফিসিয়াল ওয়েবসাইটে সহজেই উপলব্ধ হবে, যারা আধার প্রদান করে। এখন বিভাগীয় কর্মীরা সেখানে আপনার ছবিতে ক্লিক করবে। এখন আপনার এই নতুন ছবিটি আধার কার্ডে লাগানো হবে।

 আধার আঞ্চলিক ভাষায় রূপান্তরিত হতে পারে

আধার আঞ্চলিক ভাষায় রূপান্তরিত হতে পারে

এখন আপনি চাইলে আপনার আঞ্চলিক ভাষাতেও তৈরি করা আধার কার্ড পেতে পারেন। ইউআইডিএআই এখন আঞ্চলিক ভাষায় আধার কার্ড তৈরির সুবিধাও দিচ্ছে। আপনি আপনার আধার কার্ড তৈরি করতে পারেন ইংরাজি, অসমিয়া, উর্দু, পাঞ্জাবি, তামিল, তেলেগু, হিন্দি, বাংলা,গুজরাটি, ওড়িয়া, কন্নড়, মালায়ালাম এবং মারাঠি ভাষায়।

 কমেছে আধার কার্ড যাচাইয়ের মূল্য

কমেছে আধার কার্ড যাচাইয়ের মূল্য

কিছুদিন আগেই আধার কর্তৃপক্ষ জানিয়েছে যে আধার কার্ড যাচাইয়ের জন্য এবার থেকে আর ২০ টাকা দিতে হবে না। এই যাচাইকরণের মূল্য কমিয়ে ৩টাকা করেছে আধার কর্তৃপক্ষ। ক'দিন আগেই সরকার জিএসটি রিটার্ন দাবি করার জন্য করদাতাদের আধার যাচাইকরণ বা বাধ্যতামূলক করেছিল। এরপরই এই ধরনের সিদ্ধান্তে সুবিধা হবে আধার কার্ড হোল্ডারদের। এই প্রসঙ্গে ইউআইডিএআই জানিয়েছে, বিভিন্ন পরিষেবা ও সুবিধা দিয়ে মানুষের জীবনযাত্রা আরও সহজতর করতে চাইছে তারা। সেই কারণেই আধার কার্ড যাচাইকরণের মূল্য কমিয়ে আনা হয়েছে

বিশ্বজুড়ে স্তব্ধ ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ পরিষেবা, ৭ ঘন্টায় ৭ বিলিয়ন ডলার ক্ষতি জুকারবার্গের

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
dont like your picture on aadhar card now you can change it very easily
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X