• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নতুন করে মাপা যাচ্ছে না মাউন্ট এভারেস্টের উচ্চতা, কারণটা জানলে অবাক হবেন

  • By Soumik Bose
  • |

পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টের উচ্চতা নতুন করে মাপার তোড়জোড় থমকে গেল মাঝপথেই। ডোকলাম নিয়ে ভারত- চিনের মধ্যে উত্তপ্ত পরিস্থিতির ফলেই আপাতত থমকে রয়েছে এই কাজ। ২০১৫ সালের বিধ্বংসী ভূমিকম্পের ফলে মাউন্ট এভারেস্ট উচ্চতায় কিছুটা ছোট হয়েছে বলে প্রাথমিক অনুমান সার্ভে অফ ইন্ডিয়ার। সেকারণেই নেপাল সরকারের সঙ্গে হাত মিলিয়ে নতুন করে উচ্চতা মাপার তোড়জোড় শুরুও হয়েছিল। কিন্তু সেই কাজ মাঝপথেই থমকে দিয়েছে ডোকলামের এক ফালি জমি।

[আরও পড়ুন: এভারেস্টজয়ের মিথ্যে গল্প ফেঁদেছিলেন পুনের এই পুলিশ দম্পতি, তারপর যা হল]

নতুন করে মাপা যাচ্ছে না মাউন্ট এভারেস্টের উচ্চতা, কারণটা জানলে অবাক হবেন

১৯৫৫ সালে সার্ভে অফ ইন্ডিয়ার গণনা অনুযায়ী বর্তমানে এভারেস্টের উচ্চতা ৮৮৪৮ মিটার। নতুন করে উচ্চতা মাপতে তিন মাস আগেই নেপাল সরকারকে বিদেশমন্ত্রকের মারফৎ প্রস্তাব পাঠিয়েছে সার্ভে অফ ইন্ডিয়া। তবে এখনও পর্যন্ত নেপাল সরকার এবিষয়ে কোনও ইতিবাচক সঙ্কেত দেয়নি নেপাল সরকার।

ভারতের সারভেয়ার জেনারেল ও মেজর জেনারেল ভিপি শ্রীবাস্তবের মতে, সম্প্রতি ডোকলামে উত্তপ্ত পরিস্থিতির প্রেক্ষিতে নেপাল সরকার একটু সময় নিতে চাইছে বলেই মনে করা হচ্ছে। ভারত ও চিনের মত দুটি বিশাল রাষ্ট্রর মধ্যে পড়ে গিয়ে নেপাল কোনও পক্ষের সঙ্গেই যৌথ কোনও প্রকল্পে এই মুহূর্তে কাজ করা নিয়ে সন্দিহান বলেই মনে করা হচ্ছে।

নতুন করে মাপা যাচ্ছে না মাউন্ট এভারেস্টের উচ্চতা, কারণটা জানলে অবাক হবেন

তবে এভারেস্টের উচ্চতা মাপা একটি সম্মানজনক কাজ। এই কাজের সঙ্গে সীমান্ত নিয়ে উত্তেজনার কোনও সম্পর্কই নেই বলে সার্ভে অফ ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে। এভারেস্টের উচ্চতা নতুন করে মাপার প্রকল্পের আনুমানিক খরচ ৫ কোটি টাকা ধরা হয়েছে। নেপাল ও ভারত মিলিয়ে মোট ৩০জনের একটি দল এই কাজ করবে।

English summary
Doklam standoff stalls the re measurement of Mount Everest, a joint venture of India and Nepal.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X