• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা অতিমারীতে বধিরতা ডেকে আনতে পারে প্রাণ সংশয়ও, সতর্কবাণী নাক-কান-গলা বিশেষজ্ঞদের

  • |

ডিসেম্বর মাস থেকে সারা বিশ্বের ত্রাস কোভিড ১৯ ব্যাধি। করোনা ভাইরাস বলেই বেশি পরিচিত। পরিসংখ্যান দেখাচ্ছে,এই ভাইরাস সরাসরি বয়স্কদের বেশি আক্রান্ত করছে। মৃত্যুর নিরিখেও প্রবীণদের সংখ্যা বেশি। ফলে প্রবীণদের বিষয়ে বাড়তি সতর্কতা অবলম্বন করতে পরামর্শ দিচ্ছেন চিকিৎসককুল।

মমতার 'পরিষেবা'য় ক্ষুণ্ণ রাজ্যপাল! এবার ছাড়লেন মোক্ষম বাণ

প্রবীণদের জন্য বিপদ

প্রবীণদের জন্য বিপদ

এবার প্রবীণদের অন্য বিপদ নজরে এসেছে বিশেষজ্ঞদের। নাক-কান-গলা বিশেষজ্ঞরা বলছেন, বধিরতা এই পরিস্থিতিতে বড়সড় বিপদের মুখে ঠেলে দিচ্ছে রোগীদের। বিশেষত বয়স্ক নাগরিকদের। চিকিৎসকের পরামর্শ সঠিকভাবে না শুনে ভুল ওষুধ ব্যবহার হওয়ার সম্ভাবনা বাড়ছে।

বিদেশের চিকিৎসকদের মতামত

বিদেশের চিকিৎসকদের মতামত

আন্তর্জাতিক পরিসংখ্যান অনুযায়ী, পঁয়ষট্টি বছরের উপরে ৩৫ % রোগী আর পঁচাত্তরের উপরে ৪৭% রোগীর বধিরতা সমস্যা আছে। মার্কিন যুক্তরাষ্ট্রের চিকিৎসকদের মতে এটা নতুন ধরনের সমস্যা।

মার্কিন যুক্তরাষ্ট্রের বস্টনের সিনাই গ্রেস হসপিট্যালের সহকারী অধ্যাপক সম্ভাশিবা রেড্ডি বাতুলা জানান, "বহু ক্ষেত্রে সঠিক সময় এবং ডোজে ওষুধ না খেয়ে বিপদ ডেকে এনেছেন এই প্রবীণ নাগরিকরা।" তিনি আরও বলেন যে, "ওই রোগীদের ক্ষেত্রে হিয়ারিং অ্যাইড ব্যবহার করে সমস্যার সমাধান করা হচ্ছে।" ঘটনাচক্রে, এই বিপদ সম্পর্কে রোগী ও পরিজনদের সচেতন করতে বাড়তি সক্রিয় হয়েছেন ই এন।টি সার্জন সম্ভাশিবা রেড্ডি।

কলকাতার চিকিৎসকদের মতামত

কলকাতার চিকিৎসকদের মতামত

এনআরএস মেডিক্যাল কলেজের ই এন টি বিশেষজ্ঞ মনোজ মুখোপাধ্যায় ও একমত যে কোভিডের লকডাউন পরিস্থিতিতে বধিরতা নানান সমস্যা তৈরি করে। তিনি বলেন, একাকীত্ব থেকে আসে মানসিক অবসাদ। বধিরতা সেই জটিলতা বাড়ায়। ডাক্তার, স্বাস্থ্য কর্মী, পরিজনের কথা ঠিক মতো শুনতে পাওয়া অত্যন্ত জরুরি।

আমফান তান্ডবের পর এলাকা পরিদর্শনে মিমি চক্রবর্তী

English summary
Doctors are advicing elderly to take extra precautions from Coronavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X