• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাগছে না করোনা টেস্ট! গন্ধ শুঁকেই আক্রান্তের খোঁজ দিচ্ছে ভারতীয় সেনার দুই শিকার কুকুর

  • |

করোনা প্রাদুর্ভারের শুরু থেকেই মারণ ভাইরাসের সনাক্তকরণে একাধিক দেশে মাঠে নামানো হয় বিভিন্ন প্রজাতির প্রশিক্ষিত কুকুরকে। জর্মানি, ফিনল্যান্ডের পর এবার সেই তালিতায় যক্ত হল ভারতের নাম। সোয়াব টেস্ট বা অ্যান্টিবডি টেস্ট ছাড়াই শুধুমাত্র লালারসের নমুনা শুঁকেই করোনা সনাক্তকরনে বিশেষভাবে পারদর্শী এই শিকারি কুকুরের দল। এমনকী একাধিক সমীক্ষায় দেখা গিয়েছে ৯৪% ক্ষেত্রে সঠিকভাবে করোনা রোগী শনাক্ত করেছে সারমেয়রা।

লাগছে না করোনা টেস্ট! গন্ধ শুঁকেই আক্রান্তের খোঁজ দিচ্ছে ভারতীয় সেনার দুই শিকার কুকুর

সূত্রের খবর, বর্তমানে ভারতীয় সেনায় থাকা দুটি শিকারই কুকুরই করোনা পরীক্ষায় খুলে দিচ্ছে নতুন দরজা। তার মধ্যে একজনের বয়স ২, একজনের ১। সূত্রের খবর, এখনও পর্যন্ত প্রায় ৩৮০০ নমুনা করোনা টেস্ট করা হয়েছে এই দুই কুকুরের দ্বারা। তারমধ্যে ২২ জন রোগীর খোঁজ মিলেছে। কোনও সন্দেহভাজন রোগীর মূত্র বা ঘামের গন্ধ শুকেই তিনি করোনা আক্রান্ত কিনা তা ধরে ফেলতে সক্ষম এই দুই বিশেষ ভাবে প্রশিক্ষণ প্রাপ্ত শিকারি কুকুর।

সূত্রের খবর, টেস্টিংয়ের সময় দুই কুকুরের সামনে শুধুমাত্র বিভিন্ন পাত্রে সন্দেহভাজন আক্রান্ত ব্যক্তিদের নমুনা রাখা হয়। এরপর প্রশিক্ষকের নির্দেশ পাওয়া মাত্রই সনাক্তকরনের কাজ শুরু করে দেয় এই বিশেষ ক্ষমতা সম্পন্ন সারমেয়গুলি। এরপর যে পাত্রের নমুণায় করোনার উপস্থিতির খোঁজ মেলে তার সামনেই বসে পড়তে দেখা যায় দুই সারমেয়কেই। মূলত এই ভাবেই চলছে পরীক্ষা, এমনটাই খবর ভারতীয় সেনা সূত্রে। গতবছর সেপ্টেম্বরে গোটা দেশে আতমকা করোনা সংক্রমণ বৃদ্ধির পর থেকেই করোনা টেস্টের কাজে নামে সেনার হাতে থাকা একাধিক শিকারি কুকুর। তারমধ্যে সবথেকে বেশি মাত্রায় আক্রান্ত রোগীর খোঁজ দিয়েছে এই দুজনই।

মমতার হাতে অস্ত্র তুলে দিয়েছে বিজেপি, পিকে এবার 'ফ্রি’ প্লেয়ার একুশের ময়দানে

English summary
Two hunting dogs of the Indian Army are identifying corona victim by sniffing
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X