India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মুখ্যমন্ত্রীকে সামনে রেখে স্বায়ত্তশাসনের দাবি ! স্বাধীন রাষ্ট্রের জন্য আন্দোলনের হুঁশিয়ারি প্রাক্তন মন্ত্রীর

Google Oneindia Bengali News

স্বাধীন রাষ্ট্রেপ জন্য আন্দোলনে বাধ্য করবেন না। স্বায়ত্তশাসন দিতে হবে তামিলনাড়ুকে (tamil nadu)। মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনকে (mk stalin) সামনে রেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উদ্দেশে এই দাবি তুললেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা ডিএমকে(dmk) নেতা এ রাজা (a raja)।

রাজ্যের স্বায়ত্তশাসনের দাবি

দলের এক কর্মসূচিতে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এ রাজা বলেন, তিনি অত্যন্ত বিনয়ের সঙ্গে অমিত শাহ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশে বলেন, মুখ্যমন্ত্রী আন্নার পথে যাত্রা করছেন ( আন্না হলেন তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী সিএন আন্নাদুরাই, তিনি ডিএমকের প্রতিষ্ঠাতাও বটে)।
এ রাজা বলেন, তাদেরকে (ডিএমকে) কে পেরিয়ারের পথে যেন ঠেলে না গেওয়া হয়। তারা আলাদা দেশ চাইছেন না। তবে রাজ্যের স্বায়ত্তশাসনের দাবি করেন তিনি। বলেন, যতক্ষণ না পর্যন্ত তা হচ্ছে, ততক্ষণ তাঁরা বিশ্রাম নেবেন না।

ভারত দীর্ঘজীবী হোক

ভারত দীর্ঘজীবী হোক

দ্রাবিড় আন্দোলনের আইকন থানথাই পেরিয়ার স্বাধীন তামিলনাড়ুর পক্ষে দাঁড়িয়েছিলেন। যদি তা থেকে ডিএমকে সরে গিয়েছে। পশ্চিম তামিলনাড়ুর নামাক্কালে স্থানীয় স্বায়ত্তশাসিত সংস্থায় দলের প্রতিনিধিদের নিয়ে বৈঠকেইরাজ্যের স্বায়ত্তশাসনের দাবি তোলেন এ রাজা।
পেরিয়ারকে নেমে নেওয়ার পরেও ডিএমতে দেশের অখণ্ডতা ও গণতন্ত্রকে সমর্থন করেছিল এবং বলেছিল ভারত দীর্ঘজীবী হোক। দল এখনও সেই লাইনেই রয়েছে।

বিচ্ছিন্নতাবাদী মনোভাব

বিচ্ছিন্নতাবাদী মনোভাব

যদিও এ রাজার এই মন্তব্য নিয়ে সোশ্যাল মিডিয়ায় তীব্র প্রতিক্রিয়া চলছে। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর মনোভাবকে বিচ্ছিন্নতাবাদী অ্যাখ্যা দেওয়া হয়েছে।

 বিজেপির আক্রমণ

বিজেপির আক্রমণ

ডিএমকে নেতার ভাষণের তীব্র সমালোচনা করেছে রাজ্য বিজেপি। গেরুয়া শিবিরের তরফে এ রাজার মন্তব্যকে বিভাজনকারী বলা হয়েছে। তবে বিজেপি বলেছেন, এই মন্তব্য আশ্চর্য হওয়ার কিছু নেই। কেননা ডিএমকের মনোভাব সবসময়ই বিভক্ত। তবে তার থেকেও আশ্চর্যের হল, কর্মসূচিতে মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনের চুপ করে থাকা। বিজেপির তরফে এ রাজার মন্তব্যে মুখ্যমন্ত্রীর নীরব থাকার সমালোচনা করা হয়েছে। বিজেপির তরফে বলা হয়েছে, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী সংবিধানের প্রতি আনুগত্যের প্রতিশ্রুতি দিয়ে শপথগ্রহণ করেছিলেন। তারা আরও বলেছেন তামিলনাড়ুর শাসকদলের বোঝা উচিত, প্রশাসনিক উদ্দেশে রাজ্যগুলি তৈরি করা হয়েছিল।

বিজেপির তরফে আরও বলা হয়েছে, পাঁচ দশক ধরে রাজনীতি করার পরে এখন তারা স্বায়ত্তশাসনের দাবি তুলছেন। এটাই প্রমাণ হচ্ছে য়ে বিজেপির উত্থান ডিএমকেকে চাপে ফেলেছে। যে আদর্শের কথা তারা বলে, তা ব্যর্থ হওয়াতেই এই ধরনের মন্তব্য বলেই মনে করছে রাজ্য বিজেপি।
তবে রাজ্যনৈতিক বিশ্লেষকদের একাংশ বলছেন, তামিলনাড়ুর গভর্নর আরএন রবি রাজ্য বিধানসভায় পাস হওয়া বেশ কয়েকটি বিলে এখনও সম্মতি দেননি। ডিএমকের অভিযোগ তাতে রাজ্যের উন্নয়ন ব্যাহত হচ্ছে। বিজেপিকে হুঁশিয়ারি দিতেই প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর এই মন্তব্য বলেও সরলীকরণ করছেন তাঁরা।

বাংলা-সহ ১০ রাজ্যে করোনার নতুন ভ্যারিয়েন্ট, দাবি ইজরায়েলের বিজ্ঞানীর! এখনই মন্তব্যে রাজি নয় মোদী সরকারবাংলা-সহ ১০ রাজ্যে করোনার নতুন ভ্যারিয়েন্ট, দাবি ইজরায়েলের বিজ্ঞানীর! এখনই মন্তব্যে রাজি নয় মোদী সরকার

English summary
DMK leader A Raja claims autonomy for Tamil nadu in presence of mk stalin gives warning of independence.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X