• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার সম্ভাব্য বাহক 'মাস্ক' থেকে সাবধান! অসচেতনতার কারণে যে ভাবে ছড়াতে পারে সংক্রমণ

সাধারণ নিঃশ্বাসেও বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। কয়েকদিন আগে এমনই উদ্বেগের কথা শোনান মার্কিন গবেষকরা। এরপরই করোনা প্রতিরোধে মাস্কের আবশ্যকিতা আরও দৃঢ ভাবে দেখা দেয়। বাজারে মাস্ক কম থাকায় বাড়িতে বানানো কাপড়ের মাস্ক বা রুমালই অনেকের ভরসা।

মাস্কোই থাকতে পারে করোনার জীবাণু

মাস্কোই থাকতে পারে করোনার জীবাণু

এদিকে একটি মাস্কের আয়ু ৭ থেকে ৮ ঘণ্টা। সেই ক্ষেত্রে সেগুলি ব্যবহার করার পর তা ফেলে দিচ্ছেন ব্যবহারকারীরা। এদিকে অরক্ষিত ভাবে সেগুলিকে ফেলে দেওয়ার জেরেই ছড়াতে পারে করোনা ভাইরাস। এবং এই মাস্কগুলো সম্ভাব্য ক্যারিয়ার হতে পারে। রাস্তায় বা ডাস্টবিনে পরে থাকা এই মাস্কগুলিতেই থাকতে পারে করোনার জীবাণু।

নিঃশ্বাসের সঙ্গে বাতাসে ছড়ায় করোনা

নিঃশ্বাসের সঙ্গে বাতাসে ছড়ায় করোনা

জানা গিয়েছে, নিঃশ্বাসের সঙ্গে বাতাসে ছড়ায় করোনা ভাইরাস। এমনকী শুধুমাত্র কথা বলার সময় যে শ্বাস নেওয়া হয় তাতেও ছড়ায় করোনা ভাইরাস। তাই শুধু আক্রান্ত রোগীরাই নন, সকলকেই সবসময় মাস্ক পরে থাকার কথা বলা হচ্ছে। তবে এই ক্ষেত্রে মাস্কে সেই জীবাণু লেগে থাকে। এবং পরবর্তী ২৪ ঘণ্টা বা তার বেশি সময় পর্যন্ত তা ব্যবহৃত কাপড়ের মাস্কে বেঁচে থাকতে পারে।

গত ২৪ ঘন্টায় নতুন করে ৯৯১ আক্রান্ত দেশে

গত ২৪ ঘন্টায় নতুন করে ৯৯১ আক্রান্ত দেশে

এদিকে গত ২৪ ঘন্টায় নতুন করে ৯৯১ জনের দেহে করোনার সংক্রমণের হদিশ পাওয়া গিয়েছে দেশ জুড়ে। ফলে আক্রান্তের সংখ্যাটা পৌঁছে গিয়েছে ১৪৩৭৮-এ। অন্যদিকে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৪৮০ জনের। শনিবার সকালে স্বাস্থ্যমন্ত্রকের তরফে এমনটাই জানানো হয়েছে। এদিন সকাল ৮ পর্যন্ত পাওয়া তথ্যে দেখা যাচ্ছে বেশিরভাগ আক্রান্তই মহারাষ্ট্র, দিল্লি, তামিলনাড়ু, মধ্যপ্রদেশ, রাজস্থানের।

সংক্রমণ রুখতে প্রোজন সচেতনতা

সংক্রমণ রুখতে প্রোজন সচেতনতা

ভারতের ১৯ রাজ্যে করোনায় আক্রান্ত হয়ে দ্বিগুণ হওয়ার সংখ্যা সাধারণ গড়ের থেকে এখনও কম আছে। করোনা থেকে সুস্থ হওয়ার সংখ্যা ও মৃতের সংখ্যার অনুপাত সারা দেশে ৮০:২০। অন্য অনেক দেশের থেকে এই অনুপাত ভাল জায়গায় রয়েছে। তবে আরও সচেতন না হলে এই সব পরিসংখ্যান বদলাতে বেশি সময় লাগবে না বলে মত বিশেষজ্ঞদের।

English summary
discarded masks can be potential coronavirus carrier
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X