• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

অপ্রীতিকর ঘটনা এড়াতে বকরি ইদে বিভিন্ন জায়গায় কঠোর নিরাপত্তা, শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী

Google Oneindia Bengali News

রবিবার বকরি ইদ উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অন্যদিকে, ইদে যে কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বেশ কয়েকটি রাজ্যে নিরাপত্তা বাড়ানো হয়েছে। খোলা জায়গায় বা প্রকাশ্যে পশুদের জবাই থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়েছে কয়েকটি রাজ্যে।

ইদ উপলক্ষে শুভেচ্ছো বার্তা

ইদ উপলক্ষে শুভেচ্ছো বার্তা

রবিবার ইদ উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি টুইটারে লেখেন, 'ইদ মুবারক। এই উৎসব মানবজাতির মঙ্গল, চেতনা ও সমৃদ্ধিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে।' এদিন সকাল থেকেই দেশের বিভিন্ন প্রান্তে মসজিদে মুসলিম সম্প্রদায়ের মানুষরা জড়ো হন। নামাজের পর তাঁরা পরস্পরের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি রাজ্যবাসীকে বকরি ইদের শুভেচ্ছা জানিয়েছেন। টুইটারে তিনি লেখেন, 'বকরি ইদ মানুষকে ভালোবাসা, ত্যাগ ও ভ্রাতৃত্বের বার্তা দেয়। উৎসবটি পিছিয়ে পড়া মানুষের কল্যানে বার্তা দেয়। এই উৎসব চিরকাল প্রাসঙ্গিক।' তিনি লেখেন, 'আমি মহারাষ্ট্রের জনগণ বিশেষ করে মুসলিম সম্প্রদায়ের ভাই-বোনেদের বকরি ইদে আমার আন্তরিক শুভেচ্ছা জানাই।'

নিরাপত্তা বৃদ্ধি

নিরাপত্তা বৃদ্ধি

বকরি ইদ উপলক্ষে দেশের একাধিক জায়গায় অপ্রীতিকর ঘটনা এড়াতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। উত্তরপ্রদেশের পুলিশ রাজ্যের সাধারণ মুসলিম সম্প্রদারের মানুষকে খোলা জায়গায় পশু জবাই করতে নিষেধ করেছে। এই নিষেধাজ্ঞা আগেই জারি করা হয়েছিল। শনিবার রাতে উত্তরপ্রদেশের পুলিশ সাধারণ মুসলিম সম্প্রদায়ের মানুষের কাছে পৌঁছন। এই নিষেধাজ্ঞা ফের একবার মনে করিয়ে দেন। মথুরাতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। মথুরা পুলিশ সূত্রের খবর, সেখানে পূর্ণিমা উপলক্ষে পাঁচদিনের মেলার আয়োজন করা হয়েছে। এখানে আশেপাশের অঞ্চল থেকে প্রচুর কৃষ্ণভক্তরা আসেন। অন্যদিকে, এই অঞ্চলে তিন দিন ধরে বকরি ইদ উপলক্ষে কোরবানি চলে। মথুরার অতিরিক্ত ডিরেক্টর জেনারেল অফ পুলিশ রাজীব কৃষ্ণ জানিয়েছেন, এই অঞ্চলে নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হয়েছ। স্থনীয় কমিটির সদস্যদের সঙ্গে দেখা হয়েছে। শান্তি ও সহাবস্থান বজায় রাখার জন্য আবেদন জানানো হয়েছে।
বকরি ইদ, মহরম, নাগপঞ্চমী ও কানওয়ারা যাত্রাকে সামনে রেখে, যে কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে উত্তরপ্রদেশের রাজধানী লখনউয়ের একাধিক জায়গায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। যে সব ধর্মীয়স্থানে লাউড স্পিকার রয়েছে, সেখানেও একাধিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
অন্যদিকে, জামশেদপুরে পুলিশ ও ব়্যাপিড অ্যাকশন ফোর্সের কর্মীরা অনুষ্ঠানের প্রস্তুতি হিসেবে পতাকা মিছিল করে। পুলিশের বাহিনী শহরের বিভিন্ন স্পর্শকাতর এলাকা পরিদর্শন করে।

পশু বাজারে বিরল ছাগল

পশু বাজারে বিরল ছাগল

দিল্লির মিনা বাজারের বকরি ইদের আগের দিন জমে ওঠে পশু বাজার। বকরি ইদের জন্য তিনটি ছাগলের দাম লাখ টাকা ছাড়িয়ে যায়। ছাগলের মালিকের দাবি তাদের গায়ে খোদাই করা রয়েছে আল্লাহের নাম। এছাড়া দুটো ছাগলকে অত্যন্ত য্ত্ন সহকারে বড় করেছেন। দুটো ছাগলের বয়স এক বছর ও একটি ছাগলের বয়স দুই বছর। প্রতিটি ছাগলের দাম ১৫ লক্ষ টাকা নির্ধারণ করা হয়েছে।

দক্ষিণে বিপুল বৃষ্টির পূর্বাভাস, আট জেলায় জারি লাল সতর্কতা দক্ষিণে বিপুল বৃষ্টির পূর্বাভাস, আট জেলায় জারি লাল সতর্কতা

English summary
Devotee offer Namaz across India And PM congratulates on Bakri Eid
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X