India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বাক স্বাধীনতার নামে দেশের উন্নয়নে বাধা দেওয়া হচ্ছে, সংবিধান দিবসে বিরোধীদের খোঁচা মোদীর

Google Oneindia Bengali News

ঔপনিবেশিক শক্তি সবসময়েই উন্নয়নের পথে অন্তরায় হয়ে দাঁড়ায়। আজ শুক্রবার সংবিধান দিবস হিসাবে বক্তব্য রাখতে গিয়ে বিজ্ঞান ভবনে এমনটাই বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন তিনি উল্লেখ করেন, মত প্রকাশের স্বাধীনতার নামে কিছু শক্তি দেশের উন্নতিতে বাধা দেওয়ার চেষ্টা করছে।

সংবিধান দিবসে বিরোধীদের খোঁচা মোদীর

প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে পৃথিবীতে কোনও দেশে আর ঔপনিবেশ হিসাবে অস্তিত্ব নেই। কিন্তু তার মানে এক নয় যে, ঔপনিবেশিক মানসিকতা শেষ হয়ে গিয়েছে। এই ধরনের মানসিকতা সমাজের অনেক ক্ষতি করছে। বিশেষত দেশের উন্নয়নের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে বলেও মত প্রধানমন্ত্রীর।

প্রধানমন্ত্রী জানান, ভারত হল একমাত্র দেশ যারা নির্ধারিত সময়ের অনেক আগেই প্যারিক ক্লাইমেট অ্যাগ্রিমেন্ট অনুসারে লক্ষ্যে পৌঁছানোর চেষ্টা করছে। কিন্তু ভারতে পরিবেশ রক্ষার নামে নানারকম চাপ দেওয়া হচ্ছে। তিনি আরও জানান, '' সবথেকে দুর্ভাগ্যজনক বিষয় হল ঔপনিবেশিক মানসিকতা দেশের উন্নতিতে বাধা হয়ে দাঁড়াচ্ছে। আর সেটা হচ্ছে কখনও বাক স্বাধীনতার নামে আবার কখনও হচ্ছে অন্য কোনও ইস্যুর সাহায্য নেই''।

প্রধানমন্ত্রী মনে করেন দেশের সার্থে এই মানসিকতা থেকে বেরিয়ে আসা উচিত। সংবিধানই হতে পারে অন্যতম শক্তি। তিনি উল্লেখ করেন, দেশের সরকার এবং বিচার ব্যবস্থার জন্ম হয়েছে সংবিধান থেকেই। আর তাই সেই অনুসারে সরকার এবং বিচার ব্যবস্থা হল যমজ!

সংবিধানের জন্যেই এই দুইয়ের অস্বস্তি তৈরি হয়েছে, মন্তব্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। যদিও তাঁদের মধ্যে অনেক ফারাক আছে। তবুও একে অপরের জন্যে অপ্রিহার্জ বলে দাবি তাঁর। একই সঙ্গে প্রধানমন্ত্রী আরও বলেন, সবকা সাথ সবকা বিকাশ, সবকা বিশ্বাস এবং সবকা প্রয়াস-এটাই হল সংবিধানের আদর্শ। সরকার কখনই উন্নয়নের ক্ষেত্রে কোনও ভেদাভেদ করে না বলেও প্রধানমন্ত্রী মোদীর।

উল্লেখ্য, আজ দেশের সংবিধান দিবস উদযাপন করা হয়েছে। সংসদে বিশেষ অধিবেশন ডাকা হয়েছিল উভয় কক্ষের। সংসদের সেন্ট্রাল হলে সেই বিশেষ দিবস উদযাপন করা হয়। তাতে বক্তব্য রাখেন লোকসভার স্পিকার, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বাধীনতার পর আজকের দিনেই সংবিধান লেখা হয়েছিল। বাবা সাহেব আম্বেদকর লিখেছিলেন সংবিধান।

সেই দিনকে সম্মান জানাতেই এই সংবিধান দিবস উদযাপন করা হয়। অন্যদিকে সংবিধান দিবসে নাম না করে কংগ্রেসকে নিশানা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তিনি কংগ্রেসকে পারিবারিক দল বলে ফের কটাক্ষ করেছেন। লালু প্রসাদ যাদবকেও নাম না করে নিশানা করেছেল প্রধানমন্ত্রী মোদী। তিনি অভিযোগ করেছেন রাজনৈতিক ফায়দার জন্য দুর্নীতিগ্রস্তদের প্রশ্রয় দেওয়া হচ্ছে।

English summary
Development being stalled in the name of Freedom of Expression
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X