• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহার বাদে ১১ উপনির্বাচনের ফল প্রকাশ কাল, জানুন একাধিক রাজ্যের ক্ষমতা দখলের সমীকরণ

করোনা আবহে সব বিধি মেনে বিহার নির্বাচন সম্পন্ন হয়েছে। তাছাড়া আরও ১১টি রাজ্যে উপনির্বাচন হয়েছে এই সময়তে। ৩ এবং ৭ নভেম্বর ১১টি রাজ্যের মোট ৫৬টি বিধানসভা আসন এবং একটি লোকসভা আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়। বিহার বিধানসভা নির্বাচন ছাড়াও এই ১১ রাজ্যের উপনির্বাচনের ফল প্রকাশ হবে মঙ্গলবারই।

৫৬টি আসনে উপনির্বাচন

৫৬টি আসনে উপনির্বাচন

ছত্তিশগড়, গুজরাত, ঝাড়খন্ড, হরিয়ানা, কর্ণাটক, মধ্যপ্রদেশ, মণিপুর, নাগাল্যান্ড, ওড়িশা তেলেঙ্গানা এবং উত্তর প্রদেশের ৫৬টি আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হয় দুই দফায়। করোনা পরিস্থিতি ও প্রাকৃতিক বিপর্যয়ের দিকে গুরুত্ব দিয়ে নানা রকম বিধি নিষেধকে মাথায় রেখেই এই নির্বাচন অনুষ্ঠিত হয়। এছাড়া বিহারের বাল্মীকিনগর লোকসভা আসনেও নির্বাচন অনুষ্ঠিত হয়।

মধ্যপ্রদেশে গদি বাঁচানোর লড়াই

মধ্যপ্রদেশে গদি বাঁচানোর লড়াই

যে ১১ টি রাজ্যে উপনির্বাচন হয়েছে তার মধ্যে সবচেয়ে বেশি আসন মধ্যপ্রদেশে। মধ্যপ্রদেশের সরকার বদল ও দলত্যাগের কারণেই বড় সংখ্যক আসনে এবার উপনির্বাচন হয় সেই রাজ্যে। এই উপনির্বাচনের ফলাফলের উপরই নির্ভর করে থাকবে মধ্যপ্রদেশ সরাকারের স্থায়িত্ব। তাছাড়া কংগ্রেসও চাইবে জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে হারিয়ে ফের মসনদ দখল করতে।

মধ্যপ্রদেশের সমীকরণ

মধ্যপ্রদেশের সমীকরণ

বর্তমানে মধ্যপ্রদেশ বিধানসভায় বিজেপির আসন সংখ্যা ১০৭। সংখ্যাগরিষ্ঠতা থেকে যা মাত্র ৯ দূরে। অর্থাৎ এই নির্বাচনে ২৮টি আসনের মধ্যে মাত্র ৯টি জিততে পারলেই শিবরাজের গদি আরও পোক্ত হয়ে যাবে। সেখানে কংগ্রেসকে প্রায় ফুল মার্কস পেয়ে পাস করতে হবে মসনদে ফিরতে হলে।

গুজরাত এবং উত্তরপ্রদেশের উপনির্বাচন

গুজরাত এবং উত্তরপ্রদেশের উপনির্বাচন

এদিকে গুজরাত এবং উত্তরপ্রদেশেও যথাক্রমে ৮ এবং ৭টি করে আসনের ফল প্রকাশ আগামীকাল। মধ্যপ্রদেশের তুলনায় এই রাজ্যগুলিতে ক্ষমতাসীন বিজেপি অনেক ভালো পরিস্থিতিতে রয়েছে। তবে সেই রাজ্যে তাদের দলের ক্ষমতা আরও প্রবল ভাবে বিস্তার করতে এই আসনগুলির সিংহভাগেই বিজেপি জিততে চাইবে, তা বলা বাহুল্য।

গুজরাত-উত্তরপ্রদেশের সমীকরণ

গুজরাত-উত্তরপ্রদেশের সমীকরণ

এদিকে গুজরাত বিজেপির নব নিযুক্ত রাজ্য সভাপতি সিআর পাতিল রাজ্যকে বিরোধী শূন্য করার পণ গ্রহণ করেছেন। তাই সেরাজ্যের ৮টি আসনে জেতা তাঁৎ জন্য খুব গুরুত্বপূর্ণ। এদিকে উত্তরপ্রদেশ উপনির্বাচনের ৭টি আসনের ৬টিতেই ২০১৭ সালে জিতেছিল বিজেপি। সেই আসনগুলি ধরে রাখার লক্ষ্য স্থির করেছে বিজেপি।

কলকাতাঃ বড়সড় ডাকাতির ছক বানচাল, ৭ জনকে গ্রেফতার করল টেকনোসিটি থানার পুলিশ

সীমান্তে লুকিয়ে ৩০০ অনুপ্রবেশকারী, কাশ্মীরে বড়সড় হামলার ছক পাকিস্তানের

English summary
Details of bye-polls to 56 Assembly seats in 11 states including Madhya Pradesh, UP and Gujarat
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X