Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বাজারে আসছে নতুন ১০০ টাকার কয়েন, জানুন এর খুঁটিনাটি

  • Posted By:
Subscribe to Oneindia News

এবার বাজারে আসছে ১০০ টাকার কয়েন। দক্ষিণী রাজনৈতিক দল এআইডিএমকে-এর প্রতিষ্ঠাতা ডঃ এমজি রামাচন্দ্রনের জন্মশতবার্ষিকী উদযাপন করতে এই নতুন কয়েন বাজারে আনতে চলেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। এবিষয়ে মন্ত্রকের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বাজারে আসছে নতুন ১০০ টাকার কয়েন, জানুন এর খুঁটিনাটি

নতুন এই কয়েনে ৫০ শতাংশ রূপা ও ৪০ শতাংশ তামা ও ৫ শতাংশ নিকেল, ও বাকি ৫ শতাংশ জিঙ্ক থাকছে। ১০০ টাকার পাশাপাশি ৫ টাকারও নতুন কয়েন আসতে চলেছে বাজারে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকসূত্রে খবর, প্রায় সাড়ে চার সেন্টিমিচার বৃত্তাকার হবে ১০০ টাকার নতুন কয়েন। কয়েনের সামনের অংশে থাকবে অশোক স্তম্ভের সিংহের অংশটি। আর তার উল্টোদিকে থাকবে এমজি রামাচন্দ্রনের ছবি। এই কয়েনের ওজন হবে ৩৫ গ্রাম।

নতুন ৫ টাকার কয়েনগুলি ২৩ মিলিমিটার বৃত্তের হবে। যার ওজন হবে ৬ গ্রাম। এতে তামা, জিঙ্ক ও নিকেলের মিশ্রণ থাকবে। তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা এআইডিএমকে-এর প্রতিষ্ঠাতার জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে একটি বিশেষ পোস্টাল স্ট্যাম্প তৈরিরও উদ্যোগ নিয়েছে কেন্দ্র।

English summary
The Rs. 100 coins will be introduced to commemorate the occasion of Dr MG Ramachandran birth centenary. This was stated in a notification, dated September 11, from the Ministry of Finance.
Please Wait while comments are loading...