• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা সঙ্কট কাটলেও বিশ্ববাসীর জন্য অপেক্ষা করছে বড়সড় স্বাস্থ্য বিপর্যয়, আশঙ্কায় মার্কিন বিশেষজ্ঞরা

  • |

এদিকে যখন গোটা বিশ্বেই ক্রমেই জাঁকিয়ে বসছে প্রাণঘাতী করোনার থাবা তখন আরও বড় আশঙ্কার কথা শোনাচ্ছেন মার্কিন বিশেষজ্ঞরা। আমেরিকান বৈজ্ঞানিক সংস্থা জৈবপ্রযুক্তি সম্পর্কিত তথ্য কেন্দ্র এবং রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের গবেষকেরা করোনা পরবর্তী সময়ে আরও বড়সড় স্বাস্থ্য বিপর্যয়ের আশঙ্কা করছেন বলে শোনা যাচ্ছে।

করোনা সঙ্কট কাটলেও বিশ্ববাসীর জন্য অপেক্ষা করছে বড়সড় স্বাস্থ্য বিপর্যয়, আশঙ্কায় মার্কিন বিশেষজ্ঞরা

সূত্রের খবর, মার্কিন বিশেষজ্ঞরা সহজ ভাষায় এর নাম দিয়েছেন 'পোস্ট কোভিড সিনড্রম’। এই মার্কিনি গবেষণায় দেখা গেছে করোনা সংক্রমণের পর সুস্থ হওয়া ব্যক্তিদের পুনরায় আবারও বড়সড় স্বাস্থ্যহানি ঘটছে। তাদের শরীরে এমন সব রোগের উপসর্গ দেখা যাচ্ছে যেগুলি রীতিমতো প্রাণঘাতীও বটে। এই ক্ষেত্রে বিশ্বজুড়েই শিশুদের হৃদরোগের বাড়বাড়ন্ত, স্ট্রোক, স্নায়ুজনিত সমস্যা, ফুসফুসের রোগে বাড়তে দেখা গেছে। আর এখানে সিঁদুরে মেঘ দেখছেন বিশেষজ্ঞরা।

এই সমস্ত রোগকেই এক কথায় করোনা পরবর্তী উপসর্গ বলে চিহ্নিত করেছেন মার্কিন গবেষকেরা। যদিও ভারতে এখনও পর্যন্ত 'পোস্ট কোভিড সিনড্রমের’ বাড়বাড়ন্ত দেখা যায়নি বলেই জানান কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। কিন্তু ইতিমধ্যেই চিনে একাধিক করোনা আক্রান্ত সুস্থ রোগীর মধ্যে এই জাতীয় উপসর্গ দেখা গেছে বলে জানা যায়। পাশাপাশি পাশ্চাত্যের দেশ গুলিতেও ক্রমেই বাড়ছে পোস্ট কোভিড সিনড্রোমের পরিমান।

নিউ নর্মালে কেমন হবে পরিষেবা! কতক্ষণ অন্তর চলবে ট্রেন! ইঙ্গিত দিল মেট্রোরেল কর্তৃপক্ষ

English summary
The world is waiting for a bigger catastrophe after the Coronavirus epidemic, US experts fea
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X