• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গত একমাসে একাধিক সাফল্য এলেও ‘নির্ভয়’ ক্রুজ মিসাইলেই বড়সড় ধাক্কা ডিআরডিও-র, বাতিল ট্রায়াল

  • |

চিনের সঙ্গে সংঘাতের আবহেই একাধিক মারণ ক্ষেপণাস্ত্রের হাত ধরেই ক্রমেই শক্তি বাডডছে ভারতীয় বায়ু সেনা ও নৌ-সেনার। সেনা সূত্রে খবর, ব্রহ্মস, নির্ভয়ের হাত ধরে ইতিমধ্যেই গত ৩৫ দিনের মধ্যে ১০টি ঘাতক মিশাইলের উত্‍‍ক্ষেপণ করে ফেলেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিও। এমতাবস্থায় বঙ্গোপসাগরে নির্ভয়ের টেস্টিং নিয়ে এদিন বেশ কিছু গোলযোগ দেখা গেছে বলে জানা যাচ্ছে।

ট্রায়াল শুরু ৮ মিনিট পরেই বাতিল

ট্রায়াল শুরু ৮ মিনিট পরেই বাতিল

সূত্রের খবর, সোমবার সকালে ওড়িশার মিসাইল পরীক্ষা কেন্দ্র থেকে ৮০০ কিলোমিটার পাল্লার নির্ভয় ক্রুজ মিসাইলটির ট্রায়াল শুরু করে ডিআরজিও। এদিকে এদিন সকাল ১০.৩০ মিনিট নাগাদ বঙ্গোপসাগর থেকে নিক্ষেপের ৮ মিনিট পরেই গোটা ট্রায়ালটি বাতিলের সিদ্ধান্ত নেন ডিআরডিও-র বিশেষজ্ঞরা। যা নিয়ে শুরু হয়েছে একাধিক জল্পনা।

গত একমাসে একাধিক ট্রায়ালে সাফল্য এলেও প্রথম বড়সড় ধাক্কা ডিআরডিও-র

গত একমাসে একাধিক ট্রায়ালে সাফল্য এলেও প্রথম বড়সড় ধাক্কা ডিআরডিও-র

এতদিকে গত একমাস যাবৎ একাধিক সমরাস্ত্রের প্রাথমিক পর্যায়ের ট্রায়াল সাফল্যের মুখ দেখলেও নির্ভয় ক্রজ মিসাইলের ক্ষেত্রেই এই প্রথম বড়সড় ধাক্কা খেল ডিআরডিও। সহজ ভাষায় বলতে গেলে এর আগে নয়টি মিসাইলের উত্‍‍ক্ষেপণের ক্ষেত্রেই সাফল্যের মুখ দেখেছে ভারতের এই সামরিক গবেষণা সংস্থা। এদিকে জুনে লাদাখ সংঘর্ষের পর থেকেই চিন ও আকসাই চিনে একাধিক মিসাইল সিস্টেম বসিয়েছে চিনের পিপলস লিবারেশন আর্মি।

নির্ভয়কে হাতিয়ার করেই চিনের উপর চাপ বাড়ানোর পরিকল্পনা

নির্ভয়কে হাতিয়ার করেই চিনের উপর চাপ বাড়ানোর পরিকল্পনা

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা সংলগ্ন অঞ্চলে গত কয়েক মাস থেকেই রীতিমতো আগ্রাসী হয়েছে লালফৌজ। চিনকে চাপে রাখতেই ইতিমধ্যেঅ ব্রহ্মস ও নির্ভয়কে হাতিয়ার করারও সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় সামরিক বিভাগ। আগের বেশ কিছু ট্রায়ালে নির্ভয় নতুন আশা দেখালেও অষ্টম ট্রায়ালের এই ধাক্কায় রীতিমতো দুশ্চিন্তায় ডিআরডি-র আধিকারিকেরা। একাধিক জল্পনা শোনা গেলও কিন্তু ঠিক কারণে ট্রায়াল বাতিল করা হল সেই বিষয়ে সরাসরি মুখ খুলতে দেখা যায়নি কাউকেই। তবে বিশেষজ্ঞদের ধারণা সমুদ্র থেকে উত্‍‍ক্ষেপণের ক্ষেত্রে যান্ত্রিক ক্রটির কারণেই আপাতত ট্রায়াল স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দীর্ঘ সাত বছরের গবেষণার ফসল

দীর্ঘ সাত বছরের গবেষণার ফসল

বিগত সাত বছর ধরে একাধিক পরীক্ষা-নিরীক্ষার পরই অবশেষে দেশীয় প্রযুক্তিতে তৈরি হয়েছিল ল্যান্ড অ্যাটাকে বিশেষ পারদর্শী এই সারফেস-টু-সারফেস ‘নির্ভয়' ক্রুজ মিসাইলটি। যদিও সপ্তম ট্রায়ালের আগেই ইতিমধ্যে বেশ কিছু মিসাইলকে লাদাখ সীমান্তে মোয়াতেয়ন করা হয়েছে বলে খবর। অষ্টম ট্রায়ালে উত্তীর্ণ হলেই ভারতীয় স্থল সেনা ও নৌবাহিনীর হাতে পাকাপাকি ভাবে এই মারণ ক্ষেপণাস্ত্রটি হস্তান্তর করা হত বলে সেনা সূত্রে খবর।

Puja Special : কলকাতাঃ নবান্ন থেকে এবার ভার্চুয়াল পুজো উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী, কোভিড আবহে পদক্ষেপ

করোনা আবহে জেগে উঠছে বাঙালির নস্টালজিয়া, ট্রামে এবার পুজো পরিক্রমা, শুরু হয়ে গিয়েছে বুকিং

English summary
despite multiple successes in the last one month drdos work hampered by nirbhaya cruise missile trial aborted
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X