• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতীয় বায়ুসেনা থেকে পাকাপাকি ভাবে বিদায়ের পথে যুদ্ধ বিমান মিগ-২৭

  • |

এবার ভারতীয় বায়ুসেনা থেকে পাকাপাকি ভাবে বিদায় নিতে চলেছে যুদ্ধ বিমান মিগ-২৭। একাধিক যান্ত্রিক গোলযোগের জন্য দীর্ঘদিন থেকেই বাতিলের তালিকায় ঠাঁই পেয়েছিল এক সময়ের দুর্ধর্ষ এই রাশিয়ান যুদ্ধবিমান।

ভারতীয় বায়ুসেনা থেকে পাকাপাকি ভাবে বিদায়ের পথে যুদ্ধ বিমান মিগ-২৭

সম্প্রতি ভারতীয় বায়ু সেনার তরফে জানানো হয়েছে রাজস্থানের যোধপুরের বিমান ঘাঁটিতে থাকা শেষ সাতটি মিগ ২৭ যুদ্ধে বিমান চলতি বছরেই তাদের পরিষেবা সম্পন্ন করতে চলেছে। সাথে সাথেই সারা দেশেই বায়ু সেনার যুদ্ধের ইতিহাসে শেষবারের মতো পরিষেবা প্রদান করতে চলেছে বায়ু সেনার পাইলটদের মুখে 'বাহাদুর’ নামে পরিচিত এই বিশেষ যুদ্ধ বিমানটি।

এই প্রসঙ্গে মঙ্গলবার ভারতীয় সেনার মুখপাত্র কর্নেল সম্বিত ঘোষ বলেন, "সাতটি মিগ ২৭ বিমান স্কোয়াড্রনটি আগামী ২৭ শে ডিসেম্বর যোধপুরের বিমান ঘাঁটিতে শেষ বারের জন্য তাদের পরিষেবা প্রদান করতে চেলেছে। তার পর থেকেই আর কোথাও এই যুদ্ধবিমান গুলিকে উড়তে দেখা যাবে না।"

এদিকে ভারতীয় বায়ু সেনার পক্ষ থেকে সাবেক সোভিয়েত ইউনিয়নের তৈরি এই বোমারু বিমান আমদানি করা হয়েছিল ১৯৮০-র দশকে। কিন্তু বার বার দুর্ঘটনার কবলে পড়া যেমন বিভিন্ন অভিযানে ভেঙে পড়ার ঘটনা ঘটলে বিমান গুলির বেশ কিছু প্রযুক্তিগত ত্রুটি প্রকাশ্যে আসে। সারাইয়ের যন্ত্রপাতি পেতেও সমস্যার মুখে পড়তে হয় প্রযুক্তিবিদদের।

একের পর এক দুর্ঘটনায় বায়ু সেনার অফিসারদের মৃত্যুর কারণে মিগ ২৭ নিয়েও বায়ুসেনা অফিসারদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়। এদিকে কার্গিল যুদ্ধের সময়ও ব্যবহার করা হয়েছিল এই যুদ্ধ বিমান গুলিকে। বর্তমান বিশ্বে শুধুমাত্র কাজাখিস্তান সেনাবাহিনীর হাতেই রয়ে গিয়েছে বেশ কিছু মিগ ২৭। পরপর দুর্ঘটনার পর শ্রীলঙ্কাও ২০০৩ সাল থেকে বাতিল করে দিয়েছে মিগ ২৭ এর ব্যবহার।

English summary
Departure of War aircraft Mig-27 from Jodhpur air base of Indian Air Force
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X