• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Agnipath Scheme Protest: স্কিম পর্যালোচনার দাবিতে সুপ্রিম কোর্টে PIL! দেশব্যাপী বিক্ষোভে SIT-এর দাবি

  • |
Google Oneindia Bengali News

অগ্নিপথ প্রকল্পের (Agnipath Scheme) বিরেধিতা করে এদিনও সারা দেশে বিক্ষোভ (protest) অব্যাহত রয়েছে। কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi) বলেছেন, কৃষি বিলের মতো অগ্নিপথ প্রকল্পও ফেরাতে বাধ্য হবে সরকার। অন্যদিকে স্কিম পর্যালোচনার দাবি করে সুপ্রিম কোর্টে (Supreme Court) জনস্বার্থ মামলা (pil) দায়ের করা হয়েছে। একইসঙ্গে দেশব্যাপী হিংসাত্মক আন্দোলনের তদন্ত সিট (SIT) গঠনেরও দাবি করা হয়েছে।

সুপ্রিম কোর্টে আবেদন, পুনর্বিবেচনার দাবি

সুপ্রিম কোর্টে আবেদন, পুনর্বিবেচনার দাবি

এদিন অগ্নিপথ প্রকল্প নিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। মামলাটি করেছেন দিল্লির এক আইনজীবী। এই প্রকল্প খতিয়ে দেখতে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে একটি বিশেষজ্ঞ জল গঠনের জন্য আবেদন করা হয়েছে।

হিংসার ঘটনা নিয়ে সিট গঠনের দাবি

হিংসার ঘটনা নিয়ে সিট গঠনের দাবি

পাশাপাশি অগ্নিপথ প্রকল্পের বিরোধিতা করে সারা দেশে যে হিংসাত্মক আন্দোলন হচ্ছে এবং সরকারি সম্পত্তির ক্ষতি হয়েছে, তার তদন্তের দাবি করে সিট হঠনের আর্জিও জানানো হয়েছে সর্বোচ্চ আদালতের কাছে।

স্বরাষ্ট্রমন্ত্রকের ১০ শতাংশের কোটা

এদিন স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে অগ্নিপথ প্রকল্পে ৪ বছর কাজের পরে অগ্নিবীরদের জন্য সিএপিএফ এবং অসম রাইফেলসের নিয়োগে ১০ শতাংশ সংরক্ষণের কথা বলা হয়েছে। এছাড়াও সাধারণভাবে এই দুই সংস্থায় নিয়োগের ক্ষেত্রে ৩ বছর এবং প্রথমবারের নিয়োগের ক্ষেত্রে ৫ বছরের ছাড় দেওয়ার কথা জানানো হয়েছে। এদিকে সারা দেশে বিভিন্ন রাজ্যে চলা বিক্ষোভের মধ্যে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং দিল্লিতে তাঁর বাসবভনে তিন বাহিনীর প্রধানদের সঙ্গে বৈঠক করেন। এরপরে তিনি জানান, বিস্তারিত আলোচনার পরেই এই প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে। তবে সম্পূর্ণ রাজনৈতিক কারণেই ভুল বোঝাবুঝি ছড়িয়ে দেওয়া হচ্ছে বলেও মন্ত্রী অভিযোগ করেছেন। এদিনের প্রতিরক্ষামন্ত্রীর বৈঠকে উপস্থিত ছিলেন বায়ুসেনা প্রধান ভিআর চৌধুরী, নৌবাহিনীর প্রান অ্যাডমিরাল আর হরি কামার এবং সেনাবাহিনীর ভাই চিফ জেনারেল বিএস রাজু। সেনাপ্রধান মনোজ পাণ্ডে সরকারি সফরে হায়দরাবাদে থাকায় তাঁকে এদিনের বৈঠকে পাওয়া যায়নি।

হায়দরাবাদের পরিস্থিতি নিয়ন্ত্রণে, কেরলে প্রতিবাদ সমাবেশ

হায়দরাবাদের পরিস্থিতি নিয়ন্ত্রণে, কেরলে প্রতিবাদ সমাবেশ

অগ্নিপথ প্রকল্প নিয়ে আন্দোলনে, হায়দরাবাদের পরিস্থিতি নিয়ন্ত্রণে বলে জানা গিয়েছে। এদিন সেকেন্দ্রাবাদ স্টেশন থেকে ট্রেন পুনরায় চালু করা হয়েছে। শুক্রবার অগ্নিপথ নিয়ে হিংসার আগুন জ্বলে ওঠে। সেকেন্দ্রাবদ স্টশনে সশস্ত্র বাহিনীর গুলিতে একজনের মৃত্যু হয়। এদিন বিহারে অগ্নিপথ বিরোধী আন্দোলন চতুর্থ দিনে পড়েছে। এদিন সকালে জেহানাবাদে পুলিশ ফাঁড়ির চত্ত্বরে যানবাহনে আগুন দেওয়ার ঘটনা ঘটে।
এদিনও বাস ভাঙচুরের পাশাপাশি তাতে আগুন দেওয়ার ঘটনাও ধটে। ভোজপুর, ঔরঙ্গাবাদ, নওয়াদা, পশ্চিম চম্পারণ, বেগুসরাই, বৈশালী এবং সারাণ-এ ইন্টারনেট পরিষেবা বন্ধ করে গেওয়া হয়। দানাপুরের এসএসপি জানিয়েছেন ভিডিও ফুটেজ থেকে হিংসায় জড়িতদের চিহ্নিত করা হচ্ছে।

রাষ্ট্রপতি নির্বাচন ২০২২: বিজেপির 'খেলা' বিরোধীদের যাবতীয় অঙ্ককে গুলিয়ে দিতে পারেরাষ্ট্রপতি নির্বাচন ২০২২: বিজেপির 'খেলা' বিরোধীদের যাবতীয় অঙ্ককে গুলিয়ে দিতে পারে

English summary
Demanding review of the Agnipath Scheme, PIL files in Supreme Court also calls for sit on Nationwide protest
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X