• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দেশে ঘটেই চলেছে সাম্প্রদায়িক সংঘর্ষ, একজোটে মোদীকে চিঠি ১৩ বিরোধীর

Google Oneindia Bengali News

সোনিয়া গান্ধী, শরদ পাওয়ার, মমতা বন্দ্যোপাধ্যায়, এম কে স্ট্যালিন, হেমন্ত সোরেন, তেজস্বী যাদব এবং অন্যান্য সহ বিরোধী নেতারা শনিবার একটি যৌথ আপিল জারি করেছেন, সারা দেশে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে। তাদের দ্বারা জারি করা যৌথ বিবৃতিতে, নেতারা এই বিষয়ে প্রধানমন্ত্রী মোদীর নীরবতায় 'অবাক' বলে জানিয়েছেন।

দেশে ঘটেই চলেছে সাম্প্রদায়িক সংঘর্ষ, একজোটে মোদীকে চিঠি ১৩ বিরোধীর

"আমরা প্রধানমন্ত্রীর নীরবতায় মর্মাহত, যারা ধর্মান্ধতা প্রচারকারী এবং যারা সমাজকে উসকানি দেয় এবং উসকানি দেয় তাদের কথা ও কাজের বিরুদ্ধে কথা বলতে ব্যর্থ হয়েছেন তিনি।" যৌথ আবেদনে বলে হয়েছে জনগণকে শান্ত থাকতে এবং শান্তি ও সম্প্রীতি বজায় রাখতে। নেতারা অভিযোগ করেন যে , প্রধানমন্ত্রী মোদীর নীরবতা সহিংসতার অপরাধীদের 'পৃষ্ঠপোষকতা'-এর ইঙ্গিত দেয়। তারা বলেছিল, "এই নীরবতাই প্রমাণ করে যে এই ধরনের ব্যক্তিগত সশস্ত্র কাজ সরকারি পৃষ্ঠপোষকতা পায় এবং এর বিলাসিতা উপভোগ করে।" অনেকটা সম্রাট নিরোর সঙ্গে তুলনা করা হয়েছে নরেন্দ্র মোদীর নিরবতাকে।

সাম্প্রদায়িক সহিংসতার সাম্প্রতিক ঘটনাগুলির বিষয়ে, তারা বলেন, "আমরা গভীরভাবে উদ্বিগ্ন, কারণ রিপোর্টগুলি ইঙ্গিত করে যে এই ঘটনাগুলি ঘটেছে এমন এলাকায় একটি অশুভ প্যাটার্ন রয়েছে৷ সাম্প্রদায়িক সহিংসতাকে মুক্ত করে আক্রমনাত্মক সশস্ত্র ধর্মীয় মিছিলের আগে উস্কানিমূলক ঘৃণামূলক বক্তৃতাগুলি করা হয়েছিল।" সোশ্যাল মিডিয়া এবং অডিও-ভিজ্যুয়াল প্ল্যাটফর্মগুলিতে "ঘৃণা ও কুসংস্কার ছড়ানোর জন্য সরকারী পৃষ্ঠপোষকতায় ব্যবহার করা হচ্ছে বলে তাঁরা অভিযোগ করেছেন।

এখানে যারা চিঠি লিখেছিলেন তাঁদের মধ্যে ছিল প্রধান বিরোধী দলগুলি। ছিল কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি, সিপিআই(এম), সিপিআই, ডিএমকে, আরজেডি, জেকেএনসি এবং অন্যান্যরা। চিঠিতে লেখা হয়, "আমাদের সমাজের মেরুকরণের জন্য শাসক দলের একটি অংশ ইচ্ছাকৃতভাবে খাদ্য, পোশাক, বিশ্বাস, উত্সব এবং ভাষা সম্পর্কিত বিষয়গুলিকে যেভাবে ব্যবহার করছে তাতে আমরা অত্যন্ত মর্মাহত"। বিবৃতিতে, বিরোধী দলগুলি আরও বলেছে যে সামাজিক মিডিয়া এবং অডিও-ভিজ্যুয়াল প্ল্যাটফর্মগুলি যেভাবে ঘৃণা ও কুসংস্কার ছড়ানোর জন্য সরকারী পৃষ্ঠপোষকতায় অপব্যবহার করা হচ্ছে তাতে তা অত্যন্ত বেদনাদায়ক।

বলা হয়েছে , "আমরা সামাজিক সম্প্রীতির বন্ধনকে শক্তিশালী করার জন্য আমাদের সম্মিলিত সংকল্প পুনর্ব্যক্ত করছি যা শতাব্দী ধরে ভারতকে সমৃদ্ধ করেছে, আমাদের সমাজে বিভেদ সৃষ্টি করার চেষ্টাকারী বিষাক্ত মতাদর্শগুলির বিরুদ্ধে লড়াই এবং মোকাবিলা করার প্রতিশ্রুতি দিন। আমরা আমাদের দৃঢ় প্রত্যয় পুনর্ব্যক্ত করছি যে আমাদের দেশ তখনই সমৃদ্ধ হবে যদি এটি সম্পূর্ণ পরিমাপে তার বহু বৈচিত্র্যকে সম্মান করে, স্থান দেয় এবং উদযাপন করে,আমরা শান্তি বজায় রাখার জন্য এবং যারা সাম্প্রদায়িক মেরুকরণকে তীক্ষ্ণ করতে চায় তাদের অশুভ উদ্দেশ্যকে ব্যর্থ করার জন্য জনগণের সকল অংশের কাছে আবেদন করছি। আমরা সারাদেশে আমাদের দলের সকল ইউনিটকে শান্তি ও সম্প্রীতি বজায় রাখার জন্য স্বাধীনভাবে এবং যৌথভাবে কাজ করার আহ্বান জানিয়েছি"।

Recommended Video

দেশে দৈনিক সংক্রমণ হাজারের বেশি, উদ্বেগজনক দিল্লির পরিস্থিতি

রাম নবমীতে সহিংসতার ঘটনা নিয়ে চলমান বিতর্কের মধ্যে এই যৌথ আবেদনটি এসেছে। মধ্যপ্রদেশ, গুজরাট ইত্যাদির কিছু এলাকা থেকে সহিংসতার খবর পাওয়া গেছে, যার ফলে সেখানকার রাজ্য সরকার অভিযুক্তদের বাড়ির কথিত অবৈধ অংশ ভেঙে দিয়েছে। মধ্যপ্রদেশের মুসলিম ধর্মীয় নেতারা এই সপ্তাহের শুরুতে অভিযোগ করেছিলেন যে রাম নবমী সহিংসতার পরে কর্তৃপক্ষের দ্বারা সম্প্রদায়ের সদস্যদের অন্যায়ভাবে লক্ষ্যবস্তু করা হয়েছিল।

English summary
Opponents issues joint appeal demanding action in communal violence cases
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X