• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দিল্লি, পশ্চিমবঙ্গে দাম বেড়েছে, ধনতেরসে কমল সোনার চাহিদা

দেশের অর্থনৈতিক মন্দাকে হাতিয়ার করে দিওয়ালির আগে ধনতেরসেই সোনা–রূপোর দাম ৪০ শতাংশ বেড়ে গেল। যে কারণে চাহিদা থাকলেও গ্রাহকের সংখ্যা অনেকটাই কমে গিয়েছে এ বছরের ধনতেরসে। হিন্দু ক্যালেন্ডার মতে ধনতেরসের শুভক্ষণে ধাতুর বিভিন্ন জিনিস ও বাসনপত্র কেনা শুভ বলে মনে করা হয়। ধনতেরসের দিনেই দেশে সবচেয়ে বেশি সোনা বিক্রি হয়। স্বর্ণ ব্যবসায়ীরা এই দিনটার দিকেই তাকিয়ে থাকেন।

বাজার মন্দা

বাজার মন্দা

এবার দেশের বিভিন্ন ক্ষেত্রে মন্দার প্রভাব সোনার বাজারে পড়েছে। যা নিয়ে সোনার ব্যবসায়ীরা চিন্তায় ছিলেন। স্বর্ণ ব্যবসায়ীরা অভিযোগ জানিয়েছেন যে গ্রাহক সোনা কেনার ব্যাপারে খুব বেশি অর্থ ব্যয় করতে চায়নি।

বেড়েছে সোনার দাম

বেড়েছে সোনার দাম

শুক্রবার ধনতেরসের দিন রাজধানীতে সোনার দাম প্রতি ১০ গ্রাম বেড়ে হয়েছে ৩৯,২৪০ টাকা। ২০১৮ সালের ধনতেরসের দিন থেকে যা ২০ শতাংশ বেশি। ওই বছর ধনতেরসের দিন ১০ গ্রাম সোনার দাম ছিল ৩২,৬৯০ টাকা। কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেড্রার্সের (‌সিএআইটি)‌ পক্ষ থেকে জানানো হয়, ধনতেরসের দিন সন্ধ্যা পর্যন্ত ৬ হাজার কেজি সোনা বিক্রি হয়েছে। তাতে মোট লাভ হয়েছে আড়াই কোটি টাকা। তবে তা ২০১৮ সালের চেয়ে অনেকটাই কম।

আগের চেয়ে বিক্রি কম

আগের চেয়ে বিক্রি কম

গত বছর ১৭ হাজার কেজি সোনা সাড়ে পাঁচ কোটিতে বিক্রি হয় ধনতেরসের দিন। সিএআইটিএসের পক্ষ থেকে স্বর্ণ ও গহনা সমিতির চেয়ারম্যান পঙ্কজ বলেন, ‘‌হিসাব করে দেখা গিয়েছে, এ বছর ধনতেরসে ব্যবসা ৩৫ থেকে ৪০ শতাংশ কমে গিয়েছে, যা ব্যবসায়ীদের জন্য সবচেয়ে বেশি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।'‌

সোনা-রুপোর বিক্রি কম

সোনা-রুপোর বিক্রি কম

গত বছরের ধনতেরসের তুলনায় সোনা-রূপো দু'‌টোরই দাম বেড়েছে। যার জন্য এ বছর চাহিদাও কমে গিয়েছে। পঙ্কজ অরোরা বলেন, ‘‌গত ১০ বছরের মধ্যে এ বছরই ধনতেরস সবচেয়ে বেশি নিরাশ করেছে আমাদের।'‌ অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডমেস্টিক কাউন্সিলের চেয়ারম্যান অনন্ত পদ্মানাবান বলেন, ‘‌আমরা ভেবেছিলাম হয়ত গত বছরের তুলনায় ২০ শতাংশ কম বিক্রি হবে এ বছর, কিন্তু সোনার আকাশছোঁয়া দামের কারণে এ বছরও গতবারের মতই বিক্রি হয়েছে।'

খুশি নন বিক্রেতারা

খুশি নন বিক্রেতারা

অনেক গ্রাহকই ধনতেরসের দিন ছোট ছোট সোনার জিনিস কিনে বাড়ি ফিরেছেন। অনেকে আবার বিয়ের গয়না কেনার জন্য সোনার দাম পড়ার অপেক্ষা করছেন‌। দিল্লির অধিকাংশ স্বর্ণ ব্যবসায়ী এ বছরের ধনতেরাসে বিক্রি নিয়ে মোটেও খুশি নন। দিল্লির করোল বাগ জুয়েলারি সমিতির সভাপতি বিজয় খান্না জানান, অধিকাংশ গ্রাহকই খুব ছোট ছোট সোনার জিনিস কিনেছেন। যদিও তাঁরা ধনতেরাস উপলক্ষ্যে সোনা কেনার ওপর ছাড় দিয়েছিলেন। কারণ তাঁদের মনে হয়েছিল যে এই সময় অনেকেই বিয়ের গয়না কিনে রাখবেন।

বাংলায়ও ভাটা

বাংলায়ও ভাটা

পাশাপাশি পশ্চিমবঙ্গেও সোনা কেনায় ভাঁটা দেখা দিয়েছিল শুক্রবার। ধনতেরসের দিন প্রত্যাশামতো বিক্রি হয়নি জেলার অধিকাংশ সোনার দোকানে। একদিকে অর্থনৈতিক টানাপোড়েন, তার ওপরে হঠাৎ করেই সোনার দাম অনেকটা বেড়ে যাওয়া, এই দুইয়ে মিলে এ বার ধনতেরাসে সোনার বাজার বেশ মন্দা বলে জানিয়েছেন স্বর্ণ ব্যবসায়ীদের অনেকেই। পাশাপাশি টানা বৃষ্টিও বিক্রি কমের কারণ হিসেবে দেখছেন কেউ কেউ।

English summary
Demand less for gold in Delhi, West Bengal for increased price
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X