• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ধাক্কায় বাড়ছে ১০০ দিনের কাজের চাহিদা, ৫ মাসেই কাজের কোটা শেষ করল ৬.৫ লক্ষ পরিবার

  • |

করোনা সঙ্কটের জেরে যখন ধুঁকছে দেশের সামগ্রিক অর্থনীতি তখন গ্রামীণ অর্থব্যবস্থাকে দিশা দেখাচ্ছে একশো দিনের কাজের প্রকল্প। সদ্য প্রকাশিত তথ্যানুসারে, ইতিমধ্যেই কমপক্ষে ৬.৫ লক্ষ পরিবার চলতি অর্থবছরের পাঁচ মাসে মহাত্মা গান্ধী জাতীয় পল্লী কর্মসংস্থান প্রকল্পের (মনরেগা) ১০০ দিনের কাজের কোটা সম্পন্ন করেছে।

চলতি অর্থবর্ষে ৫ মাসেই ১০০ দিনের কাজের কোটা শেষ করল ৬.৫ লক্ষ পরিবার

জাতীয় পল্লী কর্মসংস্থান আইনের পোর্টালে এই সম্পর্কিত বিশদ তথ্যও রয়েছেবলে জানা যাচ্ছে। প্রাপ্ত তথ্যে দেখা গেছে চলতি বছরের ১ এপ্রিল থেকে ৪ঠা সেপ্টেম্বর পর্যন্ত একশো দিনের কাজের ক্ষেত্রে প্রায় সাড়ে ছয় লক্ষ পরিবার বরাদ্দ কাজেরকোটার ১০০ শতাংশই পূর্ণ করেছেন।

ওয়াকিবহাল মহলের ধারণা শীঘ্রই এই সংখ্যা আরও বাড়বে। কারণ সরকারি তথ্যেই দেখা যাচ্ছে ইতিমধ্যেই প্রায় ৩০ লক্ষের কাছাকাছি পরিবার ১০০ দিনের কাজের মধ্যে ৮১ থেকে ৯৯ দিনের কাজ করে ফেলেছেন। পাশাপাশি ১৯.৫৮ লক্ষ পরিবার ইতিমধ্যেই ৭১ থেকে ৮০ দিনের কাজ শেষ করে ফেলেছে।

এদিকে এইবছর এখনও পর্যন্ত এনআরইজিএ-র পোর্টালে জাতীয় পল্লী কর্মসংস্থান প্রকল্পের আওতায় নথিভুক্ত পরিবারের সংখ্যা ৫.৭৩ কোটি। অন্যদিকে গত অর্থবছরে ৫.৪৮ কোটি পরিবার এই প্রকল্পের আওতায় কাজ করে। যারমধ্যএ মোট ৪০.৬৪ লক্ষ পরিবার ১০০ দিনেরই কাজ শেষ করে বলে জানা যায়।

এদিকে গত ছয় বছরে, এই প্রকল্পের আওতায় ১০০ দিনেরই কাজ শেষ করা পরিবারের সংখ্যা ২৪ লক্ষ থেকে ৫২ লক্ষের আশেপাশে ঘোরাফেরা করতে দেখা যেত। কিন্তু করোনা সঙ্কটের চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসেই নতুন নথিভুক্ত পরিবারের সংখ্যা একধাক্কায় অনেকটাই বেড়েছে। বর্তমানে কর্মহীন ভারতে এই বছর এই সংখ্যা যে আরও বাড়বে তা বলাই বাহুল্য।

English summary
In the current financial year, 6.5 lakh families completed the 100-day work quota in 5 months
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X