• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডেল্টার পর উদ্বেগ বাড়াচ্ছে ডেল্টা প্লাস! নয়া স্ট্রেনগুলির বিরুদ্ধে কতটা কার্যকরী করোনা টিকা?

  • |
Google Oneindia Bengali News

সম্প্রতি একাধিক সমীক্ষায় দেখা গিয়েছে করোনা ভাইরাসের ভারতীয় প্রতিরূপ বা নয়া ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধ লড়তে গিয়ে রীতিমতো হিমশিম খাচ্ছে একাধিক ভ্যাকসিন। এমনকী কোভিশিল্ড, কোভ্যাক্সিনের সুরক্ষা বলয় ভেদ করতেও সক্ষম এই মারণ স্ট্রেন। এদিকে ডেল্টার পাশাপাশি ইতিমধ্যেই আরও ভয়াবহ রূপ ফিরে এসেছে করোনার আরও একটি নতুন স্ট্রেন ডেল্টা প্লাস।

চিন্তা বাড়াচ্ছে ডেল্টা প্লাস

চিন্তা বাড়াচ্ছে ডেল্টা প্লাস

বর্তমানে এই ডেল্টা প্লাসকে নিয়ে রীতিমতো উদ্বিগ্ন স্বাস্থ্য মন্ত্রক। গোটা দেশে ইতিমধ্যেই ৪০ জনের বেশি এই স্ট্রেনে আক্রান্ত রোগীর খোঁজ মিলেছে বলে জানা যাচ্ছে। অনেকেই মনে করছেন এই স্ট্রেনের হাত ধরেই দেশে আছড়ে পড়তে তৃতীয় ঢেউ। এমতাবস্থায় এই মারণ স্ট্রেনকে ঠেকাতে কোন ভ্যাকসিন কতটা কার্যকর তা নিয়ে বাড়ছে ধোঁয়াশা।

ডেল্টা নিয়ে ইতিমধ্যেই সতর্কবার্তা জারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার

ডেল্টা নিয়ে ইতিমধ্যেই সতর্কবার্তা জারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার

অন্যদিকে ডেল্টা নিয়ে ইতিমধ্যেই সতর্কবার্তা জারি করা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে। এই স্ট্রেনের কবলে পড়েই যে করোনার টিকার কার্যকারিতা কমছে স্বীকার করা হয়েছে হু-র তরফেও। এদিকে ডেল্টা প্লাস সবথেকে দ্রুত ছড়িয়ে পড়ছে মহারাষ্ট্রে। সেখানে রত্নগিরি এবং জলগাঁওয়ে সর্বাধিক আক্রান্তের খোঁজ মিলেছে। এছাড়া কেরল, মধ্যপ্রদেশেও ছড়িয়েছে সংক্রমণ।

কী বলছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব ?

কী বলছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব ?

যদিও করোনার ডেল্টা স্ট্রেনের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা খানিক কমলেও এই মারণ ভাইরাসকে ঠেকাতে সক্ষম কোভিশিল্ড, কোভ্যাক্সিন দুটি টিকাই। সম্প্রতি একথা পরিষ্কার করা হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের তরফে। তবে এই ভ্যাকসিনগুলি দ্বারা তৈরি হওয়া অ্যান্টিবডিগুলির ক্ষমতার বিষয়ে আরও বিশদে গবেষণার পর সামগ্রিক তথ্য সামনে আনা হবে বলে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণের তরফে জানানো হয়েছে।

স্পুটনিকের বুস্টার ডোজেই বাজিমাত ?

স্পুটনিকের বুস্টার ডোজেই বাজিমাত ?

তবে ডেল্টা প্লাসের বিষয়ে দুই ভ্যাকসিন কতটা কার্যকর সেই বিষয়ে ধোঁয়াশা থেকেই যাচ্ছে। অন্যদিকে ভারতে ইতিমধ্যেই টিকাকরমে গতি এনেছে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক-ভি। তবে এই টিকা করোনার সমস্ত ভ্যারিয়েন্টের বিরুদ্ধেই সমান ভাবে কার্যকর বলে দাবি করেছেন প্রস্তুতকারক সংস্থা রাশিয়ার গামালেয়া সেন্টারের প্রধান আলেকজান্ডার গিন্সবুর্গ। তবে এই টিকার দুটি ডোজ নেওয়ার পর তৃতীয় একটি বুস্টার ডোজ নিলে সুরক্ষা বলয় আরও শক্তপোক্ত হবে বলে মত বিশেষজ্ঞদের।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
How effective is the corona vaccine against Delta Plus?
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X