• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশের গণ শৌচালয়গুলিকে সুগন্ধিত করতে উদ্যোগ নিল দিল্লির আইআইটি

সর্ব সাধারণের জন্য যে শৌচালয়গুলি রয়েছে সেখান থেকে যে দুর্গন্ধ আসে তা বোধহয় সবচেয়ে বড় সমস্যা দেশের। ওই শৌচালয় ব্যবহারকারী ও পথযাত্রীদের জন্য এই সমস্যা বড় ভয়ের কারণ।

গণ শৌচালয়কে সুগন্ধিত ভার্চুয়াল বাক্স

গণ শৌচালয়কে সুগন্ধিত ভার্চুয়াল বাক্স

এই সমস্যার সমাধান নিয়ে এসেছেন দিল্লির আইআইটির পোস্ট ডক্টোরাল মহম্মদ ফর্জ। তিনি একটি ভার্চুয়াল স্ব-নির্ভরশীল একটি দারুণ বাক্স তৈরি করেছেন, যার দাম ৫০০ টাকা। যা অতিশয় কটু গন্ধকেও স্বাভাবিক করে দেবে। প্রত্যেক দু'‌বছর অন্তর অন্তর এটিকে বদলে দিতে হবে। ফর্জ জানিয়েছেন দুর্গন্ধযুক্ত শৌচালয়গুলি সুগন্ধিত করতে সক্রিয় কার্বন ব্যবহার করতে হবে, যার জন্য দু'‌হাজার টাকা করে পড়বে এবং প্রতি দু'‌মাস অন্তর তা বদল করতে হবে।

কিভাবে কাজ করবে এই বাক্স

কিভাবে কাজ করবে এই বাক্স

ফর্জ ফটো অনুঘটক অবক্ষয়ের তত্ত্বটি ব্যবহার করেছেন। যেখানে ন্যানো ফোটোক্যাটালাইস্টের উপরে আলো পড়ে। ফর্জ তৈরি করছেন একটি ন্যানোস্ট্রাকচার ধাতু অক্সাইড ন্যানো সংমিশ্রণ এবং যেটি পরমাণু উৎপাদন করে। এই পরমাণুগুলি দুর্গন্ধযুক্ত অণুগুলিকে ধ্বংস করে তিন মিনিটেরও কম সময়ে দুর্গন্ধ মুক্ত বাতাস দেয়। এই প্রক্রিয়াতে, অনুঘটক সালফাইড এবং নাইট্রোজেনাস যৌগকে শোষণ করে, যা দুর্গন্ধের কারণ এবং তা গন্ধক ও নাইট্রোজেনে পরিণত করে।

আইআইটি দিল্লির ন্যানোস্কেল রিসার্চ

আইআইটি দিল্লির ন্যানোস্কেল রিসার্চ

ফর্জ একটি জল পরিশোধকের নকশাও তৈরি করছেন, যেখানে ন্যানো কম্পোজিটগুলি ব্যবহার করে জল থেকে জৈব রঙ পরিস্কার করতে সহায়তা করবে। দিল্লির আইআইটিতে ন্যানোস্কেল রিসার্চের সুবিধা থাকায় প্রাক্তন পড়ুয়া ও ন্যানো-বিজ্ঞান গবেষকদের বিভিন্ন উদ্যোগ প্রতিষ্ঠানকে গর্ব বোধ করায়। এই গবেষণার আরও একটি আবিষ্কার হল নাসোফিল্টার। যেটি নাকের একটি শোধন ব্যবস্থাও বলা যায়, যা নাকের মধ্যে থেকে বাইরের ক্ষতিকারক দূষিত বাতাসকে ঢিকতে বাধা দেয়।

১৫ মাসে তৃতীয় হাইপ্রোফাইল পদত্যাগ আরবিআই-তে! কেন্দ্র-আরবিআই সংঘাতের জেরেই কি সরলেন ডেপুটি গভর্নর?

English summary
Putting a thought to this problem, Mohd Faraz, post doctoral fellow at Indian Institute of Technology, Delhi, created a virtually self-sustaining miracle box - costing Rs 500 to turn all the acrid smell to normal, which needs a change in cartrige every two years
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X