• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দিল্লির তিন কর্পোরেশন জুড়ে হবে একটি, আগামী সপ্তাহেই বিল পেশ

দিল্লির তিন কর্পোরেশন জুড়ে হবে একটি, আগামী সপ্তাহেই বিল পেশ
Google Oneindia Bengali News

কেন্দ্রীয় মন্ত্রিসভা দিল্লির তিনটি মিউনিসিপ্যাল কর্পোরেশনকে একীভূত করার সিদ্ধান্ত নিয়েছে। এখন, তিনটি নাগরিক সংস্থার পরিবর্তে - পূর্ব দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন, উত্তর দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন এবং দক্ষিণ দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন - শুধুমাত্র একটি থাকবে।আগামী সপ্তাহে বিলটি সংসদে পেশ হতে পারে। এর আগে, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দিল্লির মিউনিসিপ্যাল কর্পোরেশন (এমসিডি) নির্বাচনের তারিখ ঘোষণা স্থগিত করাকে দেশের গণতন্ত্রের জন্য হুমকি বলে অভিহিত করেছিলেন। তিনি বলেছিলেন যে "এই প্রথম কেন্দ্র রাজ্য নির্বাচন কমিশনকে ভোট স্থগিত করার জন্য চিঠি দিয়েছে"। শহরে এখন পাঁচটি পৌর কর্পোরেশন রয়েছে। NDMC, SDMC এবং EDMC ছাড়া দিল্লিতে আরও দুটি নাগরিক সংস্থা রয়েছে। দিল্লির নাগরিক নির্বাচনের আগে, এখানে শহরের পৌর কর্পোরেশনের একটি সংক্ষিপ্ত ইতিহাস রয়েছে।

মিউনিসিপ্যাল কর্পোরেশন কিভাবে অস্তিত্বে এসেছে

মিউনিসিপ্যাল কর্পোরেশন কিভাবে অস্তিত্বে এসেছে

১৮৬৩ সালের আগে দিল্লিতে স্বায়ত্তশাসিত শাসনের কোনো লিখিত ইতিহাস নেই, যদিও 1862 সালে একটি পৌরসভার অস্তিত্বের উল্লেখ রয়েছে। পৌরসভার প্রথম নিয়মিত সভা ২৩ এপ্রিল ১৮৬৩ সালে অনুষ্ঠিত হয়েছিল, যেখানে স্থানীয় লোকজনকে ডাকা হয়েছিল। ১৮৬৩ সালের ১ জুন দিল্লির কমিশনারের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়। দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন আনুষ্ঠানিকভাবে ৭ এপ্রিল, ১৯৫৮ তারিখে সংসদের একটি আইন দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। পুরানো দিল্লির চাঁদনি চকের দিল্লি টাউন হলটি ১৮৬৬ থেকে ২০০৯ সালের শেষ পর্যন্ত এমসিডির আসন ছিল, যখন অফিসগুলি মধ্য দিল্লির মিন্টো রোডে নতুন এমসিডি সিভিক সেন্টারে স্থানান্তরিত হয়েছিল। সাধারণত, গ্রামের উন্নয়নের দায়িত্ব পঞ্চায়েতগুলির উপর বর্তায়, তবে দিল্লির মিউনিসিপ্যাল কর্পোরেশন এই ক্ষেত্রে দেশের মধ্যে অনন্য বলা যেতে পারে, যার সীমান্ত এলাকায় গ্রামের উন্নয়নও অন্তর্ভুক্ত। একটা সময় ছিল যখন জয়েন্ট ওয়াটার অ্যান্ড স্যুয়ারেজ বোর্ড, দিল্লি স্টেট ইলেকট্রিসিটি বোর্ড এবং দিল্লি রোড ট্রান্সপোর্ট অথরিটি কর্পোরেশনের অধীনে আসত। কিন্তু ১৯৭১ সালের নভেম্বরে সংসদের একটি আইনের মাধ্যমে, দিল্লির ট্রান্সপোর্ট ইনস্টিটিউটকে দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন থেকে আলাদা করে একটি সড়ক পরিবহন কর্পোরেশন গঠন করা হয়।

সংশোধনী আইন, ১৯৯৩

সংশোধনী আইন, ১৯৯৩

বিদ্যমান আইনে ১৯৯৩ সালে একটি সংশোধনী কর্পোরেশনের গঠন, কার্যাবলী, শাসন এবং প্রশাসনে মৌলিক পরিবর্তন নিয়ে আসে। সংশোধিত আইনে, অ্যাল্ডারম্যানের প্রথা বিলুপ্ত করা হয়েছিল, কাউন্সিলর সংখ্যা ১৩৪-এ উন্নীত করা হয়েছিল, লোকসভার সদস্যদের পাশাপাশি যারা পৌর কর্পোরেশনের সম্পূর্ণ বা আংশিক নির্বাচনী এলাকার প্রতিনিধিত্ব করেন। দিল্লি বিধানসভার এক-পঞ্চমাংশ সদস্যও প্রতি বছর পালাক্রমে দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনে প্রতিনিধিত্ব করেন। দিল্লি থেকে নির্বাচিত সকল সাংসদই তাদের সংসদীয় এলাকা অনুযায়ী এই কর্পোরেশনের সদস্য। এইভাবে দিল্লি সরকার প্রতি বছর বিধানসভা থেকে কর্পোরেশনগুলিতে নির্ধারিত অনুপাতে বিধায়কদের মনোনীত করে।

মেয়র পদটি মহিলা ও তফসিলি জাতির জন্য সংরক্ষিত

মেয়র পদটি মহিলা ও তফসিলি জাতির জন্য সংরক্ষিত

অতিরিক্তভাবে, পৌর কর্পোরেশনে মহিলা কাউন্সিলর এবং তফসিলি জাতি থেকে প্রার্থীদের জন্য আসন সংরক্ষিত রয়েছে। মেয়র পদটি প্রথম বছরে মহিলাদের জন্য এবং তৃতীয় বছরে তফসিলি জাতির সদস্যদের জন্য সংরক্ষিত।

সংশোধনী আইন, ২০১১

সংশোধনী আইন, ২০১১

২০১১ সালে, দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন অ্যাক্ট সংশোধন করে, দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনকে তিনটি কর্পোরেশনে বিভক্ত করা হয়েছিল- উত্তর, পূর্ব এবং দক্ষিণ দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন। এছাড়াও, ২০১৭ সালের নির্বাচনের আগে সীমাবদ্ধতার কারণে, উত্তর দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনের আঞ্চলিক অফিসগুলিতে ভারসাম্য বজায় রাখার জন্য, একটি নতুন জোন কেশবপুরম তৈরি করা হয়েছিল, যখন শহুরে এবং সদর পাহাড়গঞ্জ জোনগুলিকে একীভূত করে সিটি গঠন করা হয়েছিল- এসপি জোন। আগে এক কর্পোরেশনে একজন মেয়র থাকলেও এখন দিল্লিতে তিনজন মেয়র।

যোগে বিরাট অবদান, ১২৫ বছর বয়সে পদ্মশ্রী সম্মান পেলেন এই 'যুবক' যোগে বিরাট অবদান, ১২৫ বছর বয়সে পদ্মশ্রী সম্মান পেলেন এই 'যুবক'

English summary
three Delhi civic bodies to be merged into one
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X