• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১২ বছরে উষ্ণতম এপ্রিল কাটাচ্ছে রাজধানী, গুরুগ্রামে পারদ চড়ল ৪৫ ডিগ্রি

Google Oneindia Bengali News

পুড়ছে দিল্লি। তাপমাত্রা পৌঁছে গিয়েছেন ৪৫ ডিগ্রির কাছাকাছি। গত ১২ বছরে এইরকম এপ্রিল কাটায়নি রাজধানী। গুরুগ্রামের তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৪৫ ডিগ্রি সেলসিয়াসে। তার জেরে উদ্বেগ প্রকাশ করেছেন আবহাওয়া বিদরা। আইএমডির পক্ষ থেকে ইতিমধ্যেই রাজধানী দিল্লিতে স্বাস্থ্য সতর্কতা জারি করা হয়েছে। এখনই তাপমাত্রা কমার কোনও আশা নেই। আইএমডির পক্ষ থেকে জানানো হয়েছে আগামী ৫ দিন আরও দিল্লিেত চলবে তাপপ্রবাহ।

১২ বছরে রেকর্ড গরম

১২ বছরে রেকর্ড গরম

গত এক দশকে এই গরম গরম দেখেনি রাজধানী দিল্লি। তাও আবার এপ্রিল মাসে। তীব্র গরমে হাঁসফাস দশা শহরবাসীর। সকাল ৯টা দেখলে মনে হচ্ছে দুপুর ১২টা বাজে। এতটাই রোদের তেজ। তারসঙ্গে বইছে গরম হাওয়া। এপ্রিল মাসের শুরু থেকেই দিল্লির তাপমাত্রা চড়তে শুরু করেছিল। এপ্রিলের মাঝামাঝি গিয়ে সেই তাপমাত্রা চরমে ওঠে। একেবারে ধাপে ধাপে ৪০ ডিগ্রি পার করে গিয়েছে তাপমাত্রা। তারসঙ্গে বইছে তাপ প্রবাহ। এপ্রিল মাসের মাঝামাঝি থেকেই দিল্লি জুড়ে শুরু হয়েছে তাপপ্রবাহ। এর আগে কখনও এপ্রিল মাসে এই এতটা তাপ প্রবাহ দেখা যায়নি।

তাপপ্রবাহের সতর্কতা জারি

তাপপ্রবাহের সতর্কতা জারি

এপ্রিেলই ৪০ ডিগ্রি পার। মৌসম ভবন তাপমাত্রা কমার কোনও আশার কথা শোনাতে পারেনি। উল্টে আরও চার পাঁচদিন রাজধানী এবং সংলগ্ন এলাকায় জারি থাকবে তাপপ্রবাহ এমনই সতর্কতা জারি করেছে। কাজই আগামী সপ্তাহেও দহন জ্বালা থেকে রেহাই নেই দিল্লিবাসীর। আগামী ৪-৫দিন আরও তীব্র হবে গরম। এমনই পূর্বাভাস দিয়েছে আইএমডি। সেকারণে প্রয়োজন ঝাড়া বাড়ির বাইরে দিনের বেলায় বেশি বেরোতে নিষেধ করা হয়েছে। দুপুরের দিকে ঘরের ভেতরে বা ঢাকা জায়গায় থাকার পরামর্শ দিয়েছেন আবহাওয়া বিদরা।

কমলা সতর্কতা জারি

কমলা সতর্কতা জারি

শুধু রাজধানী দিল্লিতে নয় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে মধ্যপ্রদেশ, রাজস্থান, গুজরাতেও। মধ্যপ্রদেশে কমলা সতর্কতা জারি করেছে আইএমডি। এমনকী রাজস্থান এবং মহারাষ্ট্রের কিছু অংশেও কমলা সতর্কতা জারি করা হয়েছে।এই এলাকাগুিলতে আগামী ৪-৫ দিন তাপপ্রবাহ চলবে। তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছে যেতে পারে বলে জানানো হয়েছে। আগামী বেশ কয়েকদিন উত্তর পশ্চিম ভারতের রাজ্যগুিলতে তাপমাত্রার পারদ চড়বে বলে জানিয়েছে আইএমডি।

এপ্রিলেই ৪৩ ডিগ্রিতে দিল্লি

এপ্রিলেই ৪৩ ডিগ্রিতে দিল্লি

এপ্রিল মাসেই ৪৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে গিয়েছে দিল্লির তাপমাত্রা। দিল্লির একাধিক জায়গায় তাপমাত্রার পারদ ৪৫ ডিগ্রি ছুঁয়ে ফেলেছে। রাজধানী দিল্লির স্পোর্টস কমপ্লেক্সে গতকা তাপমাত্রা ৪৬ ডিগ্রিতে পৌঁেছ গিয়েছিল। মুঙ্গেশপুরে ৪৫ ডিগ্রি, নজফগড়ে ৪৫.৪ ডিগ্রি, পিতমপুরায় ৪৫.২ ডিগ্রি সেলসিয়াস ছিল তাপমাত্রা। স্বাভাবিকের চেয়ে ৫ ডিগ্রি বেশি ছিল তাপমাত্রার পারদ। কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে রাজধানীর আবহাওয়া। উত্তর পশ্চিম ভারতের একাধিক রাজ্যের তাপমাত্রাই ৪৫ ডিগ্রি সেলসিয়াস পার করে গিয়েছে এপ্রিলেই। এই তাপমাত্রা থেকে আপাতত রেহাই মিলবে না বলেই জানিয়েছে আইএমডি।

English summary
Delhi tempereture update news
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X