• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সীমান্ত সংঘাতের আবহেই দিল্লি-মেরুট আরআরটিএস প্রকল্পের বরাত চিনা সংস্থার হাতে

  • |

জুনের লাদাখ সংঘর্ষের পর ভারত-চিন দ্বিপাক্ষিক সম্পর্কে বেশ কিছু বড়সড় পারাপতন দেখা গেলেও নতুন বছরেই অবশেষে ধীরে ধীরে জটিলতা কাটছে বলে খবর। বিতর্কের আবহেই অবশেষে পাকাপাকি ভাবে দিল্লি মেরুট আরআরটিএস প্রজেক্টের জন্য বরাত পেল চিনা সংস্থা সাংহাই ট্যানেল ইঞ্জিয়ারিং কোম্পানি লিমিটেড।

অবশেষে দিল্লি মেরুট আরআরটিএস প্রজেক্টের বরাত পেল চিনা সংস্থা

অবশেষে দিল্লি মেরুট আরআরটিএস প্রজেক্টের বরাত পেল চিনা সংস্থা

সূত্রের খবর, সোমবারই এই নয়া ঘোষণাটি করে রাজধানী দিল্লি ও সংলগ্ন এলাকার পরিবহন সংস্থা এনসিআরটিসি। এমনকী সমস্ত চুক্তি পত্রে অবশেষে সইসাবুদের কাজও সাড়া হয়েছে বলে খবর। এদিকে এর আগে টেন্ডার ডাকার পরেই দেশি-বিদেশি পাঁচটি সংস্থা অনলাইনেই এই প্রকল্পের জন্য দরপত্র জমা দিয়েছিল বলে জানা যায়। তাদের সকলের মধ্যে চিনা সংস্থা সাংহাই টানেল ইঞ্জিনিয়ারিং লিমিটেডই ১,১২৬ কোটি টাকার সব থেকে কম দর হাঁকে বলে খবর।

 ২০১৯ সালেই প্রথম দরপত্র আহ্বান

২০১৯ সালেই প্রথম দরপত্র আহ্বান

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৯ সালের মার্চে প্রথম দরপত্রের আহ্বান জানায় এনসিআরটিসি। গত মার্চে খোলা হয় সেই দরপত্র। যদিও তখনও চিন ভারত সম্পর্কের এতটা অবনতি হয়নি। পরবর্তীতে গত ১২ই জুন চিনা সংস্থাটিকে মনোনীত করা হয় এই প্রকল্পের জন্য। নিউ অশোকনগর থেকে সাহিদাবাদ পর্যন্ত ৫.৬ কিলোমিটার ভূগর্ভস্থ কাজের জন্যই বরাত দেওয়ার ক্ষেত্রে তাদের নাম চূড়ান্ত করা হয়। কিন্তু পরবর্তীতে লাদাখ সংঘর্ষের আবহে সেই কাজ থমকে যায়। চিনা সংস্থাকে বরাত দেওয়া ক্ষেত্রে আপত্তি উঠতে থাকে বিভিন্ন মহল থেকে।

বিশ্ব বাজারেও ইতিমধ্যে বিশেষ পরিচিতি লাভ করেছে এই চিনা সংস্থা

বিশ্ব বাজারেও ইতিমধ্যে বিশেষ পরিচিতি লাভ করেছে এই চিনা সংস্থা

এদিকে এর আগেই দিল্লি থেকে উত্তরপ্রদেশ পর্যন্ত হাইস্পিড ট্রেন চালানোর পরিকল্পনার কথা জানিয়েছিল কেন্দ্র। এই প্রকল্প তারই অংশ বলে জানা যাচ্ছে। এদিকে চিনের এই সংস্থা সড়ক, রেলপথ তৈরিতে বিশেষ ভাবে পারদর্শী বলে জানা যাচ্ছে। অন্যদিকে ভারী শিল্প উৎপাদনেও বিগত কয়েক বছরে বিশ্ব বাজারে বিশেষ পরিচিতি লাভ করেছে তারা।

চুক্তি অনুযায়ী ঠিক কোন কোন কাজ করবে এই সংস্থা ?

চুক্তি অনুযায়ী ঠিক কোন কোন কাজ করবে এই সংস্থা ?

প্রসঙ্গত উল্লেখ্য, প্রায় ৮২ কিলোমিটার দীর্ঘ এই দিল্লি-গাজিয়াবাদ-মেরুট আরআরটিএস করিডোর তৈরির কাজে বড় অঙ্কের আর্থিক সহয়তা করছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক বা এডিবি। সঙ্গে রয়েছে ভারত সরকারও। সূত্রের খবর, বর্তমানে চুক্তি অনুযায়ী নিউ অশোকনগর থেকে সাহিদাবাদ পর্যন্ত ৫.৬ কিলোমিটার ভূগর্ভস্থ রাস্তার নকশা মাটির তলা দিয়ে রাস্তা নির্মানের পাশাপাশি আন্ডার গ্রাউন্ড স্টেশনের নকশা ও নির্মান দুইই করবে এই চিনা সংস্থা। সোমবার এনআরসিটিসি-র মুখপাত্রের তরফে এমনটাই জানানো হয়েছে বলে খবর।

কলকাতাঃ গার্ডেনরীচ থেকে উদ্ধার ৯০টি তাজা কার্তুজ, লালবাজারের অভিযানে সাফল্য

চিনের ১০ গুপ্তচর আফগানিস্তানে ধরা পড়েও চার্টার্ড বিমানে ফিরল বেজিংয়ে ! নেপথ্যে কোন ঘটনা

English summary
Chinese company obtains contract for Delhi Meerut RRTS project construction
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X