• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দিল্লি–মহারাষ্ট্রে‌ও বার্ড ফ্লুয়ের প্রকোপ, আক্রান্ত রাজ্য বেড়ে হল ৯

এবার মহারাষ্ট্রেও সরকারিভাবে ধরা পড়ল বার্ড ফ্লু। রাজ্যের পারভানি জেলার মুরুম্বা গ্রামের ৮০০ মুরগির মৃত্যু বার্ড ফ্লুতেই হয়েছে তা টেস্টে নিশ্চিতভাবে ধরা পড়েছে। অন্যদিকে দিল্লিতেও সরকারিভাবে বার্ড ফ্লু নিশ্চিত হতেই আক্রান্ত রাজ্যের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৯।

মুম্বয়ের চেম্বুরে ১১টি কাকের মৃত্যু হয়েছে

মুম্বয়ের চেম্বুরে ১১টি কাকের মৃত্যু হয়েছে

মহারাষ্ট্র থেকে মৃত মুরগিদের নমুনা সংগ্রহ করে তা টেস্টের জন্য পাঠানো হয় এটা নিশ্চিত করতে যে আদৌও পাখিদের মৃত্যু এভিয়ান ইনফ্লুয়েঞ্জাতে হয়েছ কিনা। পারভানির জেলা শাসক দীপক মুঘলিকর সোমবার জানিয়েছেন যে, ‘‌তিনদিন আগে মুরুম্বা গ্রামে ৮০০ মুরগির মৃত্যু হয় বার্ড ফ্লুতে। জেলা প্রশাসনের পক্ষ থেকে মৃত মুরগিদের রক্তের নমুনা পাঠানো হয়েছিল ন্যাশনাল ল্যাবে। বার্ড ফ্লুতেই মুরগিদের মৃত্যু হয়েছে তা নিশ্চিত করে রিপোর্টে জানানো হয়েছে।'‌ রবিবার মুম্বইয়ের চেম্বুর এলাকায় ১১টি কাকের মৃত্যু হয়। চিকিৎসকের দল ও বিএমসির কর্মকর্তারা মৃত কাকদের পরীক্ষা করার জন্য ঘটনাস্থলে পৌঁছান। পুনের টেস্ট ল্যাবে মৃত পাখিদের দেহাংশ পাঠানো হয়েছে। বিএমসির আধিকারিকেরা জানিয়েছেন যে কাকেদের মৃত্যুর কারণ এখনও নির্ধারণ করা যায়নি।

লাটুরে ১৮০টি মুরগি ও হাঁসের মৃত্যু

লাটুরে ১৮০টি মুরগি ও হাঁসের মৃত্যু

সরকারিভাবে জানা গিয়েছে, গত ২দিনে মহারাষ্ট্রের লাটুরের আহমেদপুরে ১৮০টি মুরগি, যার মধ্যে ১২৮টি হাঁস রয়েছে, মৃত্যুর পর ওই এলাকার ১০ কিলোমিটারের মধ্যে ‘‌অ্যালার্ট জোন'‌ ঘোষণা করে দেওয়া হয়। তিনি জানিয়েছেন ‘‌অ্যালার্ট জোন'‌কে ঔরঙ্গাবাদ থেকে প্রায় ২৬৫ কিলোমিটার দূরে কেন্দ্রেভাদি গ্রামে একটি সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে চিহ্নিত করা হয়েছে। লাটুর জেলা প্রশাসনের বিবৃতিতে জানা গিয়েছে যে এই অ্যালার্ট জোনের নিয়মানুসারে কোনও মুরগি, পাখি, প্রাণী, পোলট্রি বা সেই সংক্রান্ত খাবারের গাড়ি এই জোনের মধ্যে প্রবেশ বা প্রস্থানের ওপর নিষেধাজ্ঞা জারি রয়েছে।

কেন্দ্রের সতর্কতা

কেন্দ্রের সতর্কতা

গুজরাত, হরিয়ানা, হিমাচল প্রদেশ, কেরল, মধ্যপ্রদেশ, রাজস্থান এবং উত্তরপ্রদেশে ইতিমধ্যেই বার্ড ফ্লুয়ের প্রকোপ তীব্রভাবে দেখা দিয়েছে। এরপরই কেন্দ্র সরকার এভিয়ান ইনফ্লুয়েঞ্জার যে কোনও মামলা সনাক্ত এবং পৃথক করার জন্য সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে। এছাড়াও কেন্দ্র চিড়িয়ানা পরিচালকদের কেন্দ্রীয় জু অথরিটিকে দৈনিক রিপোর্ট জমা দিতে বলেছে, যতদিন না ওই এলাকাকে রোগমুক্ত বলে ঘোষণা করা হচ্ছে।

দিল্লিতেও বার্ড ফ্লুয়ের প্রকোপ বাড়ছে

দিল্লিতেও বার্ড ফ্লুয়ের প্রকোপ বাড়ছে

দিল্লিতে সঞ্জয় লেকে ১৭টি হাঁসের মৃত্যু হয়েছে, যার পর এই এলাকাটিকেও ‘‌অ্যালার্ট জোন'‌ হিসাবে ঘোষণা করা হয়। এই জনপ্রিয় জলাশয় তথা পার্কে ১০টি হাঁসের মৃত্যুর পর দিল্লি ডেভলপমেন্ট অথরিটি এই পার্কটি বন্ধ করে দেয়। টেস্টের জন্য পাঠানো হয়েছে মৃত কাকেদের নমুনা। এর পাশাপাশি গত কয়েকদিনে ১৪ ডিডিএ পার্কে ৯১টি কাকের মৃত্যু হয়েছে।

 হিমাচল প্রদেশ ও রাজস্থান

হিমাচল প্রদেশ ও রাজস্থান

হিমাচল প্রদেশের পোং ড্যাম বন্যপ্রাণ উদ্যানে ২১৫টি পরিযায়ী পাখির মৃত্যুতে আতঙ্ক ছড়িয়েছে। এই নিয়ে মোট ৪,২৩৫টি পরিযায়ী পাখির মৃত্যু হয়েছে। রাজস্থানের বিভিন্ন জায়গায় ৪০০টিরও বেশি কাকের মৃত্যু হয়েছে।

বাংলার ঘরে ঘরে বৈশাখী তৈরি হোক , সেলিমপুর থেকে নিজেই বার্তা বৈশাখীর

ভ্যাকসিনের থেকেও বেশি দামী ভোট, মতুয়াদের মন পেতে গিয়ে মোদীর থেকে মুখ ফেরালেন মমতা!

English summary
delhi maharashtra also outbreak of bird flu
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X