• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শীতকালীন দিল্লির তাপমাত্রা বাড়ছে কৃষক আন্দোলনে! স্তব্ধ দিল্লিগামী হাইওয়ে

শান্তিপূর্ণভাবে কৃষি আইনের প্রতিবাদ জানানোর জন্য গতকাল বুরারির নিরঙ্কারি সমাগম গ্রাউন্ডে মিছিল করার অনুমতি দিয়েছে পুলিশ। তা সত্ত্বেও আজ সকাল থেকে হরিয়ানা-দিল্লি বর্ডারে জমায়েত করেন কৃষকরা। গতকাল প্রতিবাদরত কৃষকদের উপর জলকামান, টিয়ার গ্যাস ছোড়ে পুলিশ। লাঠিচার্জও করা হয়।

প্রয়োজনীয় সামগ্রী মজুত রয়েছে কৃষকদের কাছে

প্রয়োজনীয় সামগ্রী মজুত রয়েছে কৃষকদের কাছে

কৃষকরা জানাচ্ছেন, তাঁদের কাছে যথেষ্ট পরিমাণে প্রয়োজনীয় সামগ্রী মজুত রয়েছে। আগামী ছয়মাস পর্যন্ত প্রতিবাদ চালাতে পারবেন তাঁরা। প্রতিবাদ আন্দোলনের জেরে দিল্লি অভিমুখী তিনটি হাইওয়ে স্তব্ধ হয়ে গেছে। এদিকে প্রতিবাদী এক কৃষকের বিরুদ্ধে খুনের চেষ্টার মামলা করেছে পুলিশ।

কনকনে ঠান্ডায় প্রতিবাদরত কৃষকদের রুখতে জলকামান

কনকনে ঠান্ডায় প্রতিবাদরত কৃষকদের রুখতে জলকামান

উত্তর ভারতের কনকনে ঠান্ডায় প্রতিবাদরত কৃষকদের রুখতে জলকামান ব্যবহার করেছিল পুলিশ। সেইসময় হরিয়ানার আম্বালার এক কৃষককে জলকামানে উঠে সেটিকে বন্ধ করতে দেখা যায়। কৃষি আইনের প্রতিবাদে দিল্লি চলো অভিযানে তরুণ কৃষকের এই সাহস বাহবা কুড়িয়েছে। কিন্তু, পুলিশের কাজে বাধা দেওয়ায় সেই যুবকের উপর খুনের চেষ্টার মামলা করা হয়েছে। করোনা সংক্রান্ত নিয়ম অমান্য ও অশান্তির অভিযোগে যাবজ্জীবন সাজা হতে পারে ওই যুবকের।

ভাইরাল নবদীপ সিংয়ের এক ভিডিও

ভাইরাল নবদীপ সিংয়ের এক ভিডিও

২৬ বছরের ওই যুবকের নাম নবদীপ সিং। যিনি এই কৃষি আইন প্রতিবাদ আন্দোলনের প্রধান মুখ জয় সিংয়ের ছেলে। শুক্রবার দিল্লির অভিমুখী কৃষকদের আটকাতে প্রাণপণ চেষ্টা চালায় পুলিশ। হাড় কাঁপানো ঠান্ডার মধ্যে প্রতিবাদরত কৃষকদের উপর জলকামান ছোড়া হচ্ছিল। সেইসময় এই যুবককে দেখা যায় নীল রঙের জলকামানে উঠে তা বন্ধ করে দিতে। ইতিমধ্যেই সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে সেই ভিডিও। যুবকের সাহস বাহবা কুড়িয়েছে নেটিজেনদের।

নবদীপ সিংয়ের বক্তব্য

নবদীপ সিংয়ের বক্তব্য

পরে নবদীপ বলেন, 'শান্তিপূর্ণভাবে প্রতিবাদ জানানোর জন্য আমরা দিল্লিতে একটু জায়গা চেয়েছিলাম। কিন্তু পুলিশ আমাদের আটকে দেয়। প্রতিবাদরত কৃষকদের কষ্ট হচ্ছে দেখে জলকামানে উঠে গিয়ে ট্যাপ বন্ধ করে দিয়েছিলাম। আমি কোনও বেআইনি কাজ করিনি।' তিনি আরও বলেন, 'পড়াশোনা শেষ করার পর আমি বাবার সঙ্গে চাষবাস শুরু করি। এই জনবিরোধী আইন পাসের বিরুদ্ধে প্রতিবাদ ও সরকারকে প্রশ্ন করার পুরো অধিকার আছে আমাদের।'

দিল্লি-হরিয়ানা সিঙ্ঘু বর্ডারে আজও বিক্ষোভ

দিল্লি-হরিয়ানা সিঙ্ঘু বর্ডারে আজও বিক্ষোভ

এদিকে দিল্লি-হরিয়ানা সিঙ্ঘু বর্ডারে আজ সকাল থেকে কৃষকরা প্রতিবাদ করছেন। গতকাল বুরারির নিরঙ্কারি সমাগম গ্রাউন্ডে শান্তিপূর্ণ মিছিল করার অনুমতি দিয়েছে পুলিশ। আজ সকাল থেকেই সেখানে চলছে প্রতিবাদ। প্রচুর পরিমাণে পুলিশ মোতায়েন করা হয়েছে।

৫০০টি সংস্থা এই আন্দোলনের অংশ হবে

৫০০টি সংস্থা এই আন্দোলনের অংশ হবে

দীর্ঘ সময়ের জন্য আন্দোলন চালিয়ে যাওয়ার জন্য দিল্লির উদ্দেশে উত্তরপ্রদেশ, হরিয়ানা, উত্তরাখণ্ড, রাজস্থান, পঞ্জাবের কৃষকরা রওনা দিয়েছেন। কৃষকরা জানিয়েছেন, দিল্লির রামলীলা ময়দানে ৫০০টি সংস্থা এই আন্দোলনের অংশ হবে। কৃষকদের এই প্রতিবাদ আন্দোলনে সমর্থন জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। বুরারিতে কৃষকদের থাকা, খাওয়ার বিষয়টি তিনি নিজে দেখছেন।

কলকাতাঃ ২০২১এর মাধ্যমিক -উচ্চ মাধ্যমিকের পরীক্ষার সূচী অনুমোদনের প্রস্তাব গেল স্কুল শিক্ষা দপ্তরে

English summary
Delhi is heating up as Farmers continue their protest against Central Gov's new Farming laws
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X